প্লাস্টিকের ব্যাগ থেকে জ্বালানি তেল তৈরি করলেন জবি শিক্ষক

জবি প্রতিনিধি |

পরিত্যক্ত পলিথিন ব্যাগ থেকে ডিজেল ও পেট্রোল তেল তৈরির প্রক্রিয়া উদ্ভাবন করলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহম্মাদ মাহমুদুর রহমান।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) তিনি এই উদ্ভাবন সম্পর্কে জানান।

তিনি জানান, পরীক্ষামূলকভাবে ৩০ গ্রাম প্লাস্টিক ব্যাগ থেকে ১৫ মি.লি. জ্বালানি তেল উৎপাদন করা হয়েছে। এ প্রক্রিয়ায় এক কেজি প্লাস্টিক থেকে ০.৫ লিটার তেল উৎপাদন সম্ভব। এই তেল সম্পূর্ণ সালফার মুক্ত। এ প্রক্রিয়ায় ১৭% গ্যাস, ৪৩% পেট্রোল, ২৩% কেরোসিন, ১৪% ডিজেল এবং ৩% কার্বন রেসিডিউ তৈরি হয়।

প্রক্রিয়াটি অত্যন্ত লাভজনক হবে উল্লেখ করে তিনি বলেন, এ প্রক্রিয়ায় ব্যবহৃত ক্যাটালিস্ট তৈরির কাঁচামাল সস্তা ও সহজলভ্য। এ প্রক্রিয়ায় উৎপাদিত মিশ্রিত তেলকে ‘Fractional Distillation’র মাধ্যমে আলাদা করে প্রতি লিটার ৩০.০০ টাকা হারে বাজারজাত করা সম্ভব হবে।

তিনি আরও জানান, প্রাথমিক অবস্থায় স্বল্প পরিসরে একটি মেশিন থেকে প্রতি মাসে কমপক্ষে ৩০০ লিটার তেল উৎপাদন করা যাবে। তবে বড় পরিসরে প্রতি মাসে লাখ লাখ লিটার তেল উৎপাদন করা যাবে।

এ ব্যাপারে জ্বালানি বিশেষজ্ঞরা বাংলানিউজকে জানান, পরিত্যক্ত প্লাস্টিক ব্যাগ থেকে জ্বালানি তেল উৎপাদনের মাধ্যমে প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব এবং পরিবেশ দূষণ হতে সমগ্র দেশ রক্ষা পাবে।

এছাড়া, উক্ত তেলের সাহায্যে সকল প্রকার যানবাহন, সেচ পাম্পসহ জ্বালানি হিসেবে ব্যবহার করা যাবে। এই প্রক্রিয়ায় উৎপাদিত গ্যাস থেকে বিদ্যুতও উৎপাদন করা যাবে। এর ফলে বাংলাদেশের অর্থনীতিতে একটি যুগান্তকারী বিপ্লব সূচিত হবে।

গবেষণাটি শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষাখাতে উচ্চশিক্ষা গবেষণা সহায়তার লক্ষ্যে ‘Selective Catalytic Degradation of Waste Plastics to Gasoline & Diesel Fuel’ প্রকল্পের অর্থায়নে সম্পাদন করা হচ্ছে। এই প্রকল্পে বুয়েট ও ঢাকা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (গাজীপুর)-এর এম.ফিল গবেষকগণ সহায়তা করছেন।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.002249002456665