ফার্মগেটে বৈধ কাগজ দেখে গাড়ি ছাড়ছেন শিক্ষার্থীরা - বিবিধ - দৈনিকশিক্ষা


ফার্মগেটে বৈধ কাগজ দেখে গাড়ি ছাড়ছেন শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক |

গাড়িচাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানের মৃত্যুর ঘটনায় বিচার দাবিতে রাজধানীর ফার্মগেট মোড় অবরোধ করেছেন শিক্ষার্থীরা। আজ বেলা সাড়ে ১১টার দিকে আন্দোলন শুরু করেন ছয় প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এ এলাকায় কোনো গণপরিবহন চলাচল করতে দিচ্ছেন না তাঁরা। তল্লাশি করা হচ্ছে গাড়ির কাগজপত্র।

সরেজমিন দেখা যায়, ফার্মগেট মোড়ে সরকারি বিজ্ঞান কলেজ, তেজগাঁও কমার্স কলেজ, আইডিয়াল কমার্স কলেজ, বি এ এফ শাহীন কলেজ, সেন্ট যোসেফ উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও হলিক্রস কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছেন। এ ছাড়া বাসভাড়ায় হাফ পাস ও নিরাপদ সড়কের দাবিও জানিয়েছেন তাঁরা।

ছবি : সংগৃহীত

ফার্মগেট এলাকায় শিক্ষার্থীরা বাসসহ কোনো গণপরিবহন চলাচল করছে দিচ্ছেন না। ব্যক্তিগত গাড়ির চালকের লাইসেন্সসহ কাগজপত্র তল্লাশি করে দেখা হচ্ছে। কোনো অসংগতি পেলে গাড়ি আটকে রাখা হচ্ছে। তবে অ্যাম্বুলেন্স চলাচলে কোনো বাধা দেওয়া হচ্ছে না।

শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে হলিক্রস কলেজের সামরিজা ইসলাম বলেন, জীবনের মূল্য অর্থ দিয়ে নির্ধারণ করা যাবে না। একটি দুর্ঘটনা ঘটবে, আর জরিমানা দিয়ে ছাড় মিলবে, এমনটি হবে না। অন্যদিকে, সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থী শেখ আরাফাত বলেন, যতক্ষণ দাবি না মানা হবে, ততক্ষণ আন্দোলন চলবে।

এ ছাড়া সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থীরা ১০ দফা দাবি পেশ করেছেন। হলিক্রস কলেজের শিক্ষার্থীরাও আট দফা দাবির কথা জানিয়েছেন।

ঘটনাস্থলে উপস্থিত তেজগাঁও জোনের পুলিশের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) রুবাইয়াত জামান বলেন, ‘শিক্ষার্থীরা তাদের বক্তব্যগুলো আমাদের জানিয়েছে। কিন্তু সবকিছুর সমাধান রাজপথে যেমন হয় না, তেমনি সবকিছুর সমাধান দেওয়ার মালিকও পুলিশ না। তারা তাদের বক্তব্যগুলো বলছে। সেগুলো যথাযথ কর্তৃপক্ষের কাছে পৌঁছে দিচ্ছি।’

পুলিশের এই কর্মকর্তা আরও বলেন, ‘তারা যে দাবিগুলো করেছে, তা দীর্ঘমেয়াদি। ৫-১০ মিনিটের মধ্যে মেনে নিলাম, বলে দিলাম, তাহলে সেগুলো কথার কথা হয়। সরকার নিশ্চয়ই বিষয়গুলো সমাধানের জন্য চিন্তাভাবনা করছে।’


পাঠকের মন্তব্য দেখুন
২০২২ খ্রিষ্টাব্দে স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২২ খ্রিষ্টাব্দে স্কুলের ছুটির তালিকা আবরার হত্যা : ২০ আসামির মৃত্যুদণ্ড, পাঁচ জনের যাবজ্জীবন - dainik shiksha আবরার হত্যা : ২০ আসামির মৃত্যুদণ্ড, পাঁচ জনের যাবজ্জীবন ১২ বছর পূর্ণ না হলে নবম শ্রেণিতে ভর্তি নয় - dainik shiksha ১২ বছর পূর্ণ না হলে নবম শ্রেণিতে ভর্তি নয় সব বিভাগে ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর - dainik shiksha সব বিভাগে ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়লো - dainik shiksha স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়লো চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগে সমাবেশ - dainik shiksha চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগে সমাবেশ শৈত্য প্রবাহ আসছে , তাপমাত্রা নামবে ৬ ডিগ্রিতে - dainik shiksha শৈত্য প্রবাহ আসছে , তাপমাত্রা নামবে ৬ ডিগ্রিতে সব আসামির মৃত্যুদণ্ড চান আবরারের মা - dainik shiksha সব আসামির মৃত্যুদণ্ড চান আবরারের মা please click here to view dainikshiksha website