ফিলিস্তিন স্বাধীন হলে আরেকটি তালেবান রাষ্ট্র হবে: রুশদি

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক: লেখক ও ঔপন্যাসিক সালমান রুশদি বলেন, ‘এখনই একটি ফিলিস্তিন রাষ্ট্র তৈরির অর্থ হবে তালেবানের মতো একটি রাষ্ট্র গঠন করা। জার্মানিতে অনুষ্ঠিত একটি সাহিত্য উৎসবে তিনি এ কথা বলেন। দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভকারীদের একটি মুক্ত ফিলিস্তিনের আহ্বান জানানোর বিষয়ে মন্তব্য করতে গিয়ে লেখক বলেছেন যে ৮০’র দশক থেকেই তিনি একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের পক্ষে সমর্থন করে আসছেন। তবে রাষ্ট্রটি তখন হলে এক কথা। কিন্তু এখন দেশটি পরিচালিত হবে হামাস দ্বারা, যা আরেকটি তালেবান রাষ্ট্রে পরিণত হওয়া ছাড়া আরো কিছুই নয়। এছাড়াও এটি ইরানের একটি মক্কেল রাষ্ট্র হবে।

যখন তিনি জীবনের বেশিরভাগ সময় একটি ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে যুক্তি দেখিয়েছেন – ১৯৮০ এর দশক থেকে, সম্ভবত – এখনই, যদি একটি ফিলিস্তিনি রাষ্ট্র থাকত, তবে এটি হত। হামাস দ্বারা পরিচালিত, এবং এটি একটি তালেবান-সদৃশ রাষ্ট্রে পরিণত হবে এবং এটি ইরানের একটি মক্কেল রাষ্ট্র হবে”।
তিনি প্রশ্ন করেন, পশ্চিমা বামপন্থী প্রগতিশীল আন্দোলনগুলো কি এটাই তৈরি করতে চায়? মধ্যপ্রাচ্যে ইসরায়েলের ঠিক পাশে আরেকটি তালেবান এবং আরেকটি আয়াতুল্লাহ-সদৃশ রাষ্ট্র দেখতে চায় তারা?

গত বৃহস্পতিবার প্রকাশিত জার্মান ব্রডকাস্টার রুন্ডফাঙ্ক বার্লিন-ব্র্যান্ডেনবার্গ দ্বারা পরিচালিত একটি পডকাস্টে ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ-আমেরিকান লেখক এসব মন্তব্য করেন। জার্মানির সাহিত্য উৎসবে নিজের নতুন বই ‘নাইফ’-এর প্রচারণায় গিয়েছিলেন সালমান রুশদি। এই বইয়ে ২০২২ খ্রী: যুক্তরাষ্ট্রে নিজের ওপর হওয়া ছুরি হামলার বর্ণনা দিয়েছেন তিনি।


পাঠকের মন্তব্য দেখুন
দীপু-টিপু-রতন সিন্ডিকেটের ঘুষের সাম্রাজ্য - dainik shiksha দীপু-টিপু-রতন সিন্ডিকেটের ঘুষের সাম্রাজ্য মাধ্যমিকের পাঠ্যক্রম সংস্কার চেয়ে হাইকোর্টে রিট - dainik shiksha মাধ্যমিকের পাঠ্যক্রম সংস্কার চেয়ে হাইকোর্টে রিট যোগদান থেকেই বেতন পাবেন যেসব শিক্ষক - dainik shiksha যোগদান থেকেই বেতন পাবেন যেসব শিক্ষক যোগদান থেকেই বেতন পাবেন যেসব শিক্ষক - dainik shiksha যোগদান থেকেই বেতন পাবেন যেসব শিক্ষক আসামে বসে বাংলাদেশি শিক্ষার্থীর ‘ভারত বিরোধী’ পোস্ট, যে পদক্ষেপ নিলো কর্তৃপক্ষ - dainik shiksha আসামে বসে বাংলাদেশি শিক্ষার্থীর ‘ভারত বিরোধী’ পোস্ট, যে পদক্ষেপ নিলো কর্তৃপক্ষ গণহত্যার মদদদাতাদের দাপটে স্থবির বাউবি - dainik shiksha গণহত্যার মদদদাতাদের দাপটে স্থবির বাউবি কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0025930404663086