ফেব্রুয়ারি থেকে অনলাইনে শিক্ষকদের বদলি শুরুর পরিকল্পনা - বদলি - দৈনিকশিক্ষা


ফেব্রুয়ারি থেকে অনলাইনে শিক্ষকদের বদলি শুরুর পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক |

সরকারি প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি কার্যক্রম শুরুর পরিকল্পনা করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আর সারাদেশের শিক্ষকদের বদলি শুরুর আগে একটি উপজেলায় পাইলটিং করা হবে। এ মাসেই পাইলটি শুরু করার পরিকল্পনা করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। পালিটিংয়ের অংশ হিসেবে একটি উপজেলায় শিক্ষকদের বদলি কার্যক্রম অনলাইনে পরিচালিত হবে। আর ফেব্রুয়ারি থেকে বছরব্যাপী পুরোদমে অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রম চালুর পরিকল্পনা করা হয়েছে।

অধিদপ্তরের কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এ মাসে পরীক্ষামূলক কার্যক্রম চালু হবে। এরপর ফেব্রুয়ারি থেকে বছরব্যাপী অনলাইনে বদলি কার্যক্রম চালুর পরিকল্পনা করা হয়েছে। এ মুহুর্তে সফটওয়্যার পরীক্ষা নিরীক্ষা ও মূল্যায়নের কাজ চলছে। 

যদিও সফটওয়্যার পরীক্ষা নিরীক্ষা ও যাচাই বাছাইয়ে আরও কিছুটা সময় লাগবে বলেও মন্তব্য করেছেন কেউ কেউ।

শিক্ষকদের হয়রানি ও বদলি কার্যক্রম দুর্নীতিমুক্ত করতে গত বছর থেকে অনলাইনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি শুরু করার ছিল। কিন্তু করোনা মহামারির পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়।

প্রচলিতভাবে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম জানুয়ারি থেকে শুরু হয়ে চলে ৩১ মার্চ পর্যন্ত। বদলির সময় অধিদপ্তরের এক শ্রেণির কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে যোগসাজশ করে দালালরা শিক্ষকদের কাছ থেকে হাতিয়ে নেয় লাখ লাখ টাকা। এ কারণেই অনলাইনে বদলি কার্যক্রম শুরু করার পরিকল্পনা হাতে নেয়া হয়েছিল।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব (লিংক যাবে) করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
অবশেষে বিদেশী বিশ্ববিদ্যালয়ের শাখা অনুমোদন - dainik shiksha অবশেষে বিদেশী বিশ্ববিদ্যালয়ের শাখা অনুমোদন প্রাথমিকের ৯ মাসের সিলেবাস প্রকাশ - dainik shiksha প্রাথমিকের ৯ মাসের সিলেবাস প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি প্রকাশ পরীক্ষার দাবিতে তিন দিনের আল্টিমেটাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের - dainik shiksha পরীক্ষার দাবিতে তিন দিনের আল্টিমেটাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনে ব্যর্থ হয়ে একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করতে চাইছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha আন্দোলনে ব্যর্থ হয়ে একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করতে চাইছে : শিক্ষামন্ত্রী ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেলের রিটের রায় রোববার - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেলের রিটের রায় রোববার মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা - dainik shiksha মেডিকেলের প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইনি ব্যবস্থা, অধিদপ্তরের সতর্কবার্তা ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার - dainik shiksha ডিজিটাল নিরাপত্তা আইনে প্রধান শিক্ষকের করা মামলায় সুপার গ্রেফতার করোনা টিকা নিবন্ধন অ্যাপসে যুক্ত হলো শিক্ষক ক্যাটাগরি - dainik shiksha করোনা টিকা নিবন্ধন অ্যাপসে যুক্ত হলো শিক্ষক ক্যাটাগরি please click here to view dainikshiksha website