ফেসবুকে ফেসিয়াল রিকগনিশন করা বন্ধ করার উপায়

দৈনিকশিক্ষা ডেস্ক |

ফেসবুক সম্প্রতি ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ও এ সংশ্লিষ্ট তথ্য ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়টি নোটিফিকেশনের মাধ্যমে ব্যবহারকারীদের জানাচ্ছে। এর অংশ হিসেবে ফেসবুক তাদের সেটিংসে বিশেষ পরিবর্তন এনেছে। এতে ফেসবুকে পোস্ট করা আপনার কোনো ছবি যাতে স্বয়ংক্রিয়ভাবে ফেসবুক শনাক্ত করতে না পারে তার সুবিধা রাখা হয়েছে। অর্থাৎ, ব্যবহারকারী চাইলে ফেসবুকে ফেস রিকগনিশন বন্ধ রাখতে পারবেন।

যাঁরা আগে ফেসবুকের ‘ট্যাগ সাজেশন’ ফিচারটি চালু রেখেছিলেন তাঁদের কাছে নোটিফিকেশন পাঠাচ্ছে ফেসবুক। নতুন ফেসবুক ব্যবহারকারীরাও এ নোটিফিকেশন পাচ্ছেন। যাঁরা এ নোটিফিকেশন পাচ্ছেন না তাদের উদ্দেশ্যে একটি ব্লগ পোস্ট করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

ওই ব্লগ পোস্টে বলা হয়েছে, ট্যাগ সাজেশন সেটিংসটিকে রিব্র্যান্ডিং করে ‘ফেসিয়াল রিকগনিশন’ করা হয়েছে। এটি বন্ধ করে দিলে ফটো রিভিউ ফিচার ও অটো-ট্যাগ সাজেশন বন্ধ হবে। তবে ব্যবহারকারী চাইলে তা ম্যানুয়াল ট্যাগ করতে পারবেন।

ফেসবুক সাইটে ফেসিয়াল রিকগনিশন  অনুমতি বন্ধ করার উপায়:

ফেসবুকের ডানদিকের নিম্নমুখী তির চিহ্নে ক্লিক করে সেটিংসে যান। সেখান থেকে ফেস রিকগনিশনে যান। সেখানে ‘ডু ইউ ওয়ান্ট ফেসবুক টু বি এবল টু রিকগাইজ ইউ ইন ফটোজ অ্যান্ড ভিডিওজ’ নামের অপশনটির পাশে ‘এডিট’ অপশন পাবেন। এখানে ক্লিক করুন। এরপর ড্রপডাউন বক্স থেকে ‘নো’ নির্বাচন করে ফেসিয়াল রিকগনিশন বন্ধ করে দিন। এরপর ‘ক্লোজ’ ক্লিক করুন।

ফেসবুক অ্যাপ থেকে এ অপশন বন্ধ করতে মূল স্ক্রিনের ডান কোনায় তিনটি ডট আইকনে ক্লিক করুন। স্ক্রল করে সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশনে যান। তারপর সেটিংস থেকে প্রাইভেসি ও সেখান থেকে ফেসিয়াল রিকগনিশন অপশনে যান। সেখানে ‘ডু ইউ ওয়ান্ট ফেসবুক টু বি এবল টু রিকগাইজ ইউ ইন ফটোজ অ্যান্ড ভিডিওজ’ বক্সে চাপ দিন। পরবর্তী স্ক্রিনে ‘নো’ নির্বাচন করে দিন। এতে ফিচারটি বন্ধ হবে।


পাঠকের মন্তব্য দেখুন
নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল - dainik shiksha নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ - dainik shiksha বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি - dainik shiksha যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি - dainik shiksha তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই - dainik shiksha শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী - dainik shiksha বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0027408599853516