বই পড়ে মামলা থেকে মুক্তি পেলেন দুই শিক্ষক

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি |

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার বোয়ালিয়া বৌরতলা দাখিল মাদ্রাসায় কেকের বদলে পাউরুটি কেটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন করেছিলেন কয়েকজন শিক্ষক। ২০২১ সালের ১৭ মার্চের এ ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। এরপর স্থানীয় এক আওয়ামী লীগ নেতা ডিজিটাল নিরাপত্তা আইনে ওই শিক্ষকদের বিরুদ্ধে একটি মামলা করেন। এতে দোষী সাব্যস্ত হন দুই শিক্ষক। গত বছরের ১ ফেব্রুয়ারি রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান ওই মামলার রায় ঘোষণা করেন। মামলায় ৯ আসামির মধ্যে মাদ্রাসা সুপার আবদুস সালাম (৫৫) ও সহকারী শিক্ষক গোলাম কবিরকে (৪৮) দোষী সাব্যস্ত করেন আদালত।

দোষী দুই শিক্ষককে কারাগারে না পাঠিয়ে তখন পাঁচটি শর্তে প্রবেশন দেওয়া হয়। এগুলো হলো তারা কোনো ধরনের অপরাধের সঙ্গে জড়িত হবেন না বা একই ধরনের অপরাধ করবেন না; একাত্তরের মহান মুক্তিযুদ্ধের গৌরবের ইতিহাস সম্পর্কে নিজেরা পড়বেন এবং সহকর্মী শিক্ষক ও শিক্ষার্থীদের জানাবেন; আদালত এবং আইন প্রয়োগকারী সংস্থা তলব করলে যথাসময়ে উপস্থিত হবেন; প্রবেশনকালীন জাতির পিতার নিজ হাতে লেখা তিনটি বই ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ ও ‘আমার দেখা নয়াচীন’ পড়বেন। পাঠের তালিকায় আরও আছে শহীদ জননী জাহানারা ইমামের ‘একাত্তরের দিনগুলি’ এবং রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধাদের লেখা ‘একাত্তরের চিঠি’; আসামিদের ১০টি করে ফলদ ও বনজ বৃক্ষের চারা রোপণ করতে হবে। শর্ত লঙ্ঘন করলে এক বছরের সশ্রম কারাদণ্ড এবং এক লাখ টাকা জরিমানার আদেশও দেন আদালত।

আরও পড়ুন : দুই শিক্ষক যে শাস্তি পেলেন পাউরুটি কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালন মামলায়

আদালতের দেওয়া শর্ত দুই শিক্ষক যথাযথভাবে পালন করেছেন প্রবেশন কর্মকর্তার এমন প্রতিবেদনের ভিত্তিতে তারা মামলা থেকে মুক্তি পেয়েছেন। গতকাল মঙ্গলবার এক আদেশে রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান তাদের মুক্তি দেন।

রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা বলেন, আসামিদের প্রবেশনের শর্ত মানার বিষয়টি তদারকি করেন সমাজসেবা অধিদপ্তরের প্রবেশন কর্মকর্তা। তিন মাস অন্তর তাদের শর্ত প্রতিপালন ও অগ্রগতি সম্পর্কে আদালতে প্রতিবেদন দাখিল করেন তিনি। প্রবেশনের এক বছর পূর্ণ হওয়ার পর আদালত প্রতিবেদন সন্তোষজনক দেখে তাদের মুক্তি দিয়েছেন। তারা যথাযথভাবে শর্ত পালন করায় এই দণ্ড চাকরিসহ পরবর্তীকালে কোনোরূপ অযোগ্যতা বলে গণ্য হবে না বলেও জানান তিনি।


পাঠকের মন্তব্য দেখুন
জোর করে প্রতিষ্ঠান প্রধানদের পদত্যাগ, শিক্ষা মন্ত্রণালয়ের করা হুঁশিয়ারি - dainik shiksha জোর করে প্রতিষ্ঠান প্রধানদের পদত্যাগ, শিক্ষা মন্ত্রণালয়ের করা হুঁশিয়ারি রাজনীতি করি না, ভবিষ্যতেও করবো না: ঢাবির নতুন ভিসি - dainik shiksha রাজনীতি করি না, ভবিষ্যতেও করবো না: ঢাবির নতুন ভিসি চার তারিখের মধ্যে মাদরাসা শিক্ষকদের এমপিওর আবেদন - dainik shiksha চার তারিখের মধ্যে মাদরাসা শিক্ষকদের এমপিওর আবেদন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক আমানুল্লাহ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক আমানুল্লাহ দীপু-টিপু-রতন সিন্ডিকেটের ঘুষের সাম্রাজ্য - dainik shiksha দীপু-টিপু-রতন সিন্ডিকেটের ঘুষের সাম্রাজ্য এনসিটিবির দুর্নীতিবাজ কর্মকর্তাদের শাস্তি দাবি বৈষম্যবিরোধীদের - dainik shiksha এনসিটিবির দুর্নীতিবাজ কর্মকর্তাদের শাস্তি দাবি বৈষম্যবিরোধীদের কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0024909973144531