বছরে দুই সেমিস্টারের পক্ষে নয় বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি

নিজস্ব প্রতিবেদক |

বছরে দুই সেমিস্টারের পক্ষে নয় বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি। এত দিন ধরে চলে আসা বছরে তিন সেমিস্টার পদ্ধতিটি সফল ও পরীক্ষিত। হঠাৎ করে একটি পদ্ধতিকে ভেঙে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কেন দুই সেমিস্টারের নির্দেশনা দিল তা আমাদের কাছে বোধগম্য নয়। গতকাল সোমবার সমিতির চেয়ারম্যান শেখ কবির হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো ২৫ বছর ধরে তিন সেমিস্টার পদ্ধতিতে পাঠদান করছে। তবে ইউজিসি সম্প্রতি তা ভেঙে আগামী বছর থেকে দুই সেমিস্টার পদ্ধতি চালু করতে বলেছে। এর ফলে শিক্ষার্থীদের খরচ কমবে বলে ধারণা দেওয়া হচ্ছে। কিন্তু প্রকৃত অর্থে এই ধারণা বাস্তবসম্মত নয়। বরং দুই সেমিস্টার চালু হলে উল্টো মাসভিত্তিক ফি বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সমিতি মনে করে, ইউজিসির এই সিদ্ধান্ত বেসরকারি বিশ্ববিদ্যালয় বিকাশে বাধা হয়ে দাঁড়াতে পারে। বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি সব সময় সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের বিষয়টিকে গুরুত্ব দিয়ে আসছে।


পাঠকের মন্তব্য দেখুন
নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল - dainik shiksha নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ - dainik shiksha বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি - dainik shiksha যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি - dainik shiksha তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই - dainik shiksha শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী - dainik shiksha বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0023798942565918