বন্যা: কুড়িগ্রামের ৩৪২ শিক্ষা প্রতিষ্ঠান পাঠদানের অনুপযোগী

উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি |

বন্যার পানি নামতে শুরু করেছে কুড়িগ্রামের কিছু কিছু দুর্গত এলাকা থেকে। এসব এলাকার কিছু শিক্ষা প্রতিষ্ঠান থেকে পানি নেমে গেলেও এখনো পাঠদান উপযোগী হয়ে ওঠেনি। ভয়াবহ বন্যায় এখনও জেলার চিলমারী ও উলিপুরের ৩৪২টি শিক্ষা প্রতিষ্ঠান পাঠদানের অনুপযোগী। এসব প্রতিষ্ঠানের কয়েকটি থেকে পানি নেমে গেলেও সেগুলো পাঠদানের উপযোগী না হওয়ায় শ্রেণির কাজ শুরু হয়নি। তবে, শিক্ষার্থীদের স্বার্থে এ প্রতিষ্ঠানগুলোতে পাবলিক পরীক্ষার ফরম পূরণ কার্যক্রম চালু রয়েছে। দুই উপজেলার শিক্ষা অফিসের কর্মকর্তারা দৈনিকশিক্ষা ডটকমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

চলতি মাসের শুরুতে ভয়াবহ বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় চিলমারী উপজেলার ১২৬টি ও উলিপুর উপজেলার ২১৬টি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান সাময়িক বন্ধ ঘোষণা করা হয়। কর্মকর্তারা জানান, এসব প্রতিষ্ঠান থেকে বানের পানি নামতে শুরু করেছে। তবে পাঠদান উপযোগী হয়ে ওঠেনি। চলতি বছরের জেডিসি, জেএসসি ও ভোকেশনাল শাখার নবম শ্রেণীর সমাপনী পরিক্ষার ফরম পূরণ ও কলেজ শাখায় ভর্তি কার্যক্রম চলছে। এ তালিকায় চিলমারী উপজেলার ৯৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২৯টি স্কুল, ৪টি কলেজ এবং উলিপুর উপজেলার ১৬৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৪৯টি স্কুল ও মাদরাসা এবং ৪টি কলেজসহ দুটি উপজেলার মোট ৩৪২টি প্রতিষ্ঠান রয়েছে।

চিলমারী গোলাম হাবিব মহিলা ডিগ্রী কলেজের সহ-অধ্যাপক মামুন অর রশিদ দৈনিকশিক্ষা ডটকমকে জানান, কলেজ রুম থেকে বানের পানি নেমে গেলেও এখনো পাঠদান উপযোগী হয়নি। তবে, ফরমপূরণ ও কলেজ শাখায় ভর্তি কার্যক্রম চালু রয়েছে। 

থানাহাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. তৈয়ব আলী দৈনিকশিক্ষা ডটকমকে জানান, এখনো মাঠে পানি জমে রয়েছে। তাই, শিক্ষার্থী অনুপস্থিত। এ কারণে চলতি বছরের জেএসসি ও ভোকেশনাল শাখার ফরম পুরণ করার জন্য বিভিন্নভাবে তাদেরকে জানানো হচ্ছে।

এদিকে ক্ষতিগ্রস্থ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে বলে দৈনিকশিক্ষা ডটকমকে জানিয়েছেন চিলমারী উপজেলার নির্বাহী অফিসার শাহ মো. শামসুজ্জোহা ও উলিপুর উপজেলার নির্বাহী অফিসার মো. আব্দুল কাদের। এসব প্রতিষ্ঠানে পাঠদান উপযোগী করতে উপজেলা প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলেও দৈনিকশিক্ষা ডটকমকে আশ্বস্ত করেন তারা।


পাঠকের মন্তব্য দেখুন
ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0056860446929932