বরিশাল কলেজ মাঠে ভবন নির্মাণের প্রতিবাদ

দৈনিক শিক্ষাডটকম, বরিশাল |

সরকারি বরিশাল কলেজ মাঠে ভবন নির্মাণের প্রতিবাদ এবং কলেজটির মাঠ রক্ষার দাবিতে মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখা। মঙ্গলবার সকালে কলেজটির সামনে এ মানববন্ধন আয়োজন করে সংগঠনটি। 

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সভাপতি বিজন সিকদারের সভাপতিত্বে মানববন্ধনে অনুষ্ঠানে বক্তারা বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া বরিশালে আর মাঠ নেই, নগরের শিশু-কিশোররা এবং কলেজের শিক্ষার্থীরা এই মাঠে খেলাধুলা করেন। ভবন তুলে সে মাঠ ধ্বংস করতে পারি না। আমাদের একাডেমিক উন্নয়ন হোক, কিন্তু মাঠ ধ্বংস করে শারীরিক বিকাশে বাধা সৃষ্টি করে নয়।

কলেজের ভবন প্রয়োজন হলে দ্বিতল ভবনগুলোকে সংস্কার করে বিকল্প পরিকল্পনা করার আহ্বান জানান বক্তারা। 

বক্তারা আরো বলেন, দেহ-মনে পরিপূর্ণ মানুষ হয়ে উঠতে তার যেমন একাডেমিক ব্যবস্থা দরকার তেমনি তার জন্য খেলার মাঠও প্রয়োজন। কলেজের একমাত্র ফেলার মাঠে ভবন করলে তাতে কলেজের পরিবেশ নষ্ট হবে।

এ সময় কলেজের শিক্ষার্থীরা বক্তব্যে বরিশাল কলেজের একমাত্র খেলার মাঠ ধ্বংস করে ভবন নির্মাণ না করার আহ্বান জানান। 

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সাধারণ সম্পাদক বলেন সুজন আহমদ বলেন, বরিশালে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ছাড়া এখন আর মাঠ নেই বললেই চলে। অথচ একটা সবুজ মাঠের মৃত্যু ঘটাচ্ছি, এটা মেনে নেয়া যায় না। মাঠ রক্ষায় আমরা যথাযথ কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানাচ্ছি। 

জেলা বাসদের সমন্বয়ক ডা. মনীষা চক্রবর্তী দৈনিক আমাদের বার্তাকে বলেন, জনগণের বিরুদ্ধে গিয়ে একটা শারীরিক মানসিক বিকাশের যে শিক্ষাপ্রতিষ্ঠান সে কনসেপ্ট থেকে বিরুদ্ধে গিয়ে যে ভবন নির্মান করছে, এটা শিক্ষার চেতনা বিরোধী। এই মাঠে ভবন নির্মাণের মতো উদ্ভট পরিকল্পনা বাতিলের দাবি জানাচ্ছি। 

মানববন্ধন শেষে মাঠ রক্ষায় স্লোগান দিয়ে বরিশাল কলেজে অধ্যক্ষ অধ্যাপক মো. আলী হোসেন হাওলাদার এর কাছে স্মারকলিপি দিতে গেলে অধ্যক্ষকে তার কক্ষে পাওয়া যায়নি এমনকি তার পক্ষে স্মারকলিপি কলেজ কর্তৃপক্ষ গ্রহণ করেনি। 

উল্লেখ্য, বরিশাল কলেজের একটি পুকুর কয়েকবার ভরাট করার চেষ্টা করেও নগরবাসীর প্রতিবাদে ভরাট করতে পারেনি কর্তৃপক্ষ। কলেজের মাঠে ছয় তলা ভবন তৈরি হলে নান্দনিক সৌন্দর্য ও ঐতিহ্য হারাবে বরিশাল কলেজ।

প্রসঙ্গত, গত সোমবার দৈনিক আমাদের বার্তা ও দৈনিক শিক্ষাডটকমে ‘সরকারি বরিশাল কলেজ মাঠ রক্ষার দাবি’ শিরোনামে সংবাদ প্রকাশ হয়।


পাঠকের মন্তব্য দেখুন
মাদরাসা শিক্ষকরাও অষ্টম গ্রেড পাবেন - dainik shiksha মাদরাসা শিক্ষকরাও অষ্টম গ্রেড পাবেন নেড়ি কুকুরের ভাষণে শিক্ষা অধিদপ্তরের ডিজি নিয়োগ বিত্তান্ত - dainik shiksha নেড়ি কুকুরের ভাষণে শিক্ষা অধিদপ্তরের ডিজি নিয়োগ বিত্তান্ত বাংলাদেশের পাঠ্যবই ভারতে ছাপাতেই হবে কেনো? - dainik shiksha বাংলাদেশের পাঠ্যবই ভারতে ছাপাতেই হবে কেনো? অধ্যক্ষ জুবাইদা রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান হচ্ছেন! - dainik shiksha অধ্যক্ষ জুবাইদা রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান হচ্ছেন! ম্যাজিস্ট্রেসি পাওয়ার : সেনাবাহিনী যা যা করতে পারবে - dainik shiksha ম্যাজিস্ট্রেসি পাওয়ার : সেনাবাহিনী যা যা করতে পারবে তিন ক্যাটাগরির গুণী শিক্ষক বাছাইয়ে নাম পাঠানোর আহ্বান - dainik shiksha তিন ক্যাটাগরির গুণী শিক্ষক বাছাইয়ে নাম পাঠানোর আহ্বান মাদকের গডফাদারদের ধরার নির্দেশ স্বরাষ্ট্র উপদেষ্টার - dainik shiksha মাদকের গডফাদারদের ধরার নির্দেশ স্বরাষ্ট্র উপদেষ্টার শিক্ষা প্রশাসনে বদলি আতঙ্কে নাহিদ-দীপু সিন্ডিকেটের ৯২ কর্মকর্তা - dainik shiksha শিক্ষা প্রশাসনে বদলি আতঙ্কে নাহিদ-দীপু সিন্ডিকেটের ৯২ কর্মকর্তা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0045390129089355