বাংলাদেশী শিক্ষার্থীদের মরক্কোতে উচ্চশিক্ষায় আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক |

মরক্কো সরকারের শিক্ষাবৃত্তির আওতায় আন্ডারগ্র্যাজুয়েট, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে বাংলাদেশী শিক্ষার্থীদের কাছ থেকে আবেদনপত্র গ্রহণ শুরু হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখা থেকে দেয়া বিজ্ঞপ্তিতে অনুসারে ১৩ জুলাই শুরু হওয়া আবেদন গ্রহণ চলবে ৩০ আগস্ট পর্যন্ত।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, আগ্রহী প্রার্থীদের মরক্কো সরকারের সংশ্লিষ্ট ওয়েবসাইটে অনলাইনে আবেদন করতে হবে। এছাড়া বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের কাছে অনলাইনে আবেদন করার পাশাপাশি আবেদন ও যাবতীয় শিক্ষাগত যোগ্যতার সনদ, মার্কশিট, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটসহ অন্যান্য কাগজপত্রের হার্ডকপি শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়ে জমা দিতে হবে।

বৃত্তির বিষয়: মেডিকেল স্টাডিজ, প্যারামেডিকেল সায়েন্সেস, কমার্শিয়াল অ্যান্ড ম্যানেজমেন্ট সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজিক্যাল সায়েন্স, অ্যাগ্রোনমিক অ্যান্ড ভেটেরিনারি সায়েন্স এবং আর্কিটেকচার।

আবেদনের জন্য যেসব কাগজ প্রয়োজন: আবেদন ফরম যথাযথভাবে পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্রসহ (ইংরেজিতে) দুই সেট আবেদন দাখিল করতে হবে। যেসব কাগজপত্র লাগবে: সব একাডেমিক পরীক্ষার সত্যায়িত সার্টিফিকেট ও মার্কশিট, জন্মসনদ, পাসপোর্টের ফটোকপি, মেডিকেল সার্টিফিকেট, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, স্টাডি প্রোগ্রাম ও রিসার্চ পেপার অথবা থিসিস (গ্র্যাজুয়েট প্রার্থীদের জন্য), খসড়া থিসিস (পিএইচডি প্রার্থীদের জন্য) এবং সম্প্রতি তোলা দুই কপি রঙিন পাসপোর্ট সাইজের ছবি।

আবেদন যেভাবে: আগ্রহীদের মরক্কো সরকারের ওয়েবসাইট www.enssup.gov.ma এবং www.dfc.gov.ma ওয়েবসাইট থেকে আবেদন ফরম ডাউনলোড করতে হবে। এসব ওয়েবসাইটে শিক্ষাবৃত্তি সম্পর্কে আরো বিস্তারিত তথ্য জানা যাবে। এরপর বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের

http://202.72.235.210/scholarship/morocco/index.php এই লিংকে আবেদন করতে হবে। ফরম পূরণ সম্পর্কিত কোনো সমস্যার জন্য [email protected] ঠিকানায় মেইল করা যাবে। এরপর আবেদনপত্রের হার্ডকপি সচিবালয়ে অফিস চলাকালে ২ নম্বর গেটসংলগ্ন অভ্যর্থনা কক্ষে জমা দিতে হবে। খামের ওপর প্রেরক, প্রাপক, আবশ্যিকভাবে আইডি/ ট্র্যাকিং নম্বর এবং প্রোগ্রামের নাম উল্লেখ করতে হবে।

পূরণকৃত তথ্য ছক ও ক্যাটাগরি অনুযায়ী প্রযোজ্য সার্টিফিকেট/ মার্কশিট ও অন্যান্য যাবতীয় ডকুমেন্টের হার্ডকপি এবং পুলিশ ক্লিয়ারেন্সের হার্ডকপি মন্ত্রণালয়ে জমা দেয়া না হলে কোনো আবেদন বিবেচনা করা হবে না। একজন প্রার্থী একাধিক প্রোগ্রামে আবেদন করতে পারবেন না।

শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আবেদনের শেষ সময় ৩০ আগস্ট বিকাল ৪টা পর্যন্ত। এছাড়া আবেদনের হার্ডকপি মন্ত্রণালয়ে জমা দেয়া যাবে ৩১ আগস্ট বিকাল ৪টা পর্যন্ত।


পাঠকের মন্তব্য দেখুন
শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় গুচ্ছের ‘বি’ ইউনিটে প্রথম লামিয়া - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটে প্রথম লামিয়া প্রাথমিকে শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল আগামী সপ্তাহ - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল আগামী সপ্তাহ ছাত্রলীগ শিক্ষাপ্রতিষ্ঠানে ফিলিস্তিনের পতাকা উড়াবে কাল - dainik shiksha ছাত্রলীগ শিক্ষাপ্রতিষ্ঠানে ফিলিস্তিনের পতাকা উড়াবে কাল চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী যা জানালেন - dainik shiksha চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী যা জানালেন গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাস ৩৬.৩৩ শতাংশ - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাস ৩৬.৩৩ শতাংশ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0050339698791504