বাণিজ্যমেলা ১৫ জানুয়ারির আগে শুরু হচ্ছে না

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের কারণে ২০২৪ খ্রিষ্টাব্দের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা ১৫ জানুয়ারির আগে শুরু হচ্ছে না। ১৫ জানুয়ারি মেলা শুরুর সম্ভাব্য তারিখ ধরে কার্যক্রম পরিচালনা করছে মেলার আয়োজক রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

ইপিবি’র সচিব বিবেক সরকার সোমবার (২৫ ডিসেম্বর)  এ তথ্য জানিয়েছেন। তবে ১৫ জানুয়ারি থেকে মেলা শুরু করা যাবে কি না সেটিও নিশ্চিত না। নির্বাচনের পর রাজনৈতিক পরিস্থিতি এবং নতুন সরকারের মন্ত্রিসভার ওপর মেলা শুরুর বিষয়টি নির্ভর করছে। তবে মেলা যে দিনই শুরু হোক চলবে পুরো এক মাস।

দেশের পণ্য প্রদর্শনীর সব থেকে বড় আয়োজন আন্তর্জাতিক বাণিজ্যমেলা। দেশীয় পণ্যের পাশাপাশি প্রতি বছর ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং, সিঙ্গাপুর, নেপালসহ বিভিন্ন দেশের পণ্য শোভা পায় এই মেলায়।

১৯৯৫ খ্রিষ্টাব্দ থেকে ঢাকায় এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। রীতি অনুযায়ী, নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি মেলা শুরু হয়। বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর যৌথ উদ্যোগে ২০২১ খ্রিষ্টাব্দ পর্যন্ত ঢাকার শেরেবাংলা নগরে এই আন্তর্জাতিক বাণিজ্যমেলা অনুষ্ঠিত হয়। অবশ্য মহামারি করোনার কারণে ২০২১ খ্রিষ্টাব্দে এই মেলা হয়নি।

২০২২ খ্রিষ্টাব্দে মেলার ভেন্যু পরিবর্তন হয়ে পূর্বাচলে চলে যায়। মেলার স্থায়ী ঠিকানা পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার (বিবিসিএফইসি)। রাজধানীর কুড়িল ফ্লাইওভার এলাকা থেকে ১৪ কিলোমিটার পূর্বদিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় অবস্থিত। এখানেই ২০২৩ খ্রিষ্টাব্দে ও ১ জানুয়ারি বাণিজ্য মেলা শুরু হয়।

২০২৪ খ্রিষ্টাব্দের মেলা পিছিয়ে যাওয়ার কারণ হিসেবে মেলার পরিচালক, ইপিবি সচিব বিবেক সরকার বলেন, নির্বাচনের কারণে এবার আমরা ১ জানুয়ারি বাণিজ্যমেলা শুরু করতে পারছি না। ১৫ জানুয়ারির আগে মেলা শুরুর কোনো সম্ভাবনা নেই।

তিনি বলেন, আগামী ১৫ জানুয়ারি থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরুর পরিকল্পনা নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি। এখন বিভিন্ন ধরনের প্রস্তুতিমূলক কাজ চলছে। দেশি-বিদেশি প্রতিষ্ঠানগুলোর নামে স্টল বরাদ্দ দেওয়ার কাজ ৯০ শতাংশই শেষ হয়েছে।

১৫ জানুয়ারি মেলা শুরু করা যাবে কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা প্রস্তুতি নিয়ে রাখছি। তবে ১৫ জানুয়ারি মেলা শুরু হবে এটা নিশ্চিত করে বলা সম্ভব হচ্ছে না। নির্বাচন ও নির্বাচনপরবর্তী অবস্থা এবং নতুন সরকার গঠনের ওপরও মেলা শুরুর বিষয়টি নির্ভর করবে।

তিনি আরও বলেন, গত বছর নির্বাচন ছিল না, আমরা নির্ধারিত সময়েই মেলা শুরু করতে পেরেছিলাম। এবার নির্বাচনের কারণে মেলা পিছিয়ে গেছে। তবে পেছালেও এবার পুরো এক মাস মেলা চলবে। যদি জানুয়ারির ১৫ তারিখ মেলা শুরু হয়, তাহলে ফেব্রুয়ারির ১৫ তারিখ পর্যন্ত চলবে। অর্থাৎ মেলা যেদিনই শুরু হোক সেই দিন থেকে এক মাস চলবে।


পাঠকের মন্তব্য দেখুন
এনটিআরসিএর চেয়ারম্যান পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ডিজি হলেন - dainik shiksha এনটিআরসিএর চেয়ারম্যান পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ডিজি হলেন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার চলতি দায়িত্ব দিতে আবেদন আহ্বান - dainik shiksha মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার চলতি দায়িত্ব দিতে আবেদন আহ্বান বন্যায় ১২শ শিক্ষাপ্রতিষ্ঠানে ৩৭ কোটি টাকার ক্ষয়ক্ষতি - dainik shiksha বন্যায় ১২শ শিক্ষাপ্রতিষ্ঠানে ৩৭ কোটি টাকার ক্ষয়ক্ষতি কলেজে সাংস্কৃতিক-ক্রীড়া কোটায় ভর্তির সুযোগ - dainik shiksha কলেজে সাংস্কৃতিক-ক্রীড়া কোটায় ভর্তির সুযোগ শিরীন শারমিনের পদত্যাগে স্পিকার পদে কি শূন্যতা তৈরি হলো - dainik shiksha শিরীন শারমিনের পদত্যাগে স্পিকার পদে কি শূন্যতা তৈরি হলো শিক্ষা সংস্কারে বাংলাদেশ-চীন কাজ করবে - dainik shiksha শিক্ষা সংস্কারে বাংলাদেশ-চীন কাজ করবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0053820610046387