বাণিজ্য মেলা শুরু রোববার

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হচ্ছে রোববার। ঢাকার পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) মাসব্যাপী এই মেলার আয়োজন করা হচ্ছে। মেলা উদ্বোধন উপলক্ষে শনিবার পূর্বাচলে সংবাদ সম্মেলনের আয়োজন করেছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। এতে মেলা সম্পর্কে বিস্তারিত জানাবেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি।

ইপিবি সূত্রে জানা গেছে, মেলা আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামীকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে সকাল ১০টায় মেলা উদ্বোধন করবেন। গত বছরের চেয়ে এ বছর মেলায় স্টল বেড়েছে ১২৬টি। দেশি-বিদেশি মিলে মোট ৩৫১টি স্টল থাকবে। এর মধ্যে ৬৭টি প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন থাকবে। দেশীয় প্রতিষ্ঠান ছাড়াও মেলায় সিঙ্গাপুর, হংকং, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, তুরস্ক, কোরিয়া, ভারত, পাকিস্তানসহ ১০টি দেশের ১৭টি প্রতিষ্ঠান অংশ নেবে। মেলায় কমপ্লেক্সের স্থায়ী দুটি হল ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের বেশ কিছু প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন থাকবে। 

রাজধানীর শেরেবাংলা নগর থেকে সরিয়ে গত বছর প্রথমবারের মতো পূর্বাচলে বাণিজ্য মেলার আয়োজন করা হয়। প্রথমবারই যাতায়াতে ক্রেতা-দর্শনার্থীদের ঝামেলা পোহাতে হয়। এবার যোগাযোগব্যবস্থা ভালো হওয়ায় সেই ভোগান্তি হবে না বলে প্রত্যাশা আয়োজকদের। যাতায়াতের সুবিধার্থে সাধারণ দিনে ৫০টি এবং ছুটির দিনে প্রায় দেড়শ বিআরটিসি বাস থাকবে। বাণিজ্য মেলায় যেতে ৩০০ ফুট রাস্তা এখন নির্বিঘ্নে যাতায়াতের জন্য উপযোগী করা হয়েছে।

বেশ কয়েক বছর ধরে মীর ব্রাদার্স নামে একটি প্রতিষ্ঠান বাণিজ্য মেলার প্রবেশপথ বা গেটের ইজারা পেয়ে আসছিল। গত বছর প্রতিষ্ঠানটি ৪ কোটি ৩২ লাখ টাকায় গেটের ইজারা নিয়েছিল। এ বছর ইজারা পেয়েছে রূপগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান সালাউদ্দিন ভূঁইয়ার প্রতিষ্ঠান আব্দুল্লাহ অ্যান্ড সন্স। গত বছরের মতোই এবার মেলায় প্রবেশ ফি ধরা হয়েছে বড়দের ৪০ টাকা আর শিশুদের জন্য ২০ টাকা।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষক লাঞ্ছিত ও পদত্যাগে বাধ্য করার প্রতিবাদ, কঠোর কর্মসূচির হুঁশিয়ারি বিটিএর - dainik shiksha শিক্ষক লাঞ্ছিত ও পদত্যাগে বাধ্য করার প্রতিবাদ, কঠোর কর্মসূচির হুঁশিয়ারি বিটিএর মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবি - dainik shiksha মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবি আন্দোলনে অসুস্থ ১১ নার্সিং শিক্ষার্থী - dainik shiksha আন্দোলনে অসুস্থ ১১ নার্সিং শিক্ষার্থী প্রধান শিক্ষককে জোর করে পদত্যাগপত্রে সই - dainik shiksha প্রধান শিক্ষককে জোর করে পদত্যাগপত্রে সই জলবায়ু পরিবর্তন মারাত্মক প্রভাব ফেলছে শিক্ষা খাতে - dainik shiksha জলবায়ু পরিবর্তন মারাত্মক প্রভাব ফেলছে শিক্ষা খাতে বয়স ৩৫ করার দাবিতে শাহবাগে চাকরি প্রত্যাশীদের মহাসমাবেশ - dainik shiksha বয়স ৩৫ করার দাবিতে শাহবাগে চাকরি প্রত্যাশীদের মহাসমাবেশ এমপিওভুক্তি: দীপু মনির ভাই টিপুচক্রের শতকোটি টাকার বাণিজ্য - dainik shiksha এমপিওভুক্তি: দীপু মনির ভাই টিপুচক্রের শতকোটি টাকার বাণিজ্য অধ্যক্ষকে পদত্যাগে বাধ্য, আওয়ামী লীগ নেতাকে স্থলাভিষিক্ত করার চেষ্টা - dainik shiksha অধ্যক্ষকে পদত্যাগে বাধ্য, আওয়ামী লীগ নেতাকে স্থলাভিষিক্ত করার চেষ্টা ভুয়া নিয়োগে এমপিও: এক মাদরাসার ১৫ শিক্ষকের সনদ যাচাই করবে অধিদপ্তর - dainik shiksha ভুয়া নিয়োগে এমপিও: এক মাদরাসার ১৫ শিক্ষকের সনদ যাচাই করবে অধিদপ্তর বার্ষিক পরীক্ষার উদ্দীপকসহ ও উদ্দীপক ছাড়া প্রশ্ন - dainik shiksha বার্ষিক পরীক্ষার উদ্দীপকসহ ও উদ্দীপক ছাড়া প্রশ্ন একসঙ্গে তিন প্রতিষ্ঠান থেকে বেতন তুলতেন মাদরাসা কর্মচারী - dainik shiksha একসঙ্গে তিন প্রতিষ্ঠান থেকে বেতন তুলতেন মাদরাসা কর্মচারী কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.003633975982666