বিকাশে ইউটিলিটি বিল দেয়ার সঙ্গে সহজ হলো হিসেব রাখাও

নিজস্ব প্রতিবেদক |

দেশজুড়ে সর্বোচ্চ সংখ্যক ইউটিলিটি বিল দেয়ার পাশাপাশি এবার গ্রাহককে পরিশোধকৃত সকল বিলের হিসাব দেখাতে বিকাশ অ্যাপে যুক্ত হলো ‘মাই ইউসেজ’ বা ‘পে বিল বিবরণী’ আইকন। এই আইকনে গ্রাহক তার বিকাশ অ্যাকাউন্ট দিয়ে যত ধরনের বিল পরিশোধ করেছেন তার বিবরণী দেখতে পারবেন বিভিন্ন ক্যাটাগরিতে। ফলে, বিল দেয়ার পাশাপাশি বিলের হিসেব এবং ইউটিলিটি সেবা ব্যবহারের ধরন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন গ্রাহক। পাশাপাশি, সহজ হবে তার আর্থিক ব্যবস্থাপনাও।

‘পে-বিল বিবরণী’ আইকন থেকে গ্রাহক তাঁর দেয়া মোট বিলের হিসেব, কোন সেবায় কত শতাংশ খরচ এবং নির্দিষ্ট সেবায় মাসওয়ারী খরচের বিস্তারিত দেখতে পারবেন। গ্রাফ এবং সংখ্যার মাধ্যমে খরচের হিসেব সহজ করে তুলে ধরায় আগের পরিশোধকৃত বিলের সঙ্গে তুলনা এবং গড় খরচের চিত্রও পাওয়া যাবে এই আইকনে। ফলে বিল পরিশোধে কেমন খরচ হচ্ছে সেটা যেমন সহজেই জানা যাবে, তেমনি মাসের অন্যান্য খরচের সাথে মিলিয়ে ইউটিলিটি বিলের জন্য গ্রাহককে কতো বাজেট রাখতে হবে তারও হিসেব করা যাবে অনায়াসে।

উল্লেখ্য, ‘মাই ইউসেজ’ বা ‘পে বিল বিবরণী’ আইকনে গ্রাহক বর্তমান মাস থেকে শুরু করে বিগত ২৪ মাস পর্যন্ত যেকোনো সময়কালের খরচের বিবরণ জানতে পারবেন। একাধিক ফিল্টার ব্যবহার করে বর্তমান মাস, গত মাস, গত ৩ মাস, গত ৬ মাস, গত ১২ মাস ও গত ২৪ মাস সময়কালের খরচের বিবরণ জানতে পারছেন গ্রাহক৷

এ মুহূর্তে বিদ্যুৎ, গ্যাস, পানি, ইন্টারনেট, টেলিফোন, টিভি, শিক্ষা প্রতিষ্ঠান, ক্রেডিট কার্ড, সরকারি ফি, ইত্যাদি সহ প্রায় সব ধরনের ইউটিলিটি বিলই পরিশোধ করা যাচ্ছে বিকাশে। প্রতিনিয়ত আরও নতুন প্রতিষ্ঠান যুক্ত হচ্ছে বিলারের তালিকায়। গ্রাহকরা বিল পরিশোধ করতে ‘পে বিল’ আইকনে ট্যাপ করে প্রতিষ্ঠান বা বিলার বাছাই করে অ্যাকাউন্ট বা মিটার নাম্বার, কন্টাক্ট নাম্বার, বিল সময়সীমা, ইত্যাদি প্রয়োজনীয় তথ্য দিয়ে বিকাশ পিন দিলেই পরিশোধ হয়ে যাবে বিল। গ্রাহক চাইলে বিল দেয়ার পর পরিবেশ-বান্ধব ডিজিটাল রশিদ ও রিসিটও ডাউনলোড করে সংরক্ষণ করতে পারেন। এছাড়া, বিভিন্ন ইউটিলিটি সেবার পোস্টপেইড গ্রাহকরা বকেয়া বিলের নোটিফিকেশনও পাচ্ছেন ‘পে বিল’ আইকন থেকেই।

দৈনন্দিন আর্থিক লেনদেনসহ প্রতিদিনের নানান প্রয়োজন পূরণ করে একটি পূর্ণাঙ্গ লাইফস্টাইল অ্যাপে পরিণত হওয়ার লক্ষ্যে প্রতিনিয়ত নতুন নতুন সেবা ও ফিচার যুক্ত হচ্ছে বিকাশ অ্যাপে। ফলে, দেশের প্রতিটি প্রান্তে প্রতিটি পরিবারের সদস্য এখন বিকাশ।


পাঠকের মন্তব্য দেখুন
আপিলে যাবে না শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিকে বৃহস্পতিবারও ছুটি - dainik shiksha আপিলে যাবে না শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিকে বৃহস্পতিবারও ছুটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত শিক্ষার্থীদের শাস্তি কোনো সমাধান নয় - dainik shiksha শিক্ষার্থীদের শাস্তি কোনো সমাধান নয় হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় - dainik shiksha হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে সেশনজটের শঙ্কা বুয়েটে - dainik shiksha সেশনজটের শঙ্কা বুয়েটে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে মাধ্যমিক প্রজন্মের উপার্জন কমবে ৩১ বিলিয়ন পাউন্ড - dainik shiksha মাধ্যমিক প্রজন্মের উপার্জন কমবে ৩১ বিলিয়ন পাউন্ড ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি - dainik shiksha ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ - dainik shiksha শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি - dainik shiksha সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি please click here to view dainikshiksha website Execution time: 0.0068359375