বিতর্কিতরাও আছেন ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটিতে

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

কমিটি ঘোষণার সাত মাসের মাথায় গত বৃহস্পতিবার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করে বাংলাদেশ ছাত্রলীগ। তবে কমিটি ঘোষণার পরেই নানা অভিযোগ ওঠে সংগঠনের শীর্ষ দুই নেতার বিরুদ্ধে। নিজ এলাকার কর্মীদের প্রাধান্য দিয়ে কমিটি ঘোষণা করা; ত্যাগীদের বাদ দিয়ে কম যোগ্যতার কর্মীদের ভালো পদে রাখা কিংবা ছিনতাই, চাঁদাবাজি ও ধর্ষণের মতো অভিযোগ থাকার পরেও শীর্ষ পদে রাখার মতো নানা অভিযোগ রয়েছে।

কমিটি বিশ্লেষণ করে দেখা গেছে, পূর্ণাঙ্গ কমিটিতে এমন অন্তত ২০ জন আছেন, যারা নানা অভিযোগের কারণে বিতর্কিত। এ তালিকায় আছেন- সহসভাপতি উৎপল বিশ্বাস, মো. শাহজালাল, তামান্না জেসমিন রিভা, সাইফুল্লা আব্বাছী অনন্ত, শেখ শামীম আহম্মেদ তূর্য্য, যুগ্ম সাধারণ সম্পাদক মুনেম শাহরিয়ার মুন, সাংগঠনিক সম্পাদক অতনু বর্মন, সিয়াম রহমান, তানভীর শিকদার, ক্রীড়া সম্পাদক মেহেদী হাসান শান্ত, উপ-শিক্ষা ও পাঠচক্র সম্পাদক মো. রিয়াজুল ইসলাম, উপ-সাংস্কৃতিক সম্পাদক এনায়েত এইচ. মনন, উপ-পাঠাগার সম্পাদক রাজিয়া সুলতানা (ইডেন কলেজ), উপ-স্কুল ছাত্রবিষয়ক সম্পাদক তানজিন এ আলামিন, উপবিজ্ঞান বিষয়ক সম্পাদক এমদাদুল হাসান সোহাগ (অমর একুশে হল, ঢাবি), উপ-ধর্ম বিষয়ক সম্পাদক মো. আমির হামজা, উপ-সাহিত্য সম্পাদক হাবিবুন্নেসা সাইমুন, উপ-উদ্যোক্তা ও উদ্ভাবন বিষয়ক সম্পাদক শারমিন সুলতানা সনি, উপ-সাহিত্য সম্পাদক আকলিমা আক্তার প্রভাতী এবং সদস্য জেবুন্নাহার শিলা।

সহ-সভাপতি উৎপল বিশ্বাসের বিরুদ্ধে ২০১৭ খ্রিষ্টাব্দে সরস্বতী পূজায় জগন্নাথ হল মাঠে ঢাবি শিক্ষার্থীদের মারধরের অভিযোগ রয়েছে। এ ছাড়া ২০২১ খ্রিষ্টাব্দে সংবাদ সংগ্রহের সময় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দুই সাংবাদিককে পিটিয়ে রক্তাক্ত করে ছাত্রলীগের নেতাকর্মীরা। নেতৃত্ব দেন উৎপল বিশ্বাস।

আরেক সহ-সভাপতি মো. শাহজালালের বিরুদ্ধে ঢাবির রোকেয়া হল ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ফালগুনী দাস তন্বীকে মারধরের অভিযোগ আছে। এ ঘটনায় মো. শাহজালালসহ পাঁচজনের নামে মামলা করেন ফালগুনী দাস তন্বী।

সহ-সভাপতি তামান্না জেসমিন রিভার বিরুদ্ধে অভিযোগ আছে, তিনি ২০২২ খ্রিষ্টাব্দে দুই ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও করার হুমকি দিয়েছিলেন। হলের আসন বাণিজ্য ও শিক্ষার্থী নির্যাতনের অভিযোগও আছে তার বিরুদ্ধে। ২০২০ খ্রিষ্টাব্দে শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের চার শিক্ষার্থীকে মারধর করার অভিযোগ রয়েছে সহ-সভাপতি সাইফুল্লা আব্বাছী অনন্তর বিরুদ্ধে। সহ-সভাপতি শেখ শামীম আহম্মেদ তূর্য্যরে বিরুদ্ধে আছে ধর্ষণের অভিযোগ।

মাসে দেড় লাখ টাকা চাঁদা দিতে রাজি না হওয়ায় নীলক্ষেত মোড়ে চারটি লেগুনা ভাঙচুর ও লেগুনা মালিকদের মারধরের অভিযোগ রয়েছে যুগ্ম সাধারণ সম্পাদক মুনেম শাহরিয়ার মুনের বিরুদ্ধে।

সাংগঠনিক সম্পাদক অতনু বর্মনের বিরুদ্ধে অভিযোগ, ২০২২ খ্রিষ্টাব্দের ১৫ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফুলার রোডে তিনি সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের এক শিক্ষার্থীকে মারধর করেন।

সাংগঠনিক সম্পাদক সিয়াম রহমানের নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সূর্যসেন হলে চার শিক্ষার্থীকে শারীরিক ও মানসিক নির্যাতনের অভিযোগ রয়েছে। সাংগঠনিক সম্পাদক তানভীর শিকদারের বিরুদ্ধে অভিযোগ, ছাত্রলীগের কর্মসূচিতে না যাওয়ায় তিনি ২০২২ খ্রিষ্টাব্দের এপ্রিলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ হলের এক শিক্ষার্থীকে মারধর করেন।

ক্রীড়া সম্পাদক মেহেদী হাসান শান্তের প্রত্যক্ষ মদদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থীকে নির্যাতনের অভিযোগ রয়েছে। এ ছাড়া তিনি হল ছাত্রলীগের সভাপতি থাকাকালীন ২০২২ খ্রিষ্টাব্দের মার্চ মাসে ১২ দিনের মধ্যে চারটি শিক্ষার্থী নির্যাতনের অভিযোগ আসে।

উপ-শিক্ষা ও পাঠচক্র সম্পাদক মো. রিয়াজুল ইসলামের বিরুদ্ধে চাঁদাবাজি ও লেগুনা ভাঙচুরের অভিযোগ আছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অমর একুশে হলের সামনে দোকান মালিকদের থেকে এককালীন ১০ লাখ ও প্রতি মাসে ১ লাখ টাকা করে চাঁদা দাবির অভিযোগ রয়েছে উপসাংস্কৃতিক সম্পাদক এনায়েত এইচ মনন ও উপবিজ্ঞান বিষয়ক সম্পাদক এমদাদুল হাসান সোহাগের বিরুদ্ধে। চাঁদাবাজির ঘটনায় ইমদাদুল হাসান সোহাগকে হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল।

উপ-পাঠাগার সম্পাদক রাজিয়া সুলতানার বিরুদ্ধে ইডেন কলেজে আসন বাণিজ্য ও শিক্ষার্থী নির্যাতনের অভিযোগ রয়েছে। আসন বাণিজ্য নিয়ে অভিযোগ করায় ছাত্রলীগের এক নেত্রীকে মারধর ও হেনস্তা করেন রাজিয়া সুলতানা। এতে সহযোগী ছিলেন ইডেন ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন রিভা।

উপ-স্কুলছাত্র বিষয়ক সম্পাদক তানজিন এ আলামিনের বিরুদ্ধে ঢাবির ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) নারীদের জন্য নির্ধারিত ওয়াশরুমে ঢুকে মদ্যপ অবস্থায় এক নারীকে হয়রানি করার অভিযোগ রয়েছে।

উপ-ধর্মবিষয়ক সম্পাদক মো. আমির হামজা বিরুদ্ধে শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের চার শিক্ষার্থীকে মারধর করার অভিযোগ রয়েছে। সে সময় তার সহযোগী হিসেবে ছিলেন সহ-সভাপতি সাইফুল্লা আব্বাছী অনন্ত।

উপ-উদ্যোক্তা ও উদ্ভাবন বিষয়ক সম্পাদক শারমিন সুলতানা সনি ও উপ-সাহিত্য সম্পাদক আকলিমা আক্তার প্রভাতীÑ এ দুজনের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ রয়েছে। চাঁদা না দেওয়ায় শেখ হাসিনা হলের সংস্কারকাজ বন্ধ করে দেওয়ার অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে।

উপ-সাহিত্য সম্পাদক হাবিবুন্নেসা সাইমুনের বিরুদ্ধে অভিযোগ, গত মার্চ মাসে তিনি বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের এক শিক্ষার্থীকে নির্যাতন করেছেন।

সদস্য জেবুন্নাহার শিলা টাঙ্গাইলের পশ্চিম কালিদাস পানাউল্লা পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী, কোনো চাকরিজীবী সংগঠনটির স্বপদে বহাল থাকতে পারবেন না।

এছাড়া কমিটিতে দেখা গেছে, গত জয়-লেখকের চিঠি কমিটির সহ-সম্পাদক একজনকে সদস্য পদ দেওয়া হয়েছে। পূর্ণাঙ্গ কমিটির বেশিরভাগ পদ ঢাকাকেন্দ্রিক। আর পদায়নের ক্ষেত্রে দেখা গেছে কনিষ্ঠ হয়েও অনেকে জ্যেষ্ঠ নেতাদের চেয়ে বড় পদ পেয়েছেন।

বিতর্কিতদের বিষয়ে ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন বলেন, বিতর্কিতদের অপকর্মগুলো প্রমাণিত হলে আমরা ব্যবস্থা নিব। ফৌজদারি অপরাধের ক্ষেত্রে আদালতের মাধ্যমে প্রমাণিত হলে সেগুলোরও ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকাকেন্দ্রিক ও ঢাকার বাইরে নেতৃত্ব নির্বাচনের বিষয়ে ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান বলেন, ঢাকার বাইরে ও ঢাকাকেন্দ্রিক কমিটি গঠন- এ প্রশ্নটি বাংলাদেশ ছাত্রলীগের জন্য একেবারে অপ্রযোজ্য। কারণ আমিই তো ঢাকার নই। আমার বাড়ি ঝালকাঠি, সংগঠনের সভাপতির বাড়ি পঞ্চগড়। আমরা ৬৪ জেলা থেকেই নেতা রাখতে চাই। কে কোন প্রতিষ্ঠানের শিক্ষার্থী- এটা আমাদের কাছে বড় বিষয় নয়।


পাঠকের মন্তব্য দেখুন
গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তির কমপ্লেইন বক্স বন্ধ - dainik shiksha গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তির কমপ্লেইন বক্স বন্ধ পদত্যাগে বাধ্য করা অধ্যক্ষকে ফুলেল শুভেচ্ছায় ফেরালেন শিক্ষার্থীরা - dainik shiksha পদত্যাগে বাধ্য করা অধ্যক্ষকে ফুলেল শুভেচ্ছায় ফেরালেন শিক্ষার্থীরা শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান উপদেষ্টার - dainik shiksha শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান উপদেষ্টার শিক্ষাপ্রতিষ্ঠানে কম দামে বিটিসিএলের ইন্টারনেট দেয়া হবে: তথ্য উপদেষ্টা - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে কম দামে বিটিসিএলের ইন্টারনেট দেয়া হবে: তথ্য উপদেষ্টা শিক্ষকের ছোড়া স্কেলের আঘাতে শিক্ষার্থীর চোখ হারানোর অভিযোগ - dainik shiksha শিক্ষকের ছোড়া স্কেলের আঘাতে শিক্ষার্থীর চোখ হারানোর অভিযোগ দুই শিক্ষকের বহিষ্কারের দাবিতে বাউবি শিক্ষার্থীদের বিক্ষোভ - dainik shiksha দুই শিক্ষকের বহিষ্কারের দাবিতে বাউবি শিক্ষার্থীদের বিক্ষোভ হলগুলোকে সন্ত্রাসমুক্ত করে ছাড়বো : রাবি উপাচার্য - dainik shiksha হলগুলোকে সন্ত্রাসমুক্ত করে ছাড়বো : রাবি উপাচার্য কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0025348663330078