বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেন এক পায়ে লেখা সেই তামান্না

ববি প্রতিনিধি |

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ইংরেজি বিভাগে ভর্তি হয়েছেন এক পায়ে লেখা অদম্য শিক্ষার্থী তামান্না। জন্ম থেকেই প্রতিবন্ধী তামান্না আক্তার নূরা। এক পা-ই তার সম্বল। এক পায়েই তার এই সফলতা। গত ২১ ডিসেম্বর ইংরেজি বিভাগে ভর্তি হন তিনি। ভর্তি হওয়ার বিষয়টি দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

তামান্নার গ্রামের বাড়ি যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়ার আলীপুরে।

তামান্নার স্বপ্ন ছিলো অণুজীব বিজ্ঞান বিভাগ নিয়ে পড়ার। তিনি জানান, আমি যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) অণুজীব বিজ্ঞান বিভাগে পড়তে চেয়েছিলাম। কিন্তু আমার শারীরিক অবস্থা বিবেচনা করে উপাচার্য স্যারের পরামর্শে ইংরেজি বিভাগে ভর্তি হয়েছি। নবম শ্রেণি থাকা অবস্থায় ভিসি স্যার সবরকম সাহায্য-সহযোগিতার মাধ্যমে আমার পাশে ছিলেন। এমনকি সবসময় উৎসাহ দিয়েছেন।

তামান্না আক্তার নুরা অনুভূতি ব্যক্ত করে বলেন, শক্তি ও সাহস আমাকে পথ দেখিয়েছে। আমি খুবই আনন্দিত যে আজ আমার বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন পূরণ করতে পেরেছি। বাবা-মা শিক্ষক ও প্রতিবেশীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি। 

ইংরেজিতে ভর্তি হওয়ার বিষয়ে যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, অণুজীব বিজ্ঞানে পড়তে হলে যথাযথ সতর্কতা ও গবেষণার জন্যে কিছু নিয়ম মেনে চলতে হয়। গবেষণার কাজটি তামান্নার জন্য কষ্টসাধ্য ব্যাপার। তাছাড়া, অণুজীব বিজ্ঞানে ভর্তি হলে হাতে-কলমে ব্যবহারিক কাজ করতে হয়। তা-না করলে এ বিষয়ের কিছুই বোঝা যায় না। এজন্য তার শারীরিক প্রতিবন্ধকতার বিষয়টি বিবেচনা করে তাকে ইংরেজি বিভাগে পড়ার সুযোগ দেয়া হয়েছে। তামান্না অত্যন্ত মেধাবি। সে ইংরেজি বিভাগে পড়লে খুব ভালো করবে। এমনকি সে ভালো ফল করলে বিশ্ববিদ্যালয় তাকে চাকরিও দিতে পারবে।

তামান্না প্রতিবন্ধী হওয়ায় বিশেষ সুবিধা দেয়া হবে কি-না জানতে চাইলে উপাচার্য বলেন, তামান্নার জন্য নবনির্মিত বীরপ্রতীক তারামন বিবি হলে অধিক সুযোগ-সুবিধা সম্পন্ন কক্ষ বরাদ্দ করা হবে। যাতে তার হলে থেকে পড়ালেখা করতে কোনো সমস্যা না হয়। 

প্রসঙ্গত, ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে গুচ্ছের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয় তামান্না। বিজ্ঞান শাখার 'ক' ইউনিট থেকে ৪৮ দশমিক ২৫ মার্ক পেয়ে সে উত্তীর্ণ হয়। কোটার ফল দিলে ১৯তম মেধাতালিকায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পান তিনি। তামান্না এর আগে পিইসি, জেএসসি, এসএসসি ও এইচএসসিতে মোট চারটি বোর্ড পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছিলেন।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে স্থানীয়ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে - dainik shiksha তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে স্থানীয়ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে বঙ্গবন্ধুকে হারিয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাখাত - dainik shiksha বঙ্গবন্ধুকে হারিয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাখাত আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0043950080871582