বিশ্ববিদ্যালয়গুলোতে যোগ্য শিক্ষক নিয়োগ দিন, ভিসিদের প্রতি ইউজিসি

নিজস্ব প্রতিবেদক |

বিশ্ববিদ্যালয়গুলোতে যোগ্য শিক্ষক নিয়োগ দিতে উপাচার্যদের প্রতি আহ্বান জানিয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, যোগ্য ব্যক্তিকে শিক্ষক হিসেবে নিয়োগ না দিলে  উচ্চশিক্ষায় গুণগত পরিবর্তন আসবে না।

কর্মশালায় আমন্ত্রিত অতিথিরা : ইউজিসি

তিনি বলেন, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান ক্রমশ নিম্নমূখী হচ্ছে। পাশাপাশি শিক্ষকদের শিক্ষাসেবার মানও কমে যাচ্ছে। পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে প্রায়শই শিক্ষক নিয়োগে যোগ্যতা সঠিকভাবে যাচাই করে দেখা হচ্ছে না। যথাযথ ব্যক্তিকে নিয়োগ প্রদান করা না হলে শুধু প্রযুক্তি দিয়ে এ অবস্থা থেকে উত্তরণ সম্ভব নয়।

২৮ জানুয়ারি ইউজিসিতে আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইউজিসি চেয়ারম্যান বলেন, শিক্ষা ও শিক্ষকতায় দায়বদ্ধ এমন ব্যক্তিদের নিয়োগ প্রদান করা হলেই দেশের উচ্চশিক্ষা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে। শুধু শিক্ষকদের সুযোগসুবিধা বাড়িয়ে শিক্ষার গুণগতমান বাড়ানো যাবে না। সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে হারানো ভাবমূর্তি পুনরুদ্ধার করতে হবে। 

অনিয়ম করলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ও পার পাবে না উল্লেখ করে ইউজিসি চেয়ারম্যান বলেন, সাবজেক্ট খোলা ও শিক্ষার্থী ভর্তিতে ইউজিসির অনুমতি ও নিয়ম মেনে চলতে হবে। তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনুমোদিত সংখ্যার অতিরিক্ত শিক্ষার্থী ভর্তির জন্য জরিমানা করা হয়েছে। 

ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর-এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী; ৪২ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ, ইউজিসি ও আইকিউএসি’র পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন। 

কর্মশালায় প্রফেসর আলমগীর বলেন,  ইউজিসি দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে কোন পার্থক্য দেখে না। আগামীতে যারা গুণগত শিক্ষা নিশ্চিত করবে জনগণ তাদেরকে গ্রহণ করবে এবং সেসব বিশ্ববিদ্যালয়কে পুরস্কৃতও করা হবে। আইকিউএসি সম্পর্কে তিনি বলেন, এটি বিশ্ববিদ্যালয়ে একটি নতুন মাত্রা যোগ এবং মানোন্নয়নের সংস্কৃতি নিশ্চিত করবে। বিশ্বর‌্যাংকিং-এ দেশের বিশ্ববিদ্যালয়সমূহকে এগিয়ে নিতে আইকিউএসি মূল ভূমিকায় অবতীর্ণ হবে। তিনি বলেন, সরকারের ভিশন ২০৪১ বাস্তবায়নে মানসম্মত উচ্চশিক্ষার কোন বিকল্প নেই। ভবিষ্যতে দেশের উচ্চশিক্ষা কার্যক্রম আউটকাম বেইজড এডুকেশনের ওপর ভিত্তি কওে পরিচালিত হবে।

কর্মশালায় ইউজিসি স্ট্র্যাটেজিক প্লানিং, কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগের পরিচালক ড. মোঃ সুলতান মাহমুদ ভূইয়া প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে আইকিউএসি’র কার্যক্রমের ওপর বক্তব্য প্রদান করেন।


পাঠকের মন্তব্য দেখুন
শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0022931098937988