বিশ্ববিদ্যালয়ে শূন্যপদ পূরণে মন্ত্রণালয়-ইউজিসির অবহেলা থাকতে পারে : আরেফিন সিদ্দিক - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা


বিশ্ববিদ্যালয়ে শূন্যপদ পূরণে মন্ত্রণালয়-ইউজিসির অবহেলা থাকতে পারে : আরেফিন সিদ্দিক

দৈনিকশিক্ষা ডেস্ক |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, উপাচার্য আর কোষাধ্যক্ষ নেই অথচ বিশ্ববিদ্যালয় চলছে, এমনটা তো হতে পারে না। যারা এ পদগুলো শূন্য রাখতে আগ্রহী এক্ষেত্রে তাদের কোনো স্বার্থ থাকতে পারে। অথবা শিক্ষা মন্ত্রণালয় বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের এক্ষেত্রে অবহেলা থাকতে পারে। যেটাই হোক সেটা দেখা দরকার। গতকাল বুধবার সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি। এ শিক্ষাবিদ আরও বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে শীর্ষ পদ শূন্য থাকা গুরুতর অনিয়ম।  বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন আকতারুজ্জামান।

প্রতিবেদনে আরও জানা যায়, তাদের এই অনিয়মের জন্য শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হয়। ছাত্র-ছাত্রীরা যখন একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়, তাদের কাছে লেখাপড়ার ক্ষেত্রে পাবলিক বিশ্ববিদ্যালয় ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের যেন পার্থক্য না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে। তিনি বলেন, প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো ভিসি, প্রো-ভিসি, ট্রেজারারের পদ শূন্য রেখে কার্যক্রম চালাতে চাইলে সেটি শুধু অনিয়ম নয়, এটি প্রতারণা করার শামিল।

কারণ, শীর্ষ পদ শূন্য থাকা বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীরা পড়াশোনার সুষ্ঠু পরিবেশও পাবে না, শৃঙ্খলাও পাবে না। যেগুলোতে চ্যান্সেলর কর্তৃক নিয়োগপ্রাপ্ত কর্তাব্যক্তি নেই সেগুলো কারা পরিচালনা করছেন, কীভাবে পরিচালিত হচ্ছে? আমি আশা করব, শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি যথাযথ ব্যবস্থা নেবে। কারণ এগুলোকে তারাই অনুমোদন দিয়েছে। ইদানীং লক্ষ্য করছি, অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়েও মাসের পর মাস শীর্ষ পদগুলো শূন্য থাকে। এটিও কোনোভাবে কাম্য নয়।


পাঠকের মন্তব্য দেখুন
২০২২ খ্রিষ্টাব্দে স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২২ খ্রিষ্টাব্দে স্কুলের ছুটির তালিকা আবরার হত্যা : ২০ আসামির মৃত্যুদণ্ড, পাঁচ জনের যাবজ্জীবন - dainik shiksha আবরার হত্যা : ২০ আসামির মৃত্যুদণ্ড, পাঁচ জনের যাবজ্জীবন ১২ বছর পূর্ণ না হলে নবম শ্রেণিতে ভর্তি নয় - dainik shiksha ১২ বছর পূর্ণ না হলে নবম শ্রেণিতে ভর্তি নয় সব বিভাগে ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর - dainik shiksha সব বিভাগে ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়লো - dainik shiksha স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়লো চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগে সমাবেশ - dainik shiksha চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগে সমাবেশ শৈত্য প্রবাহ আসছে , তাপমাত্রা নামবে ৬ ডিগ্রিতে - dainik shiksha শৈত্য প্রবাহ আসছে , তাপমাত্রা নামবে ৬ ডিগ্রিতে সব আসামির মৃত্যুদণ্ড চান আবরারের মা - dainik shiksha সব আসামির মৃত্যুদণ্ড চান আবরারের মা please click here to view dainikshiksha website