বিশ্ববিদ্যালয় কোনও ট্রেনিং সেন্টার না : ড. জাফর ইকবাল

ববি প্রতিনিধি |

বিশিষ্ট শিক্ষাবিদ ও কথা সাহিত্যক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, ক্লাস রুমে তোমাদের যা জানার তার ৫ শতাংশ শিখবে, বাকি ৯৫ শতাংশ শিখবে বাইরে। তোমাদের যে জিনিসগুলো শেখানো দরকার আমরা যদি চাইতাম ২ বছরের মধ্যে সব শিখিয়ে তোমাদের বিদায় করে দিতে পারতাম। কিন্তু আমরা তা করিনা। আমরা তোমাদের ৪-৫ বছর বিশ্ববিদ্যালয়ে রাখি। বিশ্ববিদ্যালয় কোন ট্রেনিং সেন্টার না। যে তোমাদের ট্রেনিং করে ছেড়ে দিলাম।  

ছবি : সংগৃহীত

সোমবার (২৮ মার্চ) বরিশাল বিশ্ববিদ্যালয়ের মক্তমঞ্চে ২০২০-২১ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

জাফর ইকবাল বলেন, ইউনিভার্সিটি কথাটি ইউনিভার্স অথ্যাৎ বিশ্বব্রহ্মাণ্ড থেকে আসছে। বিশ্ববিদ্যালয় সমস্ত পৃথিবী, বিশ্বব্রহ্মাণ্ডের একটি অরগানাইজেশান। কাজেই তোমাদের মনটা হবে ব্যাপক। তোমাদের শুধু ক্লাসের বিষয়গুলো শিখলেই হবে না, বাইরে অসংখ্য বিষয় শিখতে হবে। এখানে গানের সংগঠন, কবিতা আবৃতির সংগঠন, নাটকের সংগঠন, কার্টুন আঁকার সংগঠন, সায়েন্সের, বিতর্কের সংগঠন থাকবে এবং তোমাদের সেখানে পার্টিসিপেশন থাকতে হবে। নেতৃত্বের গুণাবলি অর্জন করতে হবে। তোমরা যে যেখানে যাবে সেখান থেকে নেতৃত্ব দিবে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ ছাদেকুল আরেফিন শিক্ষার্থীদের প্রতি নানা দিক নির্দেশনা মূলক বক্তব্য রেখে বলেন, শিক্ষার্থীদের  তিনটি ঋণ পূরণ করতে হবে। পরিবারের প্রতি, দেশের মানুষের প্রতি এবং দেশকে যারা স্বাধীন করেছেন এবং যার নেতৃত্বে দেশটি স্বাধীন হয়েছে সেই মানুষের প্রতি ঋণ পূরনের আহ্বান জানান।

এছাড়াও অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. আব্দুল কাউয়ুম, প্রক্টর ড. মোঃ খোরশেদ আলম বক্তব্য রাখেন। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও  শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এ দিকে সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। এতে পারফর্মেন্স করবেন জনপ্রিয় ব্যান্ড "ওয়ারফেস ও সাব-কনশাস"


পাঠকের মন্তব্য দেখুন
এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার চাকরির বয়স নিয়ে শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা - dainik shiksha চাকরির বয়স নিয়ে শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা স্কুলে গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? - dainik shiksha স্কুলে গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? কলেজের শিক্ষকদের ডিজিটাল বদলির আবেদন শুরু রোববার - dainik shiksha কলেজের শিক্ষকদের ডিজিটাল বদলির আবেদন শুরু রোববার দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0032908916473389