বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য সঞ্জয় কুমার মল্লিক

দৈনিকশিক্ষা ডেস্ক |

পশ্চিমবঙ্গের বীরভূম জেলার শান্তিনিকেতনে অবস্থিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে বিদায় নিলেন বিদ্যুৎ চক্রবর্তী। উপাচার্য হিসেবে গতকাল বুধবারই (৮ নভেম্বর) ছিল তার শেষ দিন। মেয়াদ বাড়ানোর কথা থাকলেও শেষ পর্যন্ত জল্পনার অবসান ঘটিয়ে শেষ হল বিদ্যুৎ চক্রবর্তী অধ্যায়ের। নিজের মেয়াদ শেষ হওয়ার কারণেই তিনি বিদায় নিয়েছেন।

বিশ্বভারতীর নতুন ভারপ্রাপ্ত উপাচার্য পদে দায়িত্ব পেয়েছেন বিশ্ববিদ্যালয়টির কলাভবনের অধ্যক্ষ সঞ্জয় কুমার মল্লিক। বিশ্বভারতীর কর্মসমিতির অন্যতম সদস্যও তিনি। তাই বিদ্যুৎ চক্রবর্তীর মেয়াদ শেষে বিশ্বভারতী আইন অনুযায়ী সিনিয়র মোস্ট অধ্যাপক হিসেবে উপাচার্যের ভার নিলেন সঞ্চয় মল্লিক৷ নতুন উপাচার্যকে স্বাগত জানানো হয় বিশ্বভারতী কর্তৃপক্ষের পক্ষ থেকে।

এর আগে এদিন নিজের বাসভবন 'পূর্বিতা' থেকে দুপুরে কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে সরকারি নথিতে স্বাক্ষর করেন বিদ্যুৎ চক্রবর্তী। তাকে ঘিরে বিক্ষোভ দেখাতে পারে, এই আশঙ্কায় বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছিল। পাশাপাশি বিশ্বভারতীর নিজস্ব নিরাপত্তারক্ষীও মোতায়েন ছিল৷

এদিন বিদ্যুৎ চক্রবর্তীর পরিবর্তে সঞ্জয় কুমার মল্লিকের দায়িত্ব পাওয়ার খবরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের একাংশের মধ্যে উচ্ছ্বাস ছড়িয়ে পড়ে। তারা ক্যাম্পাসে মিষ্টিও বিতরণ করে।

উল্লেখ্য, উপাচার্য হিসেবে দীর্ঘ ৫ বছর নানা বিতর্কে জড়িয়ে ছিলেন বিদ্যুৎ চক্রবর্তী। যার মধ্যে অন্যতম শান্তিনিকেতনে নোবেল জয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেনের জমি বিতর্ক। এই ইস্যুতে হস্তক্ষেপ করতে হয়েছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে। আদালতে পর্যন্ত যেতে হয়েছে অমর্ত্য সেনকে। বিষয়টি এখন আদালতের বিচারাধীন।  


পাঠকের মন্তব্য দেখুন
জোর করে পদত্যাগ, ভালো নেই স্ট্রোক করা সেই অধ্যক্ষ - dainik shiksha জোর করে পদত্যাগ, ভালো নেই স্ট্রোক করা সেই অধ্যক্ষ পা ধরে ক্ষমা চেয়ে পদত্যাগে বাধ্য করা চার শিক্ষককে ফেরালেন শিক্ষার্থীরা - dainik shiksha পা ধরে ক্ষমা চেয়ে পদত্যাগে বাধ্য করা চার শিক্ষককে ফেরালেন শিক্ষার্থীরা শিক্ষক পদত্যাগের নামে যা হচ্ছে সেটা সমর্থনযোগ্য নয়: সারজিস - dainik shiksha শিক্ষক পদত্যাগের নামে যা হচ্ছে সেটা সমর্থনযোগ্য নয়: সারজিস হাজিরা মেশিন কাজে আসেনি ১৬৯ বিদ্যালয়ে, গচ্চা ৩৭ লাখ টাকা - dainik shiksha হাজিরা মেশিন কাজে আসেনি ১৬৯ বিদ্যালয়ে, গচ্চা ৩৭ লাখ টাকা পদ্মার ভাঙনে বিলীনের শঙ্কায় দুই স্কুল - dainik shiksha পদ্মার ভাঙনে বিলীনের শঙ্কায় দুই স্কুল রাজনৈতিক দলগুলোর সঙ্গে বিকেলে বসছেন প্রধান উপদেষ্টা - dainik shiksha রাজনৈতিক দলগুলোর সঙ্গে বিকেলে বসছেন প্রধান উপদেষ্টা কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0029189586639404