বৃত্তির নামে শিক্ষার্থীদের কাছ থেকে ঘুষ নেয়ার অভিযোগ কর্মচারীর বিরুদ্ধে - কলেজ - দৈনিকশিক্ষা


বৃত্তির নামে শিক্ষার্থীদের কাছ থেকে ঘুষ নেয়ার অভিযোগ কর্মচারীর বিরুদ্ধে

নওগাঁ প্রতিনিধি |

নওগাঁর বদলগাছীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি, শিক্ষা উপকরণ ও বাইসাইকেল বিতরণের নামে ঘুষ গ্রহণের অভিযোগ উঠেছে বঙ্গবন্ধু সরকারি মহাবিদ্যালয়ের অফিস সহকারীর রাজু আহম্মেদ শ্যামলের বিরুদ্ধে। তিনি মাস্টার রোলে কলেজে চাকরি করেন। এ অভিযোগের জন্য তার বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছে প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. ফাল্গুনী রানী চক্রবর্তী।

শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তির নামে ঘুষ গ্রহণের অভিযোগ উঠেছে বঙ্গবন্ধু সরকারি মহাবিদ্যালয়ের অফিস সহকারীর রাজু আহম্মেদ শ্যামলের বিরুদ্ধে। 

প্রতিষ্ঠান সূত্রে জানা যায়, ৯ মার্চ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে গৃহীত ‘বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা (পার্বত্য চট্টগ্রাম ব্যতীত)’ শীর্ষক কর্মসূচির আওতায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি, শিক্ষা উপকরণ ও বাইসাইকেল বিতরণ করা হয়। প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ের ৫০ জনকে বাইসাইকেল, ৮১ জনকে শিক্ষা বৃত্তি ও ১১২ জন শিক্ষার্থীকে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। এর মধ্যে বঙ্গবন্ধু সরকারি মহাবিদ্যালয়ের ২২ জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীর মাঝে ১৬ জনকে ৯ হাজার ৬০০ টাকা করে শিক্ষা বৃত্তি ও ছয়জন শিক্ষার্থীকে একটি করে বাইসাইকেল দেয়া হয়।

অভিযোগ সূত্রে জানা যায়, শিক্ষা সহায়তার জন্য প্রথমে কলেজ থেকে শিক্ষার্থীদের লিখিত আবেদন করতে বলা হয়। আবেদনের সময় তাদের কাছ থেকে এক হাজার টাকা করে নিয়েছে কর্মচারী শ্যামল। পরবর্তীতে যারা শিক্ষা সহায়তা পেয়েছে তাদের কাছ থেকে আবারও ৫০০ টাকা নিয়েছে। টাকা নেয়ার পর বিষয়টি যেন কেউ না জানে এজন্য সবাইকে নিষেধও করে দিয়েছে রাজু আহম্মেদ শ্যামল। 

এই মহাবিদ্যালয়ের একাদশ শ্রেণির এক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে দৈনিক শিক্ষা ডটকমকে জানায়, শিক্ষা সহায়তার আবেদন করার সময় আমার কাছে ১ হাজার ৩০০ টাকা দাবি করে শ্যামল মামা। পরে আমি তাকে এক হাজার টাকা দেই। শিক্ষা সহায়তার টাকা পাওয়ার পর আবারও ৫০০ টাকা আমার কাছ থেকে নিয়েছে। এ বিষয়ে আমি অধ্যক্ষ স্যারকে লিখিতভাবে জানিয়েছি।

এ ব্যাপারে অভিযুক্ত রাজু আহম্মেদ শ্যামল দৈনিক শিক্ষা ডটকমকে বলেন, আমি এসব করিনি। আমার বিরুদ্ধে চক্রান্ত করা হচ্ছে। আগামী ইউপি নির্বাচনে আমি বদলগাছী সদর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের মেম্বার পদপ্রার্থী। এ কারণে আমার বিরুদ্ধে গুজব ছড়ানো হচ্ছে।

মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. ফাল্গুনী রানী চক্রবর্তী দৈনিক শিক্ষা ডটকমকে বলেন, শিক্ষার্থীদের কাছ থেকে অভিযোগ পাওয়ার পর অর্থনীতি বিভাগের প্রধান ড. রফিকুল ইসলাম শেখকে প্রধান করে একটি তদন্ত কমিটি করা হয়েছে। আগামী তিন কর্ম দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশও দেয়া হয়েছে। অভিযোগের সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু - dainik shiksha ৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী - dainik shiksha এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! - dainik shiksha এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ - dainik shiksha বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! - dainik shiksha ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি - dainik shiksha নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ - dainik shiksha উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ please click here to view dainikshiksha website