বেতন তুলতে না পারায় ব্যাংকের সামনে ময়লাভর্তি ট্রাক রেখে অবরোধ

সাতক্ষীরা প্রতিনিধি |

সাতক্ষীরা পৌরসভার কর্মকর্তা ও কর্মচারীসহ জনপ্রতিনিধিরা তিনটি ব্যাংকের ফটকের সামনে ময়লাভর্তি ট্রাক রেখে অবরোধ করেছেন। পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতনসহ সার্বিক খরচের চালানোর চেক ডিজঅনার করাসহ লেনদেন করতে না পারায় এ অবরোধ কর্মসূচি পালন করা হয়। 

সোমবার সকাল থেকে প্রায় তিন ঘণ্টা অবরোধ করার পর ব্যাংক কর্তৃপক্ষ আগামী দুই দিনের মধ্যে বিষয়টি নিস্পত্তির আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নেন। অবরোধ চলার সময় অন্য গ্রাহকদের ব্যাংকে ঢুকতে দেননি পৌরসভার কর্মকর্তা কর্মচারীরা। ফলে ব্যাংকগুলোতে লেনদেন বন্ধ হয়ে যায়।

সাতক্ষীরা পৌরসভার কর্মচারী অ্যাসোসিয়েশনের সভাপতি নাছির আলী দৈনিক শিক্ষাডটকমকে বলেন, তাদের পানি বিভাগের কর্মচারীরা পাঁচ মাস ধরে বেতন পান না। চার শতাধিক কর্মচারী-কর্মকর্তা চেকে টাকা না উঠলে ঈদের আগে তারা বেতন পাবেন না। বাধ্য হয়ে তারা সোমবার সকাল ১০ টা থেকে ন্যাশনাল ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড ও সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কর্মাস ব্যাংক লিমিটেডের সামনে অবরোধ করেন।

সূত্র জানায়, সাতক্ষীরা পৌরসভার মেয়র তাজকিন আহমেদের বিরুদ্ধে নাশকতামূলক কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে বিস্ফোরক দ্রব্য আইনে গত ২৪ ডিসেম্বর সাতক্ষীরা সদর থানায় একটি মামলা হয়। উচ্চ আদালতের নির্দেশে ২৪ জানুয়ারি ওই মামলায় চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করেন তাজকিন। বিচারক মো. হুমায়ুন কবীর তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। ৯ ফেব্রুয়ারি তিনি জামিনে মুক্তি পান। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় গত ৬ ফেব্রুয়ারি তাকে সাময়িক বরখাস্ত করে। পাশাপাশি ১ নম্বর প্যানেল মেয়র হিসেবে কাজী ফিরোজ হাসানকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেয়া হয়। পাশাপাশি তাকে ও পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা নাজিমউদ্দিনকে অর্থনৈতিক লেনদেন করার ক্ষমতা দেয়া হয়।

বরখাস্তকৃত মেয়র তাজকিন দৈনিক শিক্ষাডটকমকে জানান, ৯ ফেব্রুয়ারি জেলা ও দায়রা জজ আদালত তাকে জামিনে মুক্তি দেয়। ১৪ ফেব্রুয়ারি হাইকোর্ট তার সাময়িক বরখাস্তর আদেশ তিন মাসের জন্য স্থগিত করেন। আইনজীবীর মাধ্যমে এ সিদ্ধান্তের একটি চিঠিও হাতে পান তিনি। চিঠির অনুলিপি পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা নাজিমউদ্দিন ও সচিব লিয়াকত হোসেনকে জানিয়ে তিনি ১৬ ফেব্রুয়ারি নিজ পদে যোগদান করতে যান। কিন্তু তাকে যোগদান করতে দেয়া হয়নি।

পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র ফিরোজ হাসান জানান, তারা ন্যাশনাল ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড ও সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কর্মাস ব্যাংক লিমিটেড ও আল আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডে কর্মচারী ও কর্মকর্তাদের বেতন ও সার্বিক খরচ চালানোর জন্য ফেব্রুয়ারি মাসে প্রায় এক কোটি টাকার চেক পাঠান। কিন্তু টাকা না দিয়ে তারা চেক প্রত্যাখান করেন। চেক প্রত্যাখান করা ও টাকা দিতে গড়িমসি করায় সোমবার পৌরসভার কর্মচারী ও কর্মকর্তারা তিনটি ব্যাংক অবরোধ করেন।

পূবালী ব্যাংকের সাতক্ষীরা শাখার ব্যবস্থাপক চন্দ্রশেখর রায় ও সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কর্মাস ব্যাংক লিমিটেড নির্বাহী কর্মকর্তা সরফরাজ নেওয়াজ দৈনিক শিক্ষাডটকমকে জানান, মন্ত্রণালয় অর্থনৈতিক লেনদেন করার জন্য যে প্রজ্ঞাপনবলে ভারপ্রাপ্ত মেয়র ও নির্বাহী প্রধান কর্মকর্তাকে ক্ষমতা দিয়েছিলো, হাইকোর্ট বিভাগ ১৪ ফেব্রুয়ারি এক আদেশে তা তিন মাসের স্থাগিত করেন। ফলে তারা চেকে টাকা দিতে পারছেন না।

সাতক্ষীরা পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা নাজিমউদ্দিন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সোনালী ব্যাংক ফেব্রুয়ারি মাসে তাদের স্বাক্ষরে টাকা দিয়েছেন। সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড তাদের ব্যাংকে পৌরসভার অ্যাকাউন্টে থাকা ৭৯ লাখ ১৮ হাজার ৪৮৫ টাকা তিনটি পে-অর্ডারের মাধ্যমে ফেরত দিয়েছে। কিন্তু অন্য চারটি ব্যাংক টাকা না দিয়ে দেড় মাস ধরে বলে আসছে বিষয়টি তারা দেখছে। এর ফলে কর্মকর্তা কর্মচারীদের বেতন বিলসহ অন্যান্য খরচ মেটানো যাচ্ছে না।


পাঠকের মন্তব্য দেখুন
দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার চাকরির বয়স নিয়ে শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা - dainik shiksha চাকরির বয়স নিয়ে শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা স্কুলে গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? - dainik shiksha স্কুলে গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? কলেজের শিক্ষকদের ডিজিটাল বদলির আবেদন শুরু রোববার - dainik shiksha কলেজের শিক্ষকদের ডিজিটাল বদলির আবেদন শুরু রোববার বুটেক্সের প্রথম সমাবর্তন ৭ সেপ্টেম্বর - dainik shiksha বুটেক্সের প্রথম সমাবর্তন ৭ সেপ্টেম্বর শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0049519538879395