ভাইভা শুরু আজ, শেষ মুহূর্তের প্রস্তুতি যেভাবে

সাবিহা সুমি, আমাদের বার্তা |

অষ্টাদশ শিক্ষক নিবন্ধনের ভাইভা আজ রোববার শুরু হচ্ছে। প্রথম দিনে মোট দশটি বোর্ডে দুই ব্যাচে ভাইভায় অংশ নেবেন প্রার্থীরা। প্রথম ব্যাচের পরীক্ষা সকাল সাড়ে ৯টায় ও দ্বিতীয় ব্যাচের পরীক্ষা বেলা সাড়ে ১১টায় শুরু হবে বলে জানিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। আজ স্কুল-২ পর্যায়ের ২০১০০০২৪৮ থেকে ২০১০৬১৮০১ রোল নম্বরধারীদের পরীক্ষা হবে। এদিন মোট ৬৩০ জন প্রার্থীর ভাইভা নেয়া হবে।

মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীকে অবশ্যই সব শিক্ষা সনদ ও ট্রান্সক্রিপ্ট, এনআইডি বা জন্ম নিবন্ধন সনদ ও লিখিত পরীক্ষার অ্যাডমিট কার্ড সঙ্গে আনতে হবে। যেহেতু এবার ভাইভার জন্য পৃথক প্রবেশপত্র দেয়া হয়নি, তাই লিখিত পরীক্ষার প্রবেশপত্রই মৌখিক পরীক্ষার প্রবেশপত্র হিসেবে গণ্য হবে।

মনে রাখবেন, একটি ভালো ভাইভা হতে পারে আপনার ক্যারিয়ারের জন্য টার্নিং পয়েন্ট।  নিজেকে ভালোভাবে উপস্থাপন করে প্রশ্নকর্তার প্রশ্নের সঠিক উত্তর দিতে পারলেই কেবল আপনার উত্তীর্ণ হওয়ার সম্ভাবনা থাকবে। 

স্কুল-২ পর্যায়ের ভাইভায় সাধারণত প্রার্থীদের বিষয় ভিত্তিক বিষয়ের ওপর প্রশ্ন হয় বেশি। তবে বিষয়ের বাইরে প্রশ্ন আসা একেবারে অস্বাভাবিক নয়। 

ভাইভার শুরুতে সাধারণত নিজের সম্পর্কে বাংলা কিংবা ইংরেজিতে বলতে বলা হয়। তাই নিজের নাম-পরিচয়, কোথায় পড়াশোনা করেছেন, শিক্ষাগত যোগ্যতা, ফল, পারিবারিক তথ্য বাংলা ও ইংরেজিতে গুছিয়ে বলার চর্চা করুন। আপনার নামের অর্থ ও নামের সঙ্গে কোনো বিখ্যাত ব্যক্তির নামের মিল থাকলে তাঁর জন্ম-মৃত্যু, কর্ম, অবদান সম্পর্কে জানার চেষ্টা করুন। নিজ স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় নিয়েও প্রশ্ন হতে পারে। নিজ জেলা কিংবা উপজেলার বিখ্যাত স্থান, বিখ্যাত ব্যক্তি, নদীর নাম, পণ্য, শিল্প-সাহিত্য, সংস্কৃতি, রাজনীতি, ঐতিহ্য সম্পর্কেও জেনে রাখুন।

শিক্ষা সম্পর্কিত বিভিন্ন তথ্য, বিভিন্ন প্রকল্প, শিক্ষার হার সম্পর্কে ঠিকঠাক ধারণা রাখতে হবে। এ ছাড়া উপবৃত্তি, প্রধান উপদেষ্টাসহ অন্যান্য উপদেষ্টাদের নাম ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ও কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিবের নাম জেনে রাখতে হবে।  গুরুত্বপূর্ণ ঘটনা ও পুরস্কার সম্পর্কে জেনে রাখুন।

আজকের বাংলা ও আরবি তারিখ অবশ্যই জেনে যাবেন। আজকের কাছাকাছি সময়ের জাতীয় দিবসও স্মরণে রাখার চেষ্টা করুন। যেমন গত ৫ অক্টোবর ছিলো বিশ্ব শিক্ষক দিবস, ২২ অক্টোবর ছিলো নিরাপদ সড়ক দিবস। আগামী ৭ নভেম্বর বিপ্লব ও সংহতি দিবস ইত্যাদি। 

ভাইভা বোর্ডে প্রবেশের সময় নিজের ধর্মীয় রীতিতে অভিবাদন জানাবেন। বসতে বললে ধন্যবাদ দিয়ে বসবেন। বসার সময় চেয়ারে শব্দ যেনো না হয়। বসতে না বললে দাঁড়িয়ে থাকবেন। আপনার কাগজপত্রের ফাইল হাতে রাখবেন, টেবিলের ওপর রাখবেন না। প্রশ্নের উত্তর দেবে বিনয়ের সঙ্গে, কিছুতেই তর্কে জড়াবেন না। আই কন্টাক্ট ঠিক রেখে হাসি ভাব ধরে রাখুন। কোনো বিষয়ে না পারলে বিনয়ের সঙ্গে দুঃখিত, মনে পড়ছে না স্যার বলবেন। মনে রাখবেন অপ্রাসঙ্গিক বক্তব্য প্রশ্নকর্তার বিরক্তির কারণ হতে পারে। সরকার, মুক্তিযুদ্ধ, কোনো ধর্ম বা জাতি-গোষ্ঠীর বিরুদ্ধে কথা বলা থেকে বিরত থাকবেন। আঞ্চলিকতা যথাসম্ভব পরিহার করে মার্জিত ভাষায় কথা বলবেন। ইংরেজিতে প্রশ্ন করলে ইংরেজিতে, বাংলায় প্রশ্ন করলে বাংলায় উত্তর দেবেন। ইংরেজি বলতে না পারলে অনুমতি প্রার্থনা করবেন। অবশ্যই মোবাইল ফোন বন্ধ রাখবেন।  

ভাইভার জন্য ফরমাল পোশাক বেছে নেওয়া সবচেয়ে ভালো। তবে পোশাক অবশ্যই মার্জিত হতে হবে। নিজেকে পরিপাটিভাবে ভাইভা বোর্ডে উপস্থাপন করুন। 

আগামী ১৩ নভেম্বর পর্যন্ত প্রথম ধাপে ৩০১০৩৭৫০১ পর্যন্ত রোল নম্বরধারীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে রোল নম্বর অনুযায়ী মৌখিক পরীক্ষার বিষয়, তারিখ ও সময় দেখুন দৈনিক শিক্ষাডটকমে। 

গত মঙ্গলবার বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) এক বিজ্ঞপ্তিতে মৌখিক পরীক্ষা শুরুর তারিখ জানানো হয়।

শিগগিরই দ্বিতীয় ধাপের ভাইভার তালিকা প্রকাশ করা হবে। পর্যায়ক্রমে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ মোট ৮৩ হাজার ৮৬৫ জন প্রার্থী ভাইভায় অংশ নেয়ার সুযোগ পাবেন।   


পাঠকের মন্তব্য দেখুন
আর ভোগান্তি নয়, ঘরে বসেই আয়কর দিন: প্রধান উপদেষ্টা - dainik shiksha আর ভোগান্তি নয়, ঘরে বসেই আয়কর দিন: প্রধান উপদেষ্টা এইচপিভি টিকা নিয়ে অসুস্থ ২০ ছাত্রী - dainik shiksha এইচপিভি টিকা নিয়ে অসুস্থ ২০ ছাত্রী এসএসসি পরীক্ষা মধ্য এপ্রিলে, জুনের শেষে হতে পারে এইচএসসি - dainik shiksha এসএসসি পরীক্ষা মধ্য এপ্রিলে, জুনের শেষে হতে পারে এইচএসসি রুয়েটে ১০ দিন ক্লাস না করলে ছাত্রত্ব বাতিল - dainik shiksha রুয়েটে ১০ দিন ক্লাস না করলে ছাত্রত্ব বাতিল প্রথম দিনের ভাইভায় যেসব প্রশ্নের মুখোমুখি হলেন প্রার্থীরা - dainik shiksha প্রথম দিনের ভাইভায় যেসব প্রশ্নের মুখোমুখি হলেন প্রার্থীরা আওয়ামী লীগ নিষিদ্ধ চেয়ে হাসনাত-সারজিসের রিট - dainik shiksha আওয়ামী লীগ নিষিদ্ধ চেয়ে হাসনাত-সারজিসের রিট কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক - dainik shiksha কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে ঘুষ নিয়ে মামলায় হেরে কোটি কোটি টাকা জরিমানার খাঁড়ায় এনসিটিবি!! - dainik shiksha ঘুষ নিয়ে মামলায় হেরে কোটি কোটি টাকা জরিমানার খাঁড়ায় এনসিটিবি!! please click here to view dainikshiksha website Execution time: 0.0023550987243652