ভাষার বিকৃত চর্চা বন্ধ হোক

দৈনিকশিক্ষা ডেস্ক |

ভাষা পরিবর্তনশীল। কিন্তু এই পরিবর্তন বা আধুনিকতার নামে ভাষার বিকৃতি কখনোই কাম্য নয়। পরিবর্তন যেমনই হোক, ভাষার মাধুর্য, সৌন্দর্য ও বোধগম্যতা রক্ষা করা জরুরি। বিষয়টির গুরুত্ব উপলব্ধি করে এর যথার্থ প্রয়োগ করতে হবে।  মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) কালের কণ্ঠ পত্রিকায় প্রকাশিত এক চিঠিতে এ তথ্য জানা যায়।  

চিঠিতে আরও জানা যায়, ইদানীং বাংলা শব্দের সঙ্গে ইংরেজি শব্দের সংমিশ্রণ বেশ লক্ষণীয়। কথা বলার সময় বাংলা-ইংরেজি মিশ্র ভাষায় কথা বলতে দেখা যায়। 

মাঝে মধ্যে ইংরেজি কয়েকটি শব্দ না বললে যেন স্মার্টনেস কমে যায়। কথা ইংরেজিতে বললে পুরোটা ইংরেজিতে বলা যায়।

বাংলা-ইংরেজির মিশ্রণ ঘটিয়ে বাংলা ভাষার অপব্যবহার করা উচিত নয়। টেলিভিশন ও এফএম রেডিওতে অনুষ্ঠান উপস্থাপকরা শ্রোতাদের মনোরঞ্জনে ইংরেজি, হিন্দি ও বাংলাকে ইংরেজির মতো করে বাংলিশ কায়দায় কথাবার্তা বলেন। 

এতে নতুন প্রজন্ম নিজেদের স্মার্ট প্রমাণ করতে তা অনুসরণ ও অনুকরণ করে। এতে ১৯৫২ সালের ভাষার ইতিহাস, মাতৃভাষার জন্য রক্তের বিনিময়ে করা সংগ্রামকে ভুলে যাই। ভাষার তাৎপর্যও ম্লান হয়। ভাষার বিকৃতি রোধে সরকারি ও সামাজিক উদ্যোগ জরুরি।

মো. জিল্লুর রহমান, সতীশ সরকার রোড, গেণ্ডারিয়া, ঢাকা।


পাঠকের মন্তব্য দেখুন
কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0027480125427246