ভুল সেটে জেএসসির ইংরেজি পরীক্ষা, প্রশ্নেও ভুল

নিজস্ব প্রতিবেদক |

ভুল সেটে ইংরেজি পরীক্ষা নিয়েছে ঢাকার তিনটি কেন্দ্রে। আর ইংরেজি প্রশ্নেও ভুল থাকায় বিপাকে পড়েছে লাখ লাখ পরীক্ষার্থী। রাজধানীর কমপক্ষে তিনটি কেন্দ্রে ভুল সেটে পরীক্ষা নেয়া হয়েছে বলে সোমবার রাত সাড়ে নয়টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত জানতে পেরেছে দৈনিক শিক্ষাডটকম।  এছাড়া উত্তরার ‍উদয়ন স্কুলে দুটি সেটে পরীক্ষা নিয়েছে। কেউ দিয়েছে সেট ১ এ আবার কেউ সেট ২-এ। 

কয়েকজন শিক্ষক ও পরীক্ষার্থী জানান, ইংরেজি পরীক্ষার ৬ নং প্রশ্নেও দুটি ভুল ছিল। প্রশ্নের এ দুটি ভুলের জন্য বিভ্রান্ত হয়েছে কয়েক লাখ শিক্ষার্থী। অভিভাবক ও শিক্ষকরা দৈনিক শিক্ষাকে জানিয়েছেন এই দুটি ভুলের জন্য পরীক্ষার্থীরা কমপক্ষে দুই নম্বর থেকে বঞ্চিত হবেন।আরও পড়ুন: জেএসসির বাংলা প্রশ্নে ভুল!

জানা যায়, প্রশ্নপত্র বিতরণের নিয়মানুযায়ী ডিসি অফিস থেকে এডিসি (শিক্ষা) সব উপজেলা নির্বাহী অফিসারদের কাছে একটি করে এসএমএস পাঠানা। ওই এসএমএসটি মূলত শিক্ষাবোর্ড চেয়ারম্যানের। এসএমএসটিতে বলা থাকে কোন সেটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরে ওই এসএমএসটি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছে চলে যায়। শিক্ষা কর্মকর্তা সব কেন্দ্র সচিবের কাছে এসএমএসটি ফরোয়ার্ড করেন। এরপরও ভুল হলে তা বোর্ডকে জানাতে হয়। আজ সোমবার ইংরেজি পরীক্ষার আগে সেট -২ দিয়ে পরীক্ষা নেয়ার আদেশ দেয়া হয় এসএমএসের মাধ্যমে। 

সেট -১

অপরদিকে, রাজধানীর শাহজাহানপুর রেলওয়ে কলোনী উচ্চবিদ্যালয় কেন্দ্রে সেট ১এ পরীক্ষা নিয়েছে। একইভাবে উত্তরার মোল্লারটেক উচ্চবিদ্যালয় কেন্দ্রেও  সেট-১ এ জেএসসি পরীক্ষার্থীদের পরীক্ষা নেয়া হয়েছে। 

সেট - ২

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবুল বাশার সোমবার রাতে দৈনিক শিক্ষাডটকমকে জানান, যেসব কেন্দ্র ভুল সেটে পরীক্ষা নিয়ে আমাদেরকে জানিয়েছে সেসব পরীক্ষার্থীরা কোনও ক্ষতির সম্মুখীন হবেন না। কারণ, এ বিষয়ে বোর্ডের একটা বিধান আছে। ভুল সেটে পরীক্ষা মাঝে মাঝে হয়। তাই এর একটা সমাধানও আছে বোর্ডের হাতে। সমাধান হলেও যেসব কেন্দ্র ভুল সেটে পরীক্ষা নিয়ে ভুলটা বুঝতে পেরে বোর্ডকে জানিয়েছে সেসব শিক্ষার্থীদের খাতা সেট ১ প্রশ্ন অনুসারেই মূল্যায়ন করা হবে।  খাতা বিতরণের সময় পরীক্ষকদের বিষয়টি জানিয়ে দেয়া হবে। 

তিনি আরো বলেন, ভুল সেটের বিষয়টি কেন্দ্র থেকে জানানো হলে পরীক্ষার্থীদের বঞ্চিত হওয়ার কোনও সুযোগ নেই।

জানা যায়, সোমবার ২ নং সেটে অনুষ্ঠিত ইংরেজি প্রশ্নপত্রের ৬ নং প্রশ্নে দুটি শূন্যস্থানে ভুল রয়েছে। একটি প্রিপজিশনের অবস্থান ঠিক না থাকায় এবং অপর একটি প্রিপজিশন মূদ্রণ না হওয়ায় বিভ্রান্তিতে পড়ে লাখ লাখ শিক্ষার্থী।  ভিকারুননিসাসহ রাজধানীর কয়েকটি স্কুলের শিক্ষকরা ভুলের বিষয়টি দৈনিক শিক্ষাকে নিশ্চিত করেছেন। 

এদিকে গত শনিবার থেকে (২ নভেম্বর) জেএসসি-জেডিসি পরীক্ষার প্রথম দিনে জেএসসির বাংলা পরীক্ষায়ও  একটি ভুল ছিল। জানা গেছে, জেএসসির বাংলা প্রশ্নের নৈর্ব্যক্তিক অংশের ৯ নম্বর প্রশ্নের জন্য ৪টি বিকল্প উত্তর থাকলেও  সেখানে সঠিক কোন উত্তর দেয়া হয়নি। ৯ নম্বর প্রশ্নে বলা হয়, ‘নিচের কোন শব্দটি নিত্য স্ত্রীবাচক?’ উত্তরে দেয়া হয়, ‘ত্রয়ো’, ‘স্ত্রৈণ’, ‘বিবি’ ও  ‘ধাত্রী’।   কিন্তু এর একটি উত্তরও সঠিক নয় বলে জানিয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা। 


পাঠকের মন্তব্য দেখুন
রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0030229091644287