মন্ত্রণালয় চেষ্টা করলে ৫০ হাজার প্রতিবন্ধী ব্যক্তিকে চাকরি দেয়া যেত

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

সব মন্ত্রণালয় প্রতিবন্ধীদের চাকরি দিতে উদ্যোগ গ্রহণ করলে ১০ বছরে ৫০ হাজার প্রতিবন্ধী ব্যক্তির চাকরির ব্যবস্থা হতো বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

শনিবার ঢাকার আগারগাঁওয়ে এনজিও-বিষয়ক ব্যুরো অফিস ভবনে ‘প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকরি মেলা-২০২৪’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘১৬০০ সংখ্যাটা বেশি না হলেও আমি বিনয়ের সঙ্গে বলতে চাই, আমরা একটা মন্ত্রণালয় বা বিভাগ থেকে যদি ১০ বছরে ১ হাজার ৬০০ জনের চাকরির ব্যবস্থা করতে পারি, তাহলে ৫০টা মন্ত্রণালয় মিলে একটু একটু চেষ্টা করলে অন্তত ৫০ হাজার প্রতিবন্ধী ভাই-বোনের চাকরির ব্যবস্থা করতে পারতাম। আমরা আমাদের ক্ষুদ্র সামর্থ্য নিয়ে চেষ্টা করছি।’ 

এ সময় এনজিওগুলোতে যেন প্রতিবন্ধীদের চাকরি দেওয়া হয় সে জন্য, এনজিও ব্যুরো মহাপরিচালককে অনুরোধ জানান তিনি। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল আয়োজিত চাকরি মেলার এবার দশম আসর। ২০১৫ খ্রিষ্টাব্দ থেকে এ মেলার আয়োজন করা হচ্ছে। 

মেলায় আসা এক চাকরিপ্রার্থী বলেন, ‘যোগ্যতা থাকা সত্ত্বেও প্রতিবন্ধীদের অনেকেই চাকরি দিতে চান না। তাই যোগ্যতা থাকার পরেও প্রতিবন্ধী ব্যক্তিদের পিছিয়ে থাকতে হয়। চাকরি মেলার মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিরা কাজের সুযোগ পাচ্ছে, এটা ভালো উদ্যোগ। এ রকম আরও আয়োজনের প্রয়োজন রয়েছে।’ 

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমারের সভাপতিত্বে অনুষ্ঠানে এনজিও ব্যুরোর মহাপরিচালক সাইদুর রহমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সামসুল আরেফিন এবং সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটির নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে জানানো হয় ১০ বছর ধরে সফলভাবে প্রতিবন্ধীদের চাকরি মেলার পর এবার প্রতিবন্ধীদের উদ্যোক্তা মেলা করার প্রস্তুতি নেওয়া হয়েছে। শিগগিরই এই মেলা অনুষ্ঠিত হবে।


পাঠকের মন্তব্য দেখুন
অধ্যক্ষের অনুপস্থিতিতে শিক্ষকদের বেতন সভাপতির একক স্বাক্ষরে - dainik shiksha অধ্যক্ষের অনুপস্থিতিতে শিক্ষকদের বেতন সভাপতির একক স্বাক্ষরে জোর করে পদত্যাগ, ভালো নেই স্ট্রোক করা সেই অধ্যক্ষ - dainik shiksha জোর করে পদত্যাগ, ভালো নেই স্ট্রোক করা সেই অধ্যক্ষ বরিশালে থানায় শিক্ষার্থীদের হামলা-ভাঙচুর - dainik shiksha বরিশালে থানায় শিক্ষার্থীদের হামলা-ভাঙচুর হাজিরা মেশিন কাজে আসেনি ১৬৯ বিদ্যালয়ে, গচ্চা ৩৭ লাখ টাকা - dainik shiksha হাজিরা মেশিন কাজে আসেনি ১৬৯ বিদ্যালয়ে, গচ্চা ৩৭ লাখ টাকা পদ্মার ভাঙনে বিলীনের শঙ্কায় দুই স্কুল - dainik shiksha পদ্মার ভাঙনে বিলীনের শঙ্কায় দুই স্কুল কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0027351379394531