মাটি ছাড়া ঘাস উৎপাদনে সফল খুবি গবেষকরা

দৈনিকশিক্ষাডটকম, খুবি |

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) অ্যাগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের গবেষক দল মাটি ছাড়া চাষাবাদের মাধ্যমে গৃহপালিত পশুর খাদ্যের চাহিদা পূরণে ঘাস উৎপাদন করতে সক্ষম হয়েছেন। হাইড্রোপনিক পদ্ধতিতে উৎপাদিত ঘাসকে ‘হাইড্রোপনিক ফডার’ বলা হয়। যা সাধারণ ঘাসের থেকে বেশি পুষ্টিকর। এই ঘাস উৎপাদনে সফলতা পেয়েছেন গবেষকরা।

গবেষণা প্রকল্পটি বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উদ্ভাবনী কেন্দ্রের অর্থায়নে এবং অ্যাগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের গৃহীত।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের আচার্য প্রফুল্ল চন্দ্র রায় কেন্দ্রীয় গবেষণাগারে এক কর্মশালার মাধ্যমে গবেষণার ফলাফল উপস্থাপন করেন গবেষকরা।

গবেষণার ফলাফলে দেখা গেছে, হাইড্রোপনিক পদ্ধতিতে মাটি ছাড়া ঘাস উৎপাদন প্রাণিসম্পদের উৎপাদনে বিশেষ ভূমিকা পালন করতে সক্ষম। বাংলাদেশের জনগণের প্রাণিজ আমিষের চাহিদা মেটাতে প্রাণিসম্পদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই পদ্ধতিতে গৃহপালিত পশুর জন্য ঘাস উৎপাদন করা যায়। এই ঘাস সাধারণ ঘাসের থেকে অনেক বেশি পুষ্টিকর।

সাধারণ ঘাসের তুলনায় হাইড্রোপনিক ফডারের বেশ কিছু সুবিধা রয়েছে। যার মধ্যে অধিকতর ভিটামিন, খনিজ উপাদান, প্রাণীদের কাছে সুস্বাদু ও খুব সহজেই হজম হয়ে শরীরের পরিপাকতন্ত্র দ্বারা পুষ্টি উপাদান শোষিত হয়ে যাওয়া অন্যতম। সাধারণ ঘাসের তুলনায় এর মধ্যে থাকা বীজের জন্য আমিষের মাত্রা বেশি হয়।

গবেষণায় আরও উঠে আসে, হাইড্রোপনিক ফডারের অন্যতম সবচেয়ে উল্লেখযোগ্য সুবিধা হচ্ছে প্রতিকূল পরিবেশে এর ব্যবহারযোগ্যতা। বাংলাদেশ একটি জনবহুল ও দুর্যোগ-প্রবণ দেশ। বাংলাদেশে নগরায়ণ ও শিল্পায়নের প্রভাবেও কৃষি জমি ক্রমান্বয়ে কমে আসছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবও বিশেষভাবে উল্লেখযোগ্য। এমন অবস্থায় অল্প জায়গায় কোনো কৃষি জমি ছাড়াই ও নগরায়ণ, শিল্পায়ন, নদীভাঙন, অতিবৃষ্টি, মাটির অনুর্বরতা প্রভৃতি সমস্যা মোকাবিলা করে প্রাণী খাদ্য নিশ্চিত করা সম্ভব এই উপায়ে। একই সঙ্গে দেশের নিরবচ্ছিন্ন প্রাণিজ আমিষের জোগান দিতে হাইড্রোপনিক ফডার হতে পারে একটি স্থিতিশীল সমাধান।

হাইড্রোপনিক পদ্ধতিটি পৃথিবীতে নতুন না হলেও এই প্রযুক্তির ব্যবহার বিরল। বাংলাদেশে খুব কম জায়গায় এই পদ্ধতির ব্যবহার করা হয় যদিও সঠিকভাবে ব্যবহার করলে প্রান্তিক পর্যায়ের ক্ষুদ্র খামারি থেকে বড় ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোও লাভবান হতে পারবে।

গবেষণার বিষয়ে প্রধান গবেষক অ্যাগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের অধ্যাপক সরদার শফিকুল ইসলাম জানান, সাধারণ ঘাসের তুলনায় হাইড্রোপনিক ফডারের বেশ কিছু সুবিধা রয়েছে- যার মধ্যে অধিকতর ভিটামিন, খনিজ উপাদান, প্রাণীদের কাছে সুস্বাদু ও খুব সহজেই হজম হয়ে শরীরের পরিপাকতন্ত্র দ্বারা পুষ্টি উপাদান শোষিত হয়ে যাওয়া অন্যতম। সাধারণ ঘাসের তুলনায় এর মধ্যে থাকা বীজের জন্য আমিষের মাত্রা বেশি হয়। এটি ৭ থেকে ১১ দিনে উৎপাদন করে ব্যবহার করা হয় বিধায় এতে আঁশ কম থাকে। ফলশ্রুতিতে এনার্জির পরিমাণেও সাধারণ ঘাসের তুলনায় বেশি হয়।

গবেষক আরও জানান, অঙ্কুরোদগম প্রক্রিয়ার মাধ্যমে বিভিন্ন এনজাইমের সক্রিয়তা বৃদ্ধি পায়। যা বিভিন্ন ধরনের ভিটামিন-বি, ভিটামিন-সি, ভিটামিন-এ ইত্যাদি ভিটামিন সংশ্লেষণে সহায়তা করে এবং এটি গ্রহণে প্রাণী দেহে ভিটামিনের শোষণ এবং জৈব উপলভ্য বৃদ্ধি পায়।

এ গবেষণা প্রকল্পের সহকারী গবেষক ওই ডিসিপ্লিনের শিক্ষার্থী মো. মোসতাযাবুর রহমান জানান, খুলনা বিশ্ববিদ্যালয়ের এই গবেষণায় মূলত বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আবহাওয়ায় পাঁচ প্রজাতির বীজ ব্যবহার করা হয়েছে। একই সঙ্গে এগুলোর ফলন, পুষ্টিগত উপাদান ও উৎপাদনের খরচ সম্পর্কে বিশদভাবে তুলনামূলক বিশ্লেষণ করা হয়েছে। এখানে দেখানো হয় ভুট্টা, গম, যব, সরগাম ঘাস ও বরবটির বীজ ব্যবহার করে কীভাবে খামারিরা প্রাণিসম্পদ বিকাশে এই প্রযুক্তির ব্যবহার করতে পারবেন।

মোসতাযাবুর রহমান আরও জানান, এ গবেষণায় দেখানো হয়েছে পাঁচটি ক্ষেত্রেই প্রতিকূল পরিবেশে হাইড্রোপনিক প্রযুক্তি ব্যবহার করে ফডার তৈরি করা সম্ভব। খরচের দিক বিবেচনায় গমের হাইড্রোপনিক ফডারকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। তবে ফলনের দিক থেকে যব ও বরবটি অধিক সাফল্য দেখাতে সক্ষম বলে উল্লেখ করা হয়। গবেষণাটি বাংলাদেশের প্রাণিসম্পদ বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।


পাঠকের মন্তব্য দেখুন
দাখিলের টেস্টের ফল ২৭ নভেম্বরের মধ্যে - dainik shiksha দাখিলের টেস্টের ফল ২৭ নভেম্বরের মধ্যে শিক্ষা প্রশাসনে বড় রদবদল - dainik shiksha শিক্ষা প্রশাসনে বড় রদবদল অটোপাসের দাবিতে ডিগ্রি শিক্ষার্থীদের উপাচার্য অফিস ঘেরাও - dainik shiksha অটোপাসের দাবিতে ডিগ্রি শিক্ষার্থীদের উপাচার্য অফিস ঘেরাও শহীদ আবু সাঈদের পরিবারকে তারেক রহমানের উপহার - dainik shiksha শহীদ আবু সাঈদের পরিবারকে তারেক রহমানের উপহার মাধ্যমিকের নতুন পরিচালক অধ্যাপক ড. কে এম এ এম সোহেল - dainik shiksha মাধ্যমিকের নতুন পরিচালক অধ্যাপক ড. কে এম এ এম সোহেল মাদরাসা শিক্ষকদের সেপ্টেম্বর মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের সেপ্টেম্বর মাসের এমপিওর চেক ছাড় একাদশে রেজিস্ট্রেশনের সময় বাড়লো - dainik shiksha একাদশে রেজিস্ট্রেশনের সময় বাড়লো কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0056931972503662