ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ

টাঙ্গাইল প্রতিনিধি |

টাঙ্গাইলের দেলদুয়ারে এসএসসিও দাখিল পরীক্ষার ফরম পূরণে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ উঠেছে বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা কর্তৃপক্ষের বিরুদ্ধে। প্রতি শিক্ষার্থীর কাছ থেকে বিভিন্ন ফির অজুহাতে বোর্ড নির্ধারিত ফির সঙ্গে অনৈতিকভাবে হাতিয়ে নেয়া হচ্ছে জনপ্রতি অতিরিক্ত ২ থেকে ৩ হাজার টাকা।

ফরম পূরণে বাড়তি টাকা নেয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এ বছর নির্ধারিত ফি বিজ্ঞান বিভাগে ১৯৭০, মানবিক বিভাগে ১৮৫০ টাকা। কিন্তু বিভিন্ন বিদ্যালয় কর্তৃপক্ষ ফরম পূরণ বাবদ আদায় করছে ৪ থেকে ৫ হাজার টাকা।

অভিভাবক-শিক্ষার্থীদের অভিযোগের প্রেক্ষিতে বিভিন্ন বিদ্যালয়ে সরজমিন দেখা যায়, বিদ্যালয় কর্তৃপক্ষ ও অভিভাবকদের মধ্যে ফরম পূরণ বিষয়ে দর কষাকষি চলছে। বোর্ড নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত টাকা কেন দিতে হবে এমন প্রশ্ন রাখছেন অভিভাবকরা।

বিদ্যালয় কর্তৃপক্ষ বলছেন ৩ মাসের কোচিং ফি, মিলাদ-ক্রীড়া ও অন্য আনুষঙ্গিক খরচ নির্ধারিত বোর্ড ফির সঙ্গে নেয়া হচ্ছে। সেই সঙ্গে নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি এমন শিক্ষার্থীদের বিশেষ বিবেচনায় জরিমানার টাকাও যুক্ত হয়েছে।

বর্ণী সুফিয়া ওমর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য আব্দুর রশিদ দেওয়ান জানান, ‘৪ হাজার ৩শ’ টাকা করে নেয়া হচ্ছে সহকারী শিক্ষক নজরুল ইসলামের মাধ্যমে।

বর্ণী গ্রামের জনৈক ২ শিক্ষার্থীর ফরম পূরণের টাকা জমা দিতে যান তিনি। দায়িত্বপ্রাপ্ত শিক্ষক নজরুল ইসলাম বলেন ৪ হাজার ৩শ’ টাকা লাগবে। এর এক টাকা কম হলেও হবে না।

৩ হাজার ৫শ’ টাকা করে দিতে চাইলেও তিনি গ্রহণ করেন নি। উল্টো সংশ্লিষ্ট শিক্ষার্থীর কাগজপত্র ছিড়ে ফেলার হুমকি দেন।’ একই গ্রামের মেরাজ নামের শিক্ষার্থী অভিযোগ করে ফরম পূরণ করতে তার ৪ হাজার ৩শ’ টাকা দিতে হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক গোলাম রব্বানী কোচিং ফি নেয়ার বিষয়টি অস্বীকার করে বলেন, বোর্ড ফির সঙ্গে অন্যান্য আনুষঙ্গিক ফি সহ ২ হাজার ৮শ’ টাকা করে নেয়া হচ্ছে।

এ ছাড়া ডা. এফ আর খান পাইলট উচ্চ বিদ্যালয় ৪ থেকে ৫ হাজার টাকা, শাহানশাহী উচ্চ বিদ্যালয় ৪ হাজার ৬শ’, বাথুলী উচ্চ বিদ্যালয় ৪ হাজার ২শ’, লাউহাটি এমএএম উচ্চ বিদ্যালয় ৩ হাজার ৫শ’, পাথরাইল বহুমুখী উচ্চ বিদ্যালয়ে সাড়ে ৩ থেকে ৪ হাজার, সৈয়দ আব্দুল জব্বার সরকারি উচ্চ বিদ্যালয়ে ২ হাজার ৬শ’, এমএ করিম বহুমুখী উচ্চ বিদ্যালয় ২ হাজার ৫শ’, সোনার বাংলা উচ্চ বিদ্যালয় ২ হাজার ৫শ’ টাকা করে নেয়ার অভিযোগ পাওয়া গেছে।

ফরম পূরণে অতিরিক্ত টাকা নেয়ার ব্যাপারে জানতে চাইলে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মুজিবুল আহসান বলেন, এসএসসি ও জেডিসির ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফির অতিরিক্ত টাকা না নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের। তারপরেও যদি কেউ অতিরিক্ত ফি আদায় করে থাকে সে দায়ভার তাদের।


পাঠকের মন্তব্য দেখুন
সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান - dainik shiksha সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা - dainik shiksha লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষক কেনো বদলি চান - dainik shiksha শিক্ষক কেনো বদলি চান ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে - dainik shiksha ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে please click here to view dainikshiksha website Execution time: 0.0076310634613037