মাধ্যমিকে ঝরে পড়েছে সাড়ে ৩৭ শতাংশ শিক্ষার্থী, প্রাথমিকে সাড়ে ১৮ শতাংশ

নিজস্ব প্রতিবেদক |

মাধ্যমিক স্তরে ২০১৮ খ্রিষ্টাব্দে ৩৭ দশমিক ৬২ শতাংশ শিক্ষার্থী ঝরে পড়েছে। অপরদিকে প্রাথমিক স্তরে ঝরে পড়ার এই হার ১৮ দশমিক ৬ শতাংশ। মঙ্গলবার (১১ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে এ তথ্য জানানো হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ২০০৯ খ্রিষ্টাব্দ থেকে ২০১৮ খ্রিষ্টাব্দ পর্যন্ত মাধ্যমিক স্তরে শিক্ষার্থী ঝরে পড়ার হার তুলে ধরেন। মন্ত্রীর তথ্য অনুযায়ী ২০০৯ খ্রিষ্টাব্দে ৫৫ দশমিক ৩১ শতাংশ, ২০১০ খ্রিষ্টাব্দে ৫৫ দশমিক ২৬ শতাংশ, ২০১১ খ্রিষ্টাব্দে ৫৩ দশমিক ২৮ শতাংশ, ২০১২ খ্রিষ্টাব্দে ৪৪ দশমিক ৬৫ শতাংশ, ২০১৩ খ্রিষ্টাব্দে ৪৩ দশমিক ১৮ শতাংশ, ২০১৪ খ্রিষ্টাব্দে ৪১ দশমিক ৫৯ শতাংশ, ২০১৫ খ্রিষ্টাব্দে ৪০ দশমিক ২৯ শতাংশ, ২০১৬ খ্রিষ্টাব্দে ৩৮ দশমিক ৩০ শতাংশ, ২০১৭ খ্রিষ্টাব্দে ৩৭ দশমিক ৮১ শতাংশ এবং ২০১৮ খ্রিষ্টাব্দে ৩৭ দশমিক ৬২ শতাংশ।

মন্ত্রীর উপস্থাপিত তথ্য পর্যালোচনা করলে দেখা যায় প্রথম দিকে ঝরে পড়ার হারে ছেলেদের তুলনায় মেয়েদের ব্যবধান বেশি থাকলেও ক্রমান্নয়ে এই ব্যবধান কমেছে। ২০০৯ খ্রিষ্টাব্দে ছেলেদের ঝরে পড়ার হার ছিল ৪২ দশমিক ১৫ শতাংশ আর মেয়েদের এই হার ছিল ৬৩ দশমিক ৯৩ শতাংশ। অপরদিকে ২০১৮ খ্রিষ্টাব্দে ছেলেদের ঝরে পড়ার হার ৩৬ দশমিক ০১ শতাংশ আর মেয়েদের ৪০ দশমিক ১৯ শতাংশ।

প্রাথমিক স্তরের ঝরে পড়ার হার বিষয়ে চট্টগ্রাম-৩ আসনের মাহফুজুর রহমানের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানান, প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক জরিপ (২০১৮) অনুযায়ী প্রাথমিক শিক্ষা হতে ঝরে পড়ার হার ১৮ দশমিক ৬ শতাংশ। দারিদ্র্য, অভিভাবকের অসচেতনতা, শিশুশ্রম, অশিক্ষা, বাল্য বিবাহ ও দুর্গম যোগাযোগ ব্যবস্থার কারণে প্রাথমিক স্তরের শিক্ষার্থীরা ঝরে পড়ে বলে প্রতিমন্ত্রী জানান।

সংরক্ষিত আসনের খালেদা খানমের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন শিক্ষা অফিস ও সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীর শূন্য পদের সংখ্যা আট হাজার ৮৯৩টি।


পাঠকের মন্তব্য দেখুন
একাদশে ভর্তিতে কলেজ পছন্দে যে বিষয়গুলো মনে রাখতে হবে - dainik shiksha একাদশে ভর্তিতে কলেজ পছন্দে যে বিষয়গুলো মনে রাখতে হবে ছাত্রীকে যৌন হয়রানি: জুতার মালা শিক্ষককের - dainik shiksha ছাত্রীকে যৌন হয়রানি: জুতার মালা শিক্ষককের ঢাকা বোর্ডের এসএসসি: অসন্তুষ্টদের খাতা চ্যালেঞ্জ ১ লাখ ৮০ হাজার - dainik shiksha ঢাকা বোর্ডের এসএসসি: অসন্তুষ্টদের খাতা চ্যালেঞ্জ ১ লাখ ৮০ হাজার থমকে আছে শিক্ষক বদলি কার্যক্রম - dainik shiksha থমকে আছে শিক্ষক বদলি কার্যক্রম প্রশিক্ষক হতে শিক্ষকদের আবেদন আহ্বান - dainik shiksha প্রশিক্ষক হতে শিক্ষকদের আবেদন আহ্বান কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0044558048248291