মানুষের ব্যর্থতার কারণেই করোনা ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছে : জাতিসংঘ

দৈনিকশিক্ষা ডেস্ক |

মানুষের অতীত ও বর্তমান ব্যর্থতার কারণেই করোনাভাইরাস মহামারি আকারে ধ্বংসযজ্ঞ চালিয়ে যেতে সক্ষম হচ্ছে বলে সতর্ক করেছে জাতিসংঘ। গত মঙ্গলবার 'এসডিজি অর্জনের অগ্রগতি' শীর্ষক এক উচ্চপর্যায়ের রাজনৈতিক ফোরামের উদ্বোধন অনুষ্ঠানে আন্তর্জাতিক সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস এই সতর্কবাণী উচ্চারণ করেন।

এ সময় তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, এই মহামারির কারণে বহু বছর পিছিয়ে যেতে পারে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন। খবর ইউএন নিউজের।

হাই লেভেল পলিটিক্যাল ফোরামের (এইচএলপিএফ) বৈঠকে জাতিসংঘের মহাসচিব স্মরণ করিয়ে দেন, করোনা মহামারি এমন সময়ে আঘাত হেনেছে, যখন বিশ্ব আগে থেকেই অগ্রহণযোগ্যভাবে দারিদ্র্য বৃদ্ধি, দ্রুত জলবায়ু পরিবর্তন, অব্যাহত লিঙ্গবৈষম্য এবং অর্থায়নে বিশাল ব্যবধানের মতো বিভিন্ন চ্যালেঞ্জের মুখে। তিনি বলেন, আমি এখানে বলতে আসিনি যে সব ঠিক হয়ে যাবে। আমাদের অবশ্যই নিজেদের প্রতি সৎ থাকতে হবে।

আমাদের অতীত ও বর্তমান ব্যর্থতার জন্যই করোনা মহামারি এমন ধ্বংসলীলা চালাতে পারছে। গুতেরেস আরও বলেন, এই মহামারি আমাদের কয়েক বছর, এমনকি কয়েক দশক পিছিয়ে দিতে পারে। দেশগুলোকে বিশাল আর্থিক ও প্রবৃদ্ধির চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে। এই সংকট বিশ্বকে এসডিজি থেকে আরও দূরে নিয়ে যাচ্ছে। করোনা মহামারির আগে থেকেই বিশ্ব এ লক্ষ্য অর্জনের সঠিক পথে ছিল না।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0027649402618408