মেয়াদোত্তীর্ণ নিবন্ধন সনদধারীদের মানববন্ধন ১৫ জুলাই

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

কতিপয় মেয়াদোত্তীর্ণ নিবন্ধন সনদধারী  শিক্ষক পদে নিয়োগ পাওয়ার দাবিতে ১৫ জুলাই বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কতৃপক্ষের (এনটিআরসিএ) অফিসের সামনে মানববন্ধন করবেন। সোমবার (৮ জুলাই) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এমন কর্মসূচির ঘোষণা দেন মেয়াদোত্তীর্ণ নিবন্ধন সনদধারীরা । তারা সবাই বেসরকারি শিক্ষক পদে নিয়োগের প্রার্থী হওয়ার আবেদন করার জন্য নিবন্ধন পরীক্ষায় (১ম থেকে ১২তম) উত্তীর্ণ হয়ে প্রাক-যোগ্যতার সনদ পাওয়া। তাদের সবারই বেসরকারি শিক্ষক পদে নিয়োগের বয়স পেরিয়ে গেছে অনেক আগে। তাদের সনদেরও মেয়াদ নেই। 

আজ যারা সংবাদ সম্মেলন করেছেন তারা এর আগে শিক্ষকতার পদে নিয়োগ পাওয়ার জন্য এনটিআরসিএর কর্তাদের পা ধরে হাউমাউ করে কান্না করে সামাজিক মাধ্যমে ভাইরাল হন। আজ তারাই নিজেদেরকে ‘নিয়োগবঞ্চিত’ দাবি করে শর্তহীনভাবে সরাসরি শিক্ষক পদে নিয়োগের দাবিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও কামনা করেন। দাবি আদায় না হলে ১৫জুলাই থেকে এনটিআরসিএর সামনে থেকে কঠোর কর্মসূচিরও ঘোষণা দেন।

 

উল্লেখ্য, শিক্ষক নিবন্ধন সনদ দুই রকম। একটা প্রাক-যোগ্যতা নির্ধারনী। মানে ওই সনদ থাকলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে এন্ট্রি লেভেলে শিক্ষক পদে নিয়োগের জন্য আবেদন করতে পারতেন। আর চূড়ান্ত নিয়োগের জন্য শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির নেয়া লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে হতো। ২০০৫ খ্রিষ্টাব্দে শুরু হয়ে ২০১৫ খ্রিষ্টাব্দের অক্টোবরে গেজেট জারির আগ পর্যযন্ত শিক্ষক নিবন্ধনের প্রাক-যোগ্যতা নির্ধারনী সনদ দেয়া হতো। সেই পরীক্ষাগুলো ১ম থেকে ১২তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা নামে পরিচিত। 

আর ২০১৫ খ্রিষ্টাব্দের অক্টোবর থেকে এন্ট্রিলেভেলে শিক্ষক পদে নিয়োগের জন্য চূড়ান্ত প্রার্থী বাছাইয়ের দায়িত্ব দেয়া হয় এনটিআরসিএকে। অনেকটা পিএসসির আদলে। 

 


পাঠকের মন্তব্য দেখুন
যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0025980472564697