যশোর প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

যবিপ্রবি প্রতিনিধি |

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ‘এ, বি, সি, ডি, ই’ এবং এফ ইউনিটেরই ফল প্রকাশ করা হয়েছে। শনিবার (২৪ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা আব্দুল রশিদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়, শুক্রবার (২৩ নভেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পর্যায়ক্রমে বিভিন্ন ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে যবিপ্রবিতে এ ইউনিটে পাস করেন তিন হাজার ৮৭ জন। পাশের হার ৩১ দশমিক ৬৬ শতাংশ। বি ইউনিটে পাস করেন তিন হাজার ১০ জন। পাসের হার ৩৪ দশমিক ৪০ শতাংশ। সি ইউনিটে পাস করেন চার হাজার ৭ জন। পাসের হার ৪৮ দশমিক ০৮ শতাংশ। ডি ইউনিটে পাস করেন এক হাজার ৩২১ জন। পাসের হার ৪৮ দশমিক ৮৭ শতাংশ। ই ইউনিটে পাস করেন ২৯৪ জন। পাশের হার ৬৩ দশমিক ০৯ শতাংশ। ৩০টি আসনের মধ্যে ১৫টি আসন জাতীয় দল ও জাতীয় পর্যায়ে পদকপ্রাপ্ত খেলোয়াড় দ্বারা পূরণ করা হবে। বাকি ১৫টি আসন মেধা তালিকা থেকে পূরণ করা হবে। তবে খেলোয়াড় কোটার ১৫টি আসন পূরণ না হলে তা মেধা তালিকা থেকে পূরণ করা হবে। এফ ইউনিটে পাস করেন ৬৩৬ জন। তাদের মধ্যে ব্যবসায় শিক্ষা শাখা হতে ৪৭৭ জন, বিজ্ঞান শাখা হতে ১২০ জন এবং মানবিক শাখা হতে ৩৯ জন পাস করেন। পাসের হার ৪০ দশমিক ৫৬ শতাংশ। এ বছর ৯১৫ আসনের বিপরীতে ৪৪ হাজার ২০৬ জন আবেদন করেছেন। তাদের মধ্যে উপস্থিত ছিলেন ৩১ হাজার ৮৮৪ জন। পরীক্ষার্থীদের উপস্থিতির হার ছিল ৭২ দশমিক ১২ শতাংশ।

এ বছর ছয়টি ইউনিটে সাতটি অনুষদের অধীনে ২৪টি বিভাগে মোট ৮৭৫ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন। এ আসনগুলো ছাড়াও মোট আসনে মুক্তিযোদ্ধা কোটা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, প্রতিবন্ধী এবং যবিপ্রবিতে কর্মরত শিক্ষক/কর্মকর্তা/ কর্মচারীদের সন্তানদের জন্য পোষ্য কোটা সংরক্ষিত থাকবে।

এর আগে ২২ ও ২৩ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে  www.just.edu.bd পাওয়া যাবে।


পাঠকের মন্তব্য দেখুন
কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0033769607543945