যোগ দিয়ে যে কষ্টের কথা বলেছিলেন শিক্ষাসচিব মাহবুব হোসেন

নিজস্ব প্রতিবেদক |

সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পেয়ে শিক্ষা মন্ত্রণালয় ছেড়ে যাচ্ছেন শিক্ষাসচিব মো. মাহবুব হোসেন। তিনি জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব পদে বদলির আদেশাধীন। শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পরই শিক্ষা প্রশাসনের তদবির নিয়ে কষ্টের কথা জানিয়েছিলেন সচিব মাহবুব হোসেন। দায়িত্ব পাওয়ার দুই সপ্তাহ পর শিক্ষা মন্ত্রণালয়ের অভিজ্ঞতা তুলে ধরে তিনি আক্ষেপ করে বলেছেন, গত ১৩ দিনে যারাই আমার কাছে এসেছেন তারা শুধু তাদের স্বার্থের কথা বলেছেন। শিক্ষা ব্যবস্থা নিয়ে কেউ কথা বলেননি। এটা খুব কষ্টের। অথচ শিক্ষার উন্নয়নে সৎ পরামর্শ দরকার। 

২০২০ খ্রিষ্টাব্দের ১ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব পদে যোগ দেন মাহবুব হোসেন। এর ঠিক ১৩তম দিন ১৩ জানুয়ারি ঢাকা টিচার্স ট্রেনিং কলেজ অডিটোরিয়ামে ই-নথি বিষয়ক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেছিলেন। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীও উপস্থিত ছিলেন। 

মাহবুব হোসেন বলেছিলেন, শিক্ষা মন্ত্রণালয়ে এটাই আমার প্রথম দায়িত্ব। এরআগে এখানে কোন দায়িত্ব পালন করিনি। আমি এক সময় ছাত্র ছিলাম। শিক্ষকরা আমাকে পড়িয়েছেন। যাদের কারণে আমি আজকের মাহবুব হোসেন, সেই শিক্ষকদের নিয়ে কাজ করার বিরল সুযোগ পেয়েছি। এই সুযোগ আমি কাজে লাগাতে চাই। হয়তো সব সমস্যার সমাধান করা সম্ভব হবে না। তবে সব সমস্যার প্রতি আমি সংবেদনশীল থাকবো।

বিস্তারিত ভিডিওতে। ভিডিও দেখতে ক্লিক করুন

অন্যান্য মন্ত্রণালয়ের নেতিবাচক অভিজ্ঞতার কথা তুলে ধরে তিনি বলেছিলেন, একটি সমস্যার সমাধানের উদ্যোগ নিলে এর বিরোধিতায় আরেকটি গ্রুপ সোচ্চার হয়ে ওঠে। অনেক সময় বাঁধা সৃষ্টি করতে আদালতের দ্বারস্থ হয়। তাই শিক্ষা মন্ত্রণালয়ে দায়িত্ব পালনে সৎ পরামর্শ চান তিনি।

নিজের স্বার্থের কথা না বলে সবার স্বার্থের কথা বলার জন্য আহবান জানিয়ে সচিব বলেছিলেন, আমি শিক্ষা মন্ত্রণালয়ে এসেছি ১৩ দিন হলো। এরমধ্যে একজনও এসে শিক্ষা ব্যবস্থা নিয়ে কথা বলেন নি। যারা এসেছেন তারা ব্যক্তিগত প্রয়োজন ও স্বার্থ নিয়ে কথা বলেছেন। এটা কষ্টের। আমি কালেক্টিভ ইন্টারেস্ট নিয়ে কাজ করতে চাই। আমাকে কিছুটা সময় দেন। আমি চেষ্টা করবো। শিক্ষা ব্যবস্থা নিয়ে আমি ফোকাস করতে চাই।

শিক্ষকদের উদ্দেশ্যে শিক্ষা সচিব বলেন, আপনারা পরিবর্তন না আনলে দেশ পরিবর্তন হবে না। কেননা আপনারাই দেশকে তৈরি করেন। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষার উন্নয়নে চ্যালেঞ্জ নিতে চান উল্লেখ করে তিনি বলেন, আমাদের সবার উচিত তাকে সহায়তা করা। শিক্ষা ব্যবস্থার পরিবর্তন হলে শিক্ষকদেরও অবস্থার পরিবর্তন হবে বলে উল্লেখ করেন তিনি।

প্রিয় পাঠক, শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
দেরিতে এসে স্বপ্নভঙ্গ গুচ্ছে ভর্তিচ্ছু অনেকের - dainik shiksha দেরিতে এসে স্বপ্নভঙ্গ গুচ্ছে ভর্তিচ্ছু অনেকের নবম পে-স্কেল বাস্তবায়নসহ ৭ দাবিতে সরকারি কর্মচারীদের মানববন্ধন - dainik shiksha নবম পে-স্কেল বাস্তবায়নসহ ৭ দাবিতে সরকারি কর্মচারীদের মানববন্ধন কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জগদীশ চন্দ্র বসুর নামে বিশ্ববিদ্যালয় স্থাপনে সম্মতি প্রধানমন্ত্রীর - dainik shiksha জগদীশ চন্দ্র বসুর নামে বিশ্ববিদ্যালয় স্থাপনে সম্মতি প্রধানমন্ত্রীর প্রধান শিক্ষককে লাঞ্ছিতের অভিযোগে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি গ্রেফতার - dainik shiksha প্রধান শিক্ষককে লাঞ্ছিতের অভিযোগে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি গ্রেফতার শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ - dainik shiksha শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ নিজের শিক্ষককে নিয়ে শ্রেণিকক্ষে ঢাবি শিক্ষক, প্রশংসায় ভাসছে ফেসবুক - dainik shiksha নিজের শিক্ষককে নিয়ে শ্রেণিকক্ষে ঢাবি শিক্ষক, প্রশংসায় ভাসছে ফেসবুক please click here to view dainikshiksha website Execution time: 0.0032870769500732