যৌ*ন হয়রানি প্রতিরোধে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে : ঢাবি উপাচার্য

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি |

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামাল জানিয়েছেন, যৌন হয়রানি ও নিপীড়নের ঘটনা প্রতিরোধে বিশ্ববিদ্যালয়ে সচেতনতামূলক প্রচারের জন্য ইতোমধ্যে কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং কিছু কার্যক্রমের পরিকল্পনা বিবেচনায় আছে।

মঙ্গলবার (৫ মার্চ) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয় লাউঞ্জে বাংলাদেশ মহিলা পরিষদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি একথা জানান।

তিনি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ এবং বিশ্ববিদ্যালয় চত্বরে যৌন হয়রানি ও নিপীড়ন দূর করার লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণের আশ্বাস প্রদান করেছেন।

ছবি: সংগৃহীত

সভায় মহিলা পরিষদের প্রতিনিধিরা বলেন, বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানি ও নিপীড়নের ঘটনা প্রতিরোধ ও প্রতিকারের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধকল্পে অভিযোগ কমিটি থাকলেও অভিযোগ কমিটি কর্তৃক ঘটনার বিষয়ে তদন্তের প্রেক্ষিতে গৃহীত সুপারিশ অনেক সময় বাস্তবায়ন হয় না। ফলে বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠানে যৌন হয়রানি ও নিপীড়নের ঘটনার পুনরাবৃত্তি ঘটছে। এ ধরনের ঘটনায় একদিকে যেমন ঘটনার শিকার শিক্ষক-শিক্ষার্থীর মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে, তেমনি বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক শিক্ষার পরিবেশ ব্যাহত হচ্ছে, যা নারীর ক্ষমতায়নে অন্তরায় ও প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।

সভায়, সংগঠনটির প্রতিনিধিরা উপাচার্যের কাছে বেশকিছু দাবি জানান। সেগুলো হলো- যৌন হয়রানি ও নিপীড়নের ঘটনা প্রতিরোধে প্রতিটি অনুষদে যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধকল্পে কমিটি গঠন করা; প্রতিটি অনুষদের ডিন, অনুষদের প্রতিটি বিভাগের ছাত্রছাত্রী কাউন্সিলর, ছাত্রছাত্রীদের নিয়ে যৌন হয়রানি ও নিপীড়ন প্রতিরোধে নিয়মিত কর্মশালার আয়োজন করা; ২০০৯ খ্রিষ্টাব্দে মহামান্য হাইকোর্ট বিভাগ কর্তৃক নির্দেশনামূলক রায়ে যে বিষয়গুলিকে যৌন হয়রানি ও নিপীড়ন বলে উল্লেখ করা হয়েছে তা ওরিয়েন্টেশন সভা, কর্মশালাতে আলোচনা করা; বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধকল্পে গঠিত অভিযোগ কমিটির কার্যক্রম গতিশীল করাসহ সুপারিশ বাস্তবায়নে সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করা।

সভায় বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম, যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম, অ্যাড. মাসুদা রেহানা বেগম, কেন্দ্রীয় লিগ্যাল এইড সম্পাদক রেখা সাহা, অ্যাডভোকেসি অ্যান্ড লবি পরিচালক জনা গোস্বামী, ভারপ্রাপ্ত লিগ্যাল অ্যাডভোকেসি অ্যান্ড লবি পরিচালক অ্যাড. দীপ্তি রানী সিকদার এবং সিনিয়র আইনজীবী অ্যাড. রাম লাল রাহা উপস্থিত ছিলেন।


পাঠকের মন্তব্য দেখুন
১৮তম প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ৪ লাখ ৭৯ হাজার ৯৮১ - dainik shiksha ১৮তম প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ৪ লাখ ৭৯ হাজার ৯৮১ প্রাথমিকে শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ, উত্তীর্ণ ৫ হাজার ৪৫৬ - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ, উত্তীর্ণ ৫ হাজার ৪৫৬ সাড়ে ৪ মাসে ১৮৮ শিক্ষার্থীর আত্মহত্যা, বিশেষজ্ঞরা যেসব বিষয়কে দায়ী করছেন - dainik shiksha সাড়ে ৪ মাসে ১৮৮ শিক্ষার্থীর আত্মহত্যা, বিশেষজ্ঞরা যেসব বিষয়কে দায়ী করছেন শতভাগ ফেল স্কুল-মাদরাসার বিরুদ্ধে ব্যবস্থার উদ্যোগ - dainik shiksha শতভাগ ফেল স্কুল-মাদরাসার বিরুদ্ধে ব্যবস্থার উদ্যোগ দুর্নীতির অভিযোগে বরখাস্ত শিক্ষা কর্মকর্তা - dainik shiksha দুর্নীতির অভিযোগে বরখাস্ত শিক্ষা কর্মকর্তা কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শ্রীপুরে গণশিক্ষা প্রতিমন্ত্রীর ভাইয়ের প্রার্থিতা বাতিল - dainik shiksha শ্রীপুরে গণশিক্ষা প্রতিমন্ত্রীর ভাইয়ের প্রার্থিতা বাতিল এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বিএনপি-জামায়াত মানুষের প্রাথমিক স্বাস্থ্যসেবা বন্ধ করে দেয় : প্রধানমন্ত্রী - dainik shiksha বিএনপি-জামায়াত মানুষের প্রাথমিক স্বাস্থ্যসেবা বন্ধ করে দেয় : প্রধানমন্ত্রী please click here to view dainikshiksha website Execution time: 0.0071201324462891