অবৈধ নিয়োগরুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা

দৈনিক শিক্ষাডটকম, রুয়েট |

দৈনিক শিক্ষাডটকম, রুয়েট: অবৈধভাবে নিয়োগ দেওয়ায় অভিযোগে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সাবেক উপাচার্য ও সাবেক রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার (২৭ মার্চ) কমিশনের রাজশাহী বিভাগীয় উপ-পরিচালক আমিনুল ইসলাম বাদী হয়ে এ মামলাটি দায়ের করেন।

আসামিরা হলেন, রুয়েটের সাবেক উপাচার্য এবং ইলেকট্রনিক ও ইলেকট্রিক্যাল বিভাগের অধ্যাপক রফিকুল ইসলাম সেখ এবং একই বিভাগের অধ্যাপক ও সাবেক রেজিস্টার সেলিম হোসেন।

মামলা অভিযোগে বলা হয়েছে, আসামিরা পরস্পর যোগসাজসে একে অন্যকে লাভবান করার জন্য অপরাধমুলক, অসদাচরণ ও বিশ্বাসভঙ্গ করে ক্ষমতার অপব্যবহার করেছেন। লিখিত পরীক্ষা কম নম্বর পাওয়া প্রার্থীকে মৌখিক পরীক্ষায় অধিক নম্বর প্রদান করে নিয়োগদান করেছেন। তারা ৬ জন সেকশান অফিসারের পদের বিপরীতে নিয়োগ দিয়েছেন ১৩ জনকে। জুনিয়র সেকশান অফিসার পদের অনুমোদন ও শুণ্য পদ না থাকা সত্ত্বেও এই পদে নিয়োগ প্রদান করেছেন। পিএটু ভিসি ও পরিচালক পদে দুই জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে ৩ জনকে নিয়োগদান করেন।

এ দিকে, আসামিরা ক্ষমতার অপব্যবহার করে ডাটা এন্ট্রি অপারেটর বিজ্ঞপ্তিতে এক পদে বিপরীতে দুইজনকে নিয়োগদান, মালির তিনটি পদের বিপরীতে ৭ জনকে নিয়োদ প্রদান, গাড়িচালকের একটি পদের বিপরীতে ৩ জন, কুকের পদের বিপরীতে ৫ জনকে নিয়োগ প্রদান করেছেন।

দুদকের অভিযোগে আরও বলা হয়, আসামিরা পরস্পরের যোগসাজসে ও ক্ষমতার অপব্যবহার করে এসব অপরাধমুলক কাজ করেছেন। ফলে আসামিরা ২০২১ খ্রিষ্টাব্দের জুন থেকে ২০২৩ খ্রিষ্টাব্দের আগষ্ট পর্যন্ত সময়ে অতিরিক্ত নিয়োগপ্রাপ্তদের বেতন ভাতা ও সহায়ক সুবিধাদি বাবদ ১ কোটি ২৬ লাখ ১২ হাজার ১০৯ টাকার

আর্থিক ক্ষতিসাধন করেছেন। আসামিদের বিরুদ্ধে দুর্নীতি প্রতিরোধ আইনে ধারায় অপরাধে প্রাথমিকভাবে অভিযুক্ত করা হয়েছে।

উল্লেখ্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদন সাপেক্ষে দুদক ২০২৩ খ্রিষ্টাব্দের ২৮ মার্চ আসামিদের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেন। সম্প্রতি দুদকের প্রধান কার্যালয় থেকে আসামিদের বিরুদ্ধে মামলা দায়েরের অনুমোদন দেওয়া হয়।


পাঠকের মন্তব্য দেখুন
ষষ্ঠ-নবম শ্রেণিতে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি - dainik shiksha ষষ্ঠ-নবম শ্রেণিতে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ - dainik shiksha শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষা কর্মকর্তা রেবেকার অনিয়মই যেনো নিয়ম! - dainik shiksha শিক্ষা কর্মকর্তা রেবেকার অনিয়মই যেনো নিয়ম! সনদ জালিয়াতিতে শনাক্ত আরো কয়েকজন নজরদারিতে - dainik shiksha সনদ জালিয়াতিতে শনাক্ত আরো কয়েকজন নজরদারিতে শিক্ষা প্রশাসনে বড় রদবদল - dainik shiksha শিক্ষা প্রশাসনে বড় রদবদল আকাশে মেঘ দেখলেই স্কুল ছুটি - dainik shiksha আকাশে মেঘ দেখলেই স্কুল ছুটি প্রশ্নফাঁসে শিক্ষক চাই না - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষক চাই না please click here to view dainikshiksha website Execution time: 0.0029230117797852