শব্দ দিয়ে শব্দকে জানতে বিজ্ঞানবাক্স

বিজ্ঞান প্রতিবেদন |

শব্দ শুনেই প্রতিদিনের ঘুম ভাঙ্গে আমাদের। এরপর আবার না ঘুমানো পর্যন্ত কত রকমের যে শব্দ আমাদের শুনতে হয়, তার সংখ্যা জানা দুরূহ। তবে কীভাবে এই শব্দ তৈরি হয়, কীভাবেই বা শব্দ এক জায়গা থেকে পৌঁছে যায় অন্য জায়গায় অথবা কোন শব্দ কতটা তীব্র তা পরিমাপ করা অসম্ভব নয়। শব্দ কল্প বিজ্ঞানবাক্সের সাহায্যে খুব সহজেই শব্দ সম্পর্কে অজানা সব তথ্য জানা ও এক্সপেরিমেন্ট করতে পারবে শিক্ষার্থীরা। 

শব্দ কল্পের মাধ্যমে শিক্ষার্থীরা কাগজের কাপ দিয়ে বানিয়ে ফেলতে পারবে টেলিফোন। কাগজের কাপ, তারের কুণ্ডলী, ব্যাটারি ও মিউজিক্যাল মডিউল দিয়ে বানিয়ে ফেলা যাবে স্পিকার। কাগজের কাপ ও ভেজা সুতা দিয়ে সৃষ্টি করা যাবে মুরগীর ডাক। মিউজিক বক্স দিয়ে তৈরি করা যাবে চমৎকার সব শব্দ। ডট বার মডিউল দিয়ে শব্দের তীব্রতা মাপা সম্ভব হবে। সাউন্ড জেনারেটর মডিউল দিয়ে কম্পাংক পরিবর্তনের ফলাফল বের করা যাবে। বাঁশি ও স্লিংকি দিয়ে জানা যাবে স্থির তরঙ্গ সম্পর্কে। সাউন্ড হোস দিয়ে মজার শব্দ তৈরি করা যাবে। বেলুনের ভিতরে ত্রিভুজ, চতুর্ভুজ, পঞ্চভুজ বা এমন ধরনের ছোট বস্তুকে ঢুকিয়ে নানা মজার শব্দ বের করা যাবে। শব্দ কল্প বিজ্ঞানবাক্সের মাধ্যমে এরকম মোট ১৭টি এক্সপেরিমেন্ট ও ৫০টিরও বেশি এক্টিভিটি করতে পারবে শিক্ষার্থীরা।

উদ্ভাবকরা জানিয়েছেন, আমরা চাই আমাদের সন্তানেরা ভাবুক, ভাবতে ভাবতে প্র্যাকটিস করুক। আর এভাবেই তৈরি করুক নতুন কিছু, যা কাজে আসবে মানব সভ্যতার। শব্দকে আনন্দের সাথে জানতেই আমাদের সন্তানদের জন্য অন্যরকম বিজ্ঞানবাক্সের শব্দ কল্প। এই বিজ্ঞানবাক্সের সাহায্যে শিশুরা সহজেই বানিয়ে ফেলতে পারবে স্পিকারের মতো যন্ত্র। আর এই বিজ্ঞানবাক্সের এক্সপেরিমেন্ট তাদের হাতে-কলমে লেখাপড়া শিখতে দারুনভাবে সহায়তা করবে।

শব্দ কল্প বিজ্ঞানবাক্সের মাধ্যমে এক্সপেরিমেন্টের পাশাপাশি জানা যাবে শব্দের জন্মকথা। জানা যাবে শব্দের ফলে কম্পন কেনো হয় কিংবা কোন শব্দের জোর কত বেশি। সন্তান যখন টেলিফোন বানিয়ে শব্দকে এক যায়গা থেকে আরেক জায়গায় পৌঁছে দেবে, বা বানিয়ে ফেলবে স্পিকারের মত যন্ত্র, তখন তা অভিভাবকদেরও গর্বিত করবে। 

অনেক মজার মজার যন্ত্র আছে শব্দ কল্পে। এরমধ্যে উল্লেখযোগ্য মিউজিক বক্স, বেলুন, অডিও জ্যাক, ক্রোকোডাইল ক্লিপ, এল ডি আর (LDR), হুইসেল, লেজার মডিউল, সাউন্ড মডিউল, মিউজিক্যাল মডিউল, ডটবার মডিউল, সাউন্ড জেনারেটর, রিং ম্যাগনেট, চিয়ারিং স্টিক, ছোট্ট আয়না, রাবার পাইপ, বাঁশি, স্লিংকি, স্টেথোস্কোপ হেডসহ আরো কিছু জিনিষ। এক্সপেরিমেন্টের জন্য এছাড়াও প্রয়োজন হতে পারে সিরিঞ্জ, প্লেট, চামচ, প্লাস্টিক পাইপ, হেডফোন বা ইয়ারফোন, চাল, টিস্যু রোল ইত্যাদি।

উদ্ভাবকরা আরও জানান, এসব উপকরণ দিয়ে ১৭টি এক্সপেরিমেন্ট ও ৫০টিরও বেশি এক্টিভিটি এর মাধ্যমে বিজ্ঞান বিষয়ের লেখাপড়াকে আরও আনন্দদায়ক করে তুলতে পারবে। এটি এমন একটি খেলনা যা শিশুদের মানসিক বিকাশে বিশেষ ভূমিকা রাখবে। তাই আপনার সন্তান বা নিকটজনের জন্য দারুন একটি উপহার হতে পারে এই বাক্সটি। অন্যরকম বিজ্ঞানবাক্স শব্দ কল্পের দাম ১ হাজার ৪৯০ টাকা। যে কেউ ঘরে বসেই অন্যরকম বিজ্ঞানবাক্স কিনতে পারবে, আবার অন্যের ঠিকানায় উপহার হিসেবেও পাঠানো যাবে। ঘরে বসে কিনতে বা উপহার পাঠাতে www.bigganbaksho.com ঠিকানায় গিয়ে অর্ডার করা যাবে। 


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0028591156005859