শহীদ দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখবেন যেভাবে

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

আগামীকাল ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। মাতৃভাষা আন্দোলনের ৭০ পূর্ণ হবে বছর হবে এদিন। দিবসটি উপলক্ষে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনগুলোতো জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে। সঠিক নিয়মে, সঠিক মাপের জাতীয় পতাকা অর্ধনমিত করতে হবে। এ ক্ষেত্রে বাংলাদেশ ফ্লাগ রুলস অনুসরণ করতে বলা হয়েছে।  

ফ্লাগ রুলস অনুসরে অর্ধনমিত রাখার জন্য পতাকা যথাযথ মর্যাদার দন্ডের শীর্ষে উত্তোলন করে দণ্ডেরর উপর থেকে পতাকার প্রস্থের সমান নিচে নামিয়ে বাঁধতে হবে। দিনশেষে পতাকা নামানোর সময়ে পতাকাটি পুনরায় দন্ডের শীর্ষে উত্তোলন করে তারপর নামাতে হবে।

শহীদ দিবস ও জাতীয় শোক দিবস বা সরকার প্রজ্ঞাপিত দিবসে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। সরকারের অনুমতি ব্যতিত জাতীয় পতাকা অর্ধনমিত রাখা যাবেনা।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের জাতীয় পতাকা বিধিমালা, ১৯৭২ (সংশোধিত ২০১০) এর বিধি ৩ অনুযায়ী জাতীয় পতাকা গাঢ় সবুজ রঙের হবে এবং ১০ : ৬ দৈর্ঘ্য ও প্রস্থের আয়তক্ষেত্রাকার সবুজ রঙের মাঝখানে একটি লাল বৃত্ত থাকবে। লাল বৃত্তটি পতাকার দৈর্ঘ্যের এক-পঞ্চমাংশ ব্যাসার্ধ বিশিষ্ট হবে। পতাকার দৈর্ঘ্যের নয়-বিংশতিতম অংশ হতে অঙ্কিত উলম্ব রেখা এবং পতাকার প্রস্থের মধ্যবর্তী বিন্দু হতে অঙ্কিত আনুভূমিক রেখার পরস্পর ছেদ বিন্দুতে বৃত্তের কেন্দ্র বিন্দু হবে।

ভবনে ব্যবহারের পতাকার তিনটি মাপ জাতীয় পতাকা বিধিমালায় উল্লেখ আছে। ১০ ফুট দৈর্ঘ্য ও ৬ ফুট প্রস্থের, ৫ ফুট দৈর্ঘ্য ও ৩ ফুট প্রস্থের এবং ২ দশমিক ৫ ফুট দৈর্ঘ্য ও ১ দশমিক ৫ ফুট প্রস্থের। তবে সরকার ভবনের আয়তন অনুযায়ী বা প্রয়োজনের দৈর্ঘ্য ও প্রস্থের অনুপাত ঠিক রেখে বড় আয়তনের পতাকা প্রদর্শনের অনুমতি দিতে পারবে। 

বৃত্তের মাপ নিয়ে পতাকা বিধিতে বলা হয়েছে, ১০ ফুট দৈর্ঘ্য ও ৬ ফুট প্রস্থের পতাকার বৃত্তের ব্যাসার্ধ হবে ২ ফুট। বামদিক থেকে পতাকার দৈর্ঘ্যর সাড়ে ৪ ফুট থেকে উলম্ব রেখা এবং পতাকার প্রস্থের মধ্যভাগ থেকে একই আনুভুমিক রেখা টেনে এ দুই রেখের ছেদ বিন্দু হবে লাল বৃত্তের কেন্দ্র। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল - dainik shiksha নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ - dainik shiksha বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি - dainik shiksha যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি - dainik shiksha তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই - dainik shiksha শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী - dainik shiksha বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0029881000518799