শিক্ষকদের পিকনিকের টাকা জোগাতে বিনামূল্যের বই বিক্রি

নরসিংদী প্রতিনিধি |

নরসিংদীর বেলাবতে শিক্ষকদের পিকনিকের টাকা জোগাতে পুরনো খাতা বিক্রির নামে বিনামূল্যে বিতরণের জন্য আনা ২০২১-২০২২ খ্রিষ্টাব্দের ট্রাক ভর্তি পাঠ্যবই করে প্রকাশ্যে বিক্রি করা হয়েছে। ঘটনাটি ঘটেছে বেলাবো উপজেলা ধুকুন্দি উচ্চ বিদ্যালয়ে। পিকনিকের টাকা জোগাড় করতে খাতা ও বইগুলো বিক্রি করেছে বিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে গঠিত ক্রয়-বিক্রয় কমিটি।

শুক্রবার দুপুরে দৈনিক শিক্ষাডটকমের কাছে এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো. লোকমান হোসেন। জানা গেছে, বই বিক্রি হয়েছে গত ২২ নভেম্বর বিকেলে স্কুল ছুটির পর। সেদিনের তোলা একাধিক ছবিতে দেখা গেছে, পরীক্ষার খাতার সঙ্গে বিনামূল্যের বই বিক্রি করে দেয়া হচ্ছে। সেসব খাতা ও বই ট্রাকে ওঠানো হচ্ছে। 

এ বিষয়ে প্রতিষ্ঠানটির ক্রয় বিক্রয় কমিটির আহ্বায়ক সহকারী প্রধান শিক্ষক মো. আমির হোসেনের সঙ্গে একাধিকবার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। তিনি ফোন রিসিভ করেননি। শুক্রবার সন্ধ্যা থেকে তার ফোনটি বন্ধ পাওয়া যাচ্ছে।

জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মনিরুজ্জামান মনিরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আমরা প্রতি বছর পিকনিকে যাওয়ার জন্য পুরাতন খাতা বিক্রি করে থাকি। এবারও সেগুলো বিক্রি করা হয়েছে। পাঠ্য কোন বই বিক্রি করা হয়নি। যদি কোন বই বিক্রি করে থাকে, সেটা সিনিয়র শিক্ষক মো. লোকমান হোসেনের কাজ। তিনি এর আগেও মামলা মোকদ্দমা লাগিয়ে স্কুলে বিশৃঙ্খলার সৃষ্টির চেষ্টা করেছেন। এছাড়া খাতার সঙ্গে অতি পুরাতন বই হয়তো অল্পসল্প বিক্রি হতে পারে। আমি তখন স্কুলে ছিলাম না।

জানতে চাইলে জেলা শিক্ষা অফিসার গৌতম চন্দ্র মিত্র দৈনিক শিক্ষাডটকমকে বলেন, বই বিক্রি করার কোন অনুমতি নেই। যদি কেউ বই বিক্রি করে বলে প্রমাণ পাওয়া যায়, তাহলে তাদের বিরুদ্ধে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ মোতাবেক ব্যবস্থা নেয়া হবে। আমরা এর আগে গত মে মাসে চিঠি দিয়ে জেলার প্রত্যেক স্কুলের প্রধানকে জানিয়ে দিয়েছিলাম অতিরিক্ত বই যেন তারা ফেরৎ দিয়ে দেন।

জানতে চাইলে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আব্দুল্লা আল জাকী দৈনিক শিক্ষাডটকমকে বলেন, দ্রুততম সময়ের মধ্যেই বিষয়টি তদন্ত করবো। প্রমাণ পাওয়া গেলে অপরাধীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0025248527526855