শিক্ষক ও শিক্ষা কর্মকর্তাদের ফেসবুকে কড়া নজর

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও বিভিন্ন শিক্ষা অফিসের কর্মকর্তাদের ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে কার্যক্রম মনিটরিংয়ে কমিটি গঠন করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আট সদস্যের এ কমিটি সোস্যাল মিডিয়ার তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও উপস্থাপন করবে। এ কমিটি প্রাথমিক শিক্ষা বিভাগ সংশ্লিষ্টদের সোস্যাল মিডিয়া সংক্রান্ত কার্যক্রম মনিটরিং করে প্রতিবেদন উপস্থাপন করবে। আর শিক্ষক-কর্মকর্তাদের ফেসবুক মনিটরিংয়ে ইতোমধ্যে গঠিত জেলা, উপজেলা ও বিভাগীয় কমিটির প্রতিবেদনের উল্লেখযোগ্য তথ্য চিহ্নিত করে তা অধিদপ্তরকে জানাবে।  

সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এ কমিটি গঠন করেছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা এ কমিটি গঠনের বিষয়টি দৈনিক আমাদের বার্তাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, এ কমিটির আহ্বায়ক করা হয়েছে প্রশাসন শাখার সহকারী পরিচালক আব্দুল আলীমকে। কমিটির সদস্য হিসেবে আছেন গবেষণা কর্মকর্তা এস এম মাহবুব আলম, শিক্ষা কর্মকর্তা মোহা. আজহারুল ইসলাম, শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ ফজলে এলাহী, শিক্ষা কর্মকর্তা আ ফ ম জাহিদ ইকবাল, শিক্ষা কর্মকর্তা মাজেদা সুলতানা, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার মো. আব্দুল জব্বার। কমিটি সদস্য সচিব হিসেবে আছেন গবেষণা কর্মকর্তা কানিজ ফাতেমা। 

কমিটির একজন সদস্য দৈনিক আমাদের বার্তাকে বলেন, প্রাথমিক শিক্ষা সংক্রান্ত তথ্য ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম মনিটরিংয়ে আমাদের জেলা, উপজেলা ও বিভাগীয় পর্যায়ে কমিটি আছে। জেলা-উপজেলা ও বিভাগীয় কমিটি অধিদপ্তরের কমিটির কাছে প্রতিবেদন দেবে। এ প্রতিবেদনের বিষয়ে অধিদপ্তরের কমিটি ব্যবস্থা নেবে। প্রাথমিক শিক্ষা বিভাগ সংশ্লিষ্টদের সোস্যাল মিডিয়া সংক্রান্ত কার্যক্রম মনিটরিং করে প্রতিবেদন উপস্থাপন করবে।

জানা গেছে, গত ৯ এপ্রিল এ কমিটি গঠন করে আদেশ জারি করা হয়। অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সৈয়দ মামুনুল আলম স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, সোস্যাল মিডিয়া তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও উপস্থাপন শিরোনামে এ কমিটির কার্যক্রম পরিচালিত হবে। কমিটি উপজেলা, জেলা, বিভাগীয় পর্যায় থেকে পাওয়া প্রতিবেদন ও এ বিষয়ে উল্লেখযোগ্য কোনো তথ্য চিহ্নিত করে মাসে একবার সভা করবে এবং জেলা, উপজেলা ও বিভাগীয় কমিটির সঙ্গে যোগাযোগ রাখবে। কমিটি প্রাথমিক শিক্ষা বিভাগ সংশ্লিষ্টদের সোস্যাল মিডিয়া সংক্রান্ত কার্যক্রম মনিটরিং করে প্রতিবেদন প্রয়োজন অনুসারে উপস্থাপন করবেন। 

জানা গেছে, সরকার বা রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন করে ফেসবুকে পোস্ট দিলে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের শাস্তির আওতায় আনা হবে। এ ধরনের শিক্ষকদের চিহ্নিত করে তাদের শাস্তি নিশ্চিত করতে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সম্প্রতি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে এক ভার্চুয়াল সভায় এ নির্দেশনা দিয়েছেন অধিদপ্তরের কর্মকর্তারা। মাঠ পর্যায়ের যেসব শিক্ষক-কর্মকর্তা ফেসবুক পেজে সরকার বা রাষ্ট্রের উন্নয়ন কর্মকাণ্ডের ভাবমুর্তি ক্ষুন্ন হয় এমন কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, কমেন্ট, লাইক, শেয়ার করে বা জাতীয় ঐক্য ও চেতনার পরিপন্থি কোনো রকম তথ্য উপাত্ত যা জনমনে অসন্তোষ বা অপ্রীতিকর মনোভাব সৃষ্টি করতে পারে এমন কোনো বিষয়ে লেখা, অডিও বা ভিডিও ইত্যাদি আপলোড বা শেয়ার করে এবং ভিত্তিহীন, অসত্য ও অশ্লীল তথ্য প্রচার এবং অন্য কোনো রাষ্ট্র বা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি সম্পর্কে বিরুপ মন্তব্য সম্বলিত কোনো পোস্ট ছবি, অডিও বা ভিডিও আপলোড, কমেন্ট, লাইক, শেয়ার করে থাকেন তাদের চিহ্নিত করে আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে ওই সভায় বলা হয়েছিলো জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের। 

 

  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
সরকার পরিচালনায় ভুলত্রুটি থাকলে ধরিয়ে দিন, সম্পাদকদের ড. ইউনূস - dainik shiksha সরকার পরিচালনায় ভুলত্রুটি থাকলে ধরিয়ে দিন, সম্পাদকদের ড. ইউনূস এইচএসসি ফল তৈরি: পরীক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য চেয়েছে বোর্ড - dainik shiksha এইচএসসি ফল তৈরি: পরীক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য চেয়েছে বোর্ড শিক্ষকদের পদত্যাগে বাধ্য ও হেনস্তা নয়: শিক্ষা উপদেষ্টা - dainik shiksha শিক্ষকদের পদত্যাগে বাধ্য ও হেনস্তা নয়: শিক্ষা উপদেষ্টা স্কুল-কলেজ শিক্ষকদের আগস্ট মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের আগস্ট মাসের এমপিওর চেক ছাড় এনটিআরসিএর চেয়ারম্যান পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ডিজি হলেন - dainik shiksha এনটিআরসিএর চেয়ারম্যান পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ডিজি হলেন ছাত্রী হয়রানির অভিযোগ, উত্তরা ইউনিভার্সিটি উত্তপ্ত - dainik shiksha ছাত্রী হয়রানির অভিযোগ, উত্তরা ইউনিভার্সিটি উত্তপ্ত ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের হাত ভাঙলেন বরখাস্ত প্রধান শিক্ষক - dainik shiksha ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের হাত ভাঙলেন বরখাস্ত প্রধান শিক্ষক সাংবাদিক নিপীড়নের আইনগুলো এখনই বাদ দেয়ার প্রস্তাব - dainik shiksha সাংবাদিক নিপীড়নের আইনগুলো এখনই বাদ দেয়ার প্রস্তাব মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার চলতি দায়িত্ব দিতে আবেদন আহ্বান - dainik shiksha মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার চলতি দায়িত্ব দিতে আবেদন আহ্বান শিরীন শারমিনের পদত্যাগে স্পিকার পদে কি শূন্যতা তৈরি হলো - dainik shiksha শিরীন শারমিনের পদত্যাগে স্পিকার পদে কি শূন্যতা তৈরি হলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0028300285339355