শিক্ষক-কর্মকর্তারা একদিনের বেতন দেবেন প্রধানমন্ত্রীর তহবিলে

নিজস্ব প্রতিবেদক |

করোনা মোকাবেলায় সহায়তা হিসেবে প্রধানমন্ত্রীর তহবিলে এক দিনের বেতন অনুদান দেবেন সব  সরকারি ও এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদারাসার শিক্ষকসহ শিক্ষা মন্ত্রণালয় ও এর অধীনস্ত অধিদপ্তরগুলোর কর্মকর্তা-কর্মচারীরা। দেশের ক্রান্তিকালে সাধারণ মানুষের সাহায্যে এগিয়ে আসছেন তারা। এ প্রেক্ষিতে শিক্ষক-কর্মকর্তাদের একদিনের বেতনের সমপরিমাণ টাকা ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে শিক্ষা অধিদপ্তরে পাঠানো নির্দেশ দেওয়া হয়েছে সব জেলা উপজেলা শিক্ষা কর্মকর্তা, সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানসহ মাঠ পর্যায়ের সব কর্মকর্তাদের।

মঙ্গলবার (৭ এপ্রিল) এ সংক্রান্ত চিঠি মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে সব প্রতিষ্ঠানের কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, করােনা ভাইরাস সংক্রমণ রােধ ও এ থেকে সৃষ্ট রােগের বিশেষায়িত চিকিৎসা প্রদানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘােষিত বৈশ্বিক মহামারীর ফলে চ্যালেঞ্জের মুখে পড়া আমাদের অর্থনীতি ও সাধারণ মানুষের জীবন-যাপন স্বাভাবিক রাখার স্বার্থে সরকার ইতােমধ্যে ৭২ হাজার ৭৫০ কোটি টাকার আর্থিক প্রণােদনা ঘােষণা করেছে। এ সংকটে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী শিক্ষা পরিবারের সদস্যদের নিয়ে দেশবাসীর পাশে দাড়ানাের অভিপ্রায় ব্যক্ত করেছেন। শিক্ষা পরিবারের অনেক সদস্য দেশের এ সংকটে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে টাকা দেয়ার ইচ্ছা পােষণ করেছেন। উর্ধ্বতন কর্তৃপক্ষও শিক্ষা পরিবারের সদস্যদের ইচ্ছায় সম্মতি দিয়েছেন।

শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন

চিঠিতে বলা হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সব অফিস ও সরকারি ও বেসরকারি সব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে তার অফিস বা প্রতিষ্ঠানে কর্মরত আগ্রহী শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মাসিক বেতন থেকে এক দিনের সমপরিমাণ টাকা অগ্রণী ব্যাংকের জাতীয় প্রেসক্লাব শাখায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের খোলা অ্যাকাউন্টে (হিসাব নম্বর: 0200009382600) হিসাবে জমা দিতে বলা হয়েছে। আগামী ৯ এপ্রিলের মধ্যে  টাকা পাঠাতে হবে। আর শিক্ষক,কর্মকর্তা বা কর্মচারীদের তালিকা ও টাকা জমা দেয়ার রশিদ সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিকট ই-মেইলে পাঠানোর জন্য বলা হয়েছে চিঠিতে।একইসাথে নির্ধারিত সময়ে টাকা জমা দিতে সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রধান কে অনুরোধ করেছে শিক্ষা অধিদপ্তর।

তবে, মাদারাসা ও কারিগরি চিঠি এখনও জারি হয়নি। 

দেশে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। ভাইরাস সংক্রমণ ঠেকাতে সব সরকারি অফিস স্কুল কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। জনজীবন হয়ে পড়েছে স্থবির। এই অবস্থায় সবচেয়ে বেশি ভুক্তভোগী নিম্নআয়ের দিনমজুর ও বস্তিবাসীরা। নিম্নআয়ের মানুষের সহায়তায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে একদিনের বেতন অনুদান বাবদ দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষা মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তরগুলোর কর্মকর্তা। ও সব সরকারি বেসরকারি শিক্ষকরা।

এদিকে করোনা মোকাবেলায় প্রধানমন্ত্রীর তহবিলে অনুদান বাবদ বৈশাখী ভাতার ২০ শতাংশ টাকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রাথমিকের সব শিক্ষক ও কর্মকর্তারা।


পাঠকের মন্তব্য দেখুন
শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0024969577789307