শিক্ষক নিবন্ধন সনদ যাচাইয়ের সেই বিজ্ঞপ্তি স্পষ্ট করল এনটিআরসিএ - কলেজ - দৈনিকশিক্ষা


শিক্ষক নিবন্ধন সনদ যাচাইয়ের সেই বিজ্ঞপ্তি স্পষ্ট করল এনটিআরসিএ

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি বা সরকারিকৃত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের সনদ যাচাইয়ে নিয়োগপত্রের সত্যায়িত ফটোকপি পাঠাতে হবে জানিয়ে গত ৮ সেপ্টেম্বর বিজ্ঞপ্তি জারি করে এনটিআরসিএর। এ বিজ্ঞপ্তিতে বিভ্রান্ত হয়েছেন কিছু শিক্ষা কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধান। মাঠ পর্যায়ের কর্মকর্তারা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষকদের সনদ তার অফিসে জমা দেয়ার নির্দেশ দিয়েছেন। আবার কোন কোন প্রতিষ্ঠান সনদ যাচাই করে নেয়ার পর আবারও নিয়োগপত্র যাচাইয়ের জন্য এনটিআরসিএতে পাঠিয়েছেন। এ বিভ্রান্তি দূর করতে সেই বিজ্ঞপ্তি স্পষ্ট করেছে এনটিআরসিএ।

সোমবার (২১ সেপ্টেম্বর) সেই বিজ্ঞপ্তির স্পষ্টিকরণ জারি করা হয়েছে।

চেয়ারম্যান মো. আকরাম হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষক নিবন্ধন সনদ যাচাইয়ের ক্ষেত্রে সনদের সাথে সংশ্লিষ্ট শিক্ষকের নিয়ােগপত্রের কপি পাঠানোর জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছিল। কিন্তু মাঠ পর্যায়ে ওই বিজ্ঞপ্তির প্রেক্ষিতে কোন কোন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তার উপজেলার সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত সকল শিক্ষকের নিবন্ধন সনদ তার কার্যালয়ে জমা দেয়ার নির্দেশনা দিয়েছেন। আবার কোন কোন প্রতিষ্ঠান একবার সনদ যাচাই করে নেয়ার পর শিক্ষকের নিয়ােগপত্রসহ পুনরায় সনদ যাচাইয়ের জন্য এ কার্যালয়ে পাঠাচ্ছেন। 

বিজ্ঞপ্তির স্পষ্টীকরণে বলা হয়েছে, এখন থেকে যেসব শিক্ষা প্রতিষ্ঠান প্রধান এ কার্যালয়ে শিক্ষক নিবন্ধন সনদ যাচাইয়ের জন্য পাঠাবেন, তারা সংশ্লিষ্ট শিক্ষকের নিবন্ধন সনদ ও নিয়ােগপত্রের কপি সত্যায়িত করে (প্রতিষ্ঠান প্রধান দ্বারা) পাঠাবেন। যারা সনদ যাচাই করে নিয়েছেন, তাদের নতুন করে সনদ যাচাইয়ের প্রয়ােজন নেই। যারা নিবন্ধন সনদ যাচাইয়ের জন্য এনটিআরসিএতে পাঠাবেন শুধু তাদের জন্য বিজ্ঞপ্তিটি প্রযােজ্য। অন্য কোন সংস্থা বা প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য নয়।

গত ৮ সেপ্টেম্বর জারি করা সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, বেসরকারি ও জাতীয়করণকৃত শিক্ষা প্রতিষ্ঠানের নিয়োগ পাওয়া শিক্ষকদের নিবন্ধন সনদ যাচাইয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধানের সত্যায়িত শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপির সাথে নিয়োগপত্রের ফটোকপি, নিয়োগের স্বপক্ষে যুক্তি ও উপযুক্ত প্রমাণ পাঠাতে হবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
৩০ জানুয়ারি পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়িয়ে আদেশ জারি - dainik shiksha ৩০ জানুয়ারি পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়িয়ে আদেশ জারি শিশুদের স্থানীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির আহ্বান গণশিক্ষা প্রতিমন্ত্রীর - dainik shiksha শিশুদের স্থানীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির আহ্বান গণশিক্ষা প্রতিমন্ত্রীর কারিগরি শিক্ষায় ভাত-কাপড়ের অভাব হয় না : প্রতিমন্ত্রী - dainik shiksha কারিগরি শিক্ষায় ভাত-কাপড়ের অভাব হয় না : প্রতিমন্ত্রী ‘চলতি বছরে আরো ৫ লাখ মানুষের কর্মসংস্থান হবে আইসিটি খাতে’ - dainik shiksha ‘চলতি বছরে আরো ৫ লাখ মানুষের কর্মসংস্থান হবে আইসিটি খাতে’ ওয়েটিং লিস্ট থেকে সরকারি স্কুলে ভর্তি শুরু ২১ জানুয়ারি - dainik shiksha ওয়েটিং লিস্ট থেকে সরকারি স্কুলে ভর্তি শুরু ২১ জানুয়ারি ‘আরবি পারদর্শী প্রার্থী ছাড়া মাদরাসার লাইব্রেরিয়ান নিয়োগ হতে পারে না' - dainik shiksha ‘আরবি পারদর্শী প্রার্থী ছাড়া মাদরাসার লাইব্রেরিয়ান নিয়োগ হতে পারে না' ২০ জানুয়ারির মধ্যে সরকারি স্কুলে লটারিতে চান্স পাওয়া শিক্ষার্থীদের ভর্তি - dainik shiksha ২০ জানুয়ারির মধ্যে সরকারি স্কুলে লটারিতে চান্স পাওয়া শিক্ষার্থীদের ভর্তি please click here to view dainikshiksha website