শিক্ষক নিয়োগ : এমপিও শূন্যপদের চাহিদা দেয়ার সময় বাড়লো - এমপিও - দৈনিকশিক্ষা


শিক্ষক নিয়োগ : এমপিও শূন্যপদের চাহিদা দেয়ার সময় বাড়লো

নিজস্ব প্রতিবেদক |

চতুর্থ ধাপে বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দিতে এমপিও শূন্যপদের তথ্য দেয়ার সময় বাড়িয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। নির্ধারিত ওয়েবসাইটে এনটিআরসিএকে এমপিও শূন্যপদের তথ্য বা ই-রিকুইজিশন আগামী ৭ আগস্ট পর্যন্ত দেয়ার সুযোগ দেয়া হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের। এর আগে আজ রোববার পর্যন্ত এমপিও শূন্যপদের তথ্য দেয়ার সময় ছিল। তা ৭ আগস্ট পর্যন্ত বাড়ালো এনটিআরসিএ। রোববার এনটিআরাসিএ থেকে বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে এনটিআরসিএ বলছে, এমপিও শূন্যপদের তথ্য বা ই-রিকুইজিশন দেয়ার সময় ৩১ জুলাই পর্যন্ত নির্ধারিত ছিলো। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান আবেদনের প্রেক্ষিতে ই-রিকুইজিশন দেয়ার সময় ৭ আগস্ট রাত ১২টা পর্যন্ত বাড়ানো হলো।

চতুর্থ নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশ পর্যায়ের শূন্যপদে শিক্ষক নিয়োগ সুপারিশের লক্ষ্যে দেশের সব বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসা, কারিগরি ও ব্যবসা ব্যবস্থাপনা শিক্ষা প্রতিষ্ঠান থেকে অনলাইনে এমপিওভুক্ত শূন্যপদের অধিযাচন বা ই-রিকুইজিশন সংগ্রহের কার্যক্রম ২৬ জুন থেকে শুরু করেছে এনটিআরসিএ।

এনটিআরসিএ জানিয়েছে, তৃতীয় গণবিজ্ঞপ্তির আওতায় নিয়োগ সুপারিশ কার্যক্রম চলমান থাকায় তৃতীয় গণবিজ্ঞপ্তিতে যেসব শূন্যপদের ই-রিকুইজিশন দেয়া হয়েছে তা বাদ দিয়ে ৩০ জুন পর্যন্ত যেসব এমপিওভুক্ত পদ শূন্য হবে ওই সব শূন্যপদের চাহিদা দিতে হবে। তৃতীয় নিয়োগ বিজ্ঞপ্তির আওতায় নিয়োগ সুপারিশ দেয়ার পর যেসব এমপিওভুক্ত পদে শিক্ষক যোগদান করে অন্যত্র চলে গেছেন সেসব এমপিওভুক্ত শূন্যপদের বিপরীতেও ই-রিকুইজিশন দিতে হবে।

জানা গেছে, প্রতিষ্ঠান প্রধানরা তাদের নিজস্ব ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে নির্ধারিত ওয়েবসাইটে (http://ngi.teletalk.com.bd) বা এনটিআরসিএর ওয়েবসাইটের (www.ntrca.gov.bd) ই-রিকুইজিশন সেবা বক্সের ‘ই-রিকুইজিশন লগইন’ অপশনে ক্লিক করে প্লাটফর্মে প্রবেশ করে অনলাইন ফরম পূরণ করে শুধু এমপিওভুক্ত শূন্যপদের ই-রিকুইজিশন দিতে হবে। অনলাইন ফরমটি পূরণের সময় এনটিআরসিএ'র ওয়েবসাইটে প্রদর্শিত ই-রিকুইজিশন সংক্রান্ত নির্দেশিকাটি যথাযথভাবে অনুসরণ করতে হবে।

প্রতিষ্ঠান প্রধানরা অনলাইনে ই-রিকুইজিশন দাখিলের পর সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এবং পরবর্তীতে জেলা শিক্ষা অফিসার তাদের নিজ নিজ ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে ই-রিকুইজিশন প্লাটফর্মে প্রবেশ করবেন এবং প্রতিষ্ঠান প্রধানদের দেয়া শূন্যপদের তালিকাটি পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করে অনলাইনে সাবমিট করবেন।

এনটিআরসিএ বলছে, ননএমপিও পদের জন্য শূন্যপদের চাহিদার ই-রিকুইজিশন পরবর্তীতে গ্রহণ করা হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব (লিংক যাবে) করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা এ বছরের শেষে - dainik shiksha ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা এ বছরের শেষে স্কুল-কলেজে র‌্যাগ ডের নামে ডিজে পার্টি-গুন্ডামি নয় - dainik shiksha স্কুল-কলেজে র‌্যাগ ডের নামে ডিজে পার্টি-গুন্ডামি নয় সরকার সাহসী উদ্যোগ নিয়েছে : জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে শিক্ষামন্ত্রী - dainik shiksha সরকার সাহসী উদ্যোগ নিয়েছে : জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে শিক্ষামন্ত্রী এসএসসির সনদ বিতরণ শুরু ২১ আগস্ট - dainik shiksha এসএসসির সনদ বিতরণ শুরু ২১ আগস্ট হিজাব কাণ্ড : শোকজের জবাব দেয়ার ৭ মিনিট পরই শিক্ষক বরখাস্ত - dainik shiksha হিজাব কাণ্ড : শোকজের জবাব দেয়ার ৭ মিনিট পরই শিক্ষক বরখাস্ত শিক্ষক নিয়োগ : অর্ধলক্ষ শূন্যপদের প্রত্যাশা, আসছে সংশোধনের সুযোগ - dainik shiksha শিক্ষক নিয়োগ : অর্ধলক্ষ শূন্যপদের প্রত্যাশা, আসছে সংশোধনের সুযোগ please click here to view dainikshiksha website