শিক্ষক নিয়োগ : দুই শর্তে গণবিজ্ঞপ্তি প্রকাশের সম্মতি

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষক নিয়োগে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশে সম্মতি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীর সংখ্যা সংগ্রহ ও যেসব শিক্ষক শূন্যপদের বিপরিতে কাম্য সংখ্যক শিক্ষার্থী নেই, সে পদগুলোতে ভবিষ্যতে নিয়োগ সুপারিশ না করার শর্তে এ গণবিজ্ঞপ্তি জারির অনুমতি দেয়া হয়েছে। 

বুধবার দুপুরে গণবিজ্ঞপ্তি প্রকাশে সম্মতি দিয়ে জারি করা আদেশ প্রকাশ করেছে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

গতকাল মঙ্গলবার উপসচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত আদেশে এনটিআরসিএকে দেয়া শর্তগুলোর একটি হলো, নিয়োগ সুপারিশের বিজ্ঞপ্তিতে বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত যেসব এমপিওভুক্ত প্রতিষ্ঠানে শূন্যপদের বিপরীতে কাম্য সংখ্যক শিক্ষার্থী নেই সেসব পদে পরবর্তীতে বা ভবিষ্যতে নিয়োগ সুপারিশ দেয়া যাবে না বলে বিজ্ঞপ্তি প্রকাশের সময় শর্ত আরোপ করতে হবে।

অপর শর্তে বলা হয়েছে, বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর এবং কারিগরি শিক্ষা অধিদপ্তর কর্তৃক যাচাইকৃত বিষয়ভিত্তিক শূন্যপদগুলোর বিপরীতে শিক্ষার্থীর সংখ্যা আগামী দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করতে হবে। একই সঙ্গে ব্যানবেইস এবং সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডসমূহ থেকেও এসব তথ্য সংগ্রহ করে যাচাই করতে হবে। 

আদেশে মন্ত্রণালয় জানিয়েছে, এনটিআরসিএ থেকে পাঠানো শূন্য পদগুলোতে সুপারিশের জন্য চতুর্থ গণবিজ্ঞপ্তি এসব শর্তে প্রকাশের সম্মতি দেয়া হলো। 

জানা গেছে, বেসরকারি শিক্ষক নিয়োগের ইতোমধ্যে প্রায় ৭০ হাজার শূন্যপদের বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সংগ্রহ করে তা অধিদপ্তরগুলো থেকে যাচাই করেছে এনটিআরসিএ। গত ১৪ নভেম্বর এনটিআরসিএ থেকে গণবিজ্ঞপ্তি প্রকাশের অনুমতি চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছিলো। তখন থেকেই গণবিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তুতি চলছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0072040557861328