শিক্ষার্থীদের জন্য প্রজনন স্বাস্থ্য জ্ঞান খুবই জরুরি - কলেজ - দৈনিকশিক্ষা


শিক্ষার্থীদের জন্য প্রজনন স্বাস্থ্য জ্ঞান খুবই জরুরি

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষার্থীদের জীবনমান উন্নয়নে প্রজনন স্বাস্থ্য ও প্রজনন অধিকারসংক্রান্ত জ্ঞান খুবই জরুরি বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাঁরা বলেছেন, কিশোর-কিশোরীদের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে এই শিক্ষা সঠিক প্রক্রিয়ায় দিতে হবে। এ জন্য পাঠ্যপুস্তক যথাযথ ও পূর্ণাঙ্গ তথ্যসমৃদ্ধ হওয়া দরকার।

‘এনসিটিবি প্রণীত পাঠ্যপুস্তক শিক্ষাদানে সহায়ক যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ক শিক্ষক প্রশিক্ষণ মডিউল প্রণয়ন : ইতিবাচক পর্যবেক্ষণ, উন্নয়নযোগ্য দিক ও করণীয়’ শীর্ষক আলোচনাসভায় বিশেষজ্ঞরা এসব কথা বলেন। 

‘ইউবিআর বাংলাদেশ অ্যালায়েন্স’-এর বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) অনলাইনে এই সভা আয়োজন করে। তাতে সভাপতিত্ব করেন বিএনপিএসের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর। অতিথি হিসেবে ছিলেন নেদারল্যান্ডস দূতাবাসের বাংলাদেশের সিনিয়র অ্যাডভাইজার (জেন্ডার ও এসআরএইচআর) মাশফিকা জামান সাটিয়ার ও পপুলেশন সায়েন্স অ্যান্ড ট্রেনিং সেন্টারের (পিএসটিসি) নির্বাহী পরিচালক ড. নূর মোহাম্মদ। 

সভায় বক্তব্য দেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক প্রবীর ভট্টাচার্য, ন্যাশনাল একাডেমি ফর ট্রেনিং অ্যান্ড ম্যানেজমেন্টের (নায়েম) পরিচালক মো. লোকমান হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট অধ্যাপক তাহমিনা খানম, সরকারি টিচার্স ট্রেনিং কলেজ ঢাকার ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. মমতাজ শাহনারা প্রমুখ।


পাঠকের মন্তব্য দেখুন
৩০ জানুয়ারি পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়িয়ে আদেশ জারি - dainik shiksha ৩০ জানুয়ারি পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়িয়ে আদেশ জারি শিশুদের স্থানীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির আহ্বান গণশিক্ষা প্রতিমন্ত্রীর - dainik shiksha শিশুদের স্থানীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির আহ্বান গণশিক্ষা প্রতিমন্ত্রীর কারিগরি শিক্ষায় ভাত-কাপড়ের অভাব হয় না : প্রতিমন্ত্রী - dainik shiksha কারিগরি শিক্ষায় ভাত-কাপড়ের অভাব হয় না : প্রতিমন্ত্রী ‘চলতি বছরে আরো ৫ লাখ মানুষের কর্মসংস্থান হবে আইসিটি খাতে’ - dainik shiksha ‘চলতি বছরে আরো ৫ লাখ মানুষের কর্মসংস্থান হবে আইসিটি খাতে’ ওয়েটিং লিস্ট থেকে সরকারি স্কুলে ভর্তি শুরু ২১ জানুয়ারি - dainik shiksha ওয়েটিং লিস্ট থেকে সরকারি স্কুলে ভর্তি শুরু ২১ জানুয়ারি ‘আরবি পারদর্শী প্রার্থী ছাড়া মাদরাসার লাইব্রেরিয়ান নিয়োগ হতে পারে না' - dainik shiksha ‘আরবি পারদর্শী প্রার্থী ছাড়া মাদরাসার লাইব্রেরিয়ান নিয়োগ হতে পারে না' ২০ জানুয়ারির মধ্যে সরকারি স্কুলে লটারিতে চান্স পাওয়া শিক্ষার্থীদের ভর্তি - dainik shiksha ২০ জানুয়ারির মধ্যে সরকারি স্কুলে লটারিতে চান্স পাওয়া শিক্ষার্থীদের ভর্তি please click here to view dainikshiksha website