শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার বাস্তবায়নের আদেশ

নিজস্ব প্রতিবেদক |

দেশের সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ কর্নার বাস্তবায়নের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। গত ৩ মার্চ অধিদপ্তরের সহকারী পরিচালক রূপক রায় স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়।

চিঠিতে বলা হয়েছে, 'প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ কর্নার তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে এ উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে। শিক্ষা প্রতিষ্ঠানের গ্রন্থাগারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ কর্নার বাস্তবান হয়েছে কিনা তা সরেজমিন পরিদর্শন করা প্রয়োজন। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনার আলোকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো সরেজমিন পরদর্শন করে প্রতিবেদন দাখিলের অনুরোধ করা হলো।' চিঠিটি সব শিক্ষা বোর্ডে পাঠানো হয়েছে। 

এর আগে গত বছরের ৬ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ের এক চিঠিতে বলা হয়,  আলাদা আলাদা ‘বঙ্গবন্ধু কর্নার’ ও ‘মুক্তিযুদ্ধ কর্নার’ নয়, সব স্কুল কলেজে একটিমাত্র ‘বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও মুক্তিযুদ্ধ কর্নার’ স্থাপন করতে হবে।  ইতোমধ্যে আলাদা আলাদা ‘বঙ্গবন্ধু কর্নার’ ও ‘মুক্তিযুদ্ধ কর্নার’ স্থাপন করা প্রতিষ্ঠানগুলোকে দুইটি কর্নার একত্রিক করে একটিমাত্র কর্নার স্থাপন করতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে গত ৬ অক্টোবর এ সংক্রান্ত চিঠি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব আনোয়ারুল হক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, যেসব শিক্ষা প্রতিষ্ঠানে ইতোপূর্বে ‘বঙ্গবন্ধু কর্নার’ ও ‘মুক্তিযুদ্ধ কর্নার’স্থাপন করা হয়েছে, সেসব প্রতিষ্ঠানকে এ দুইটি কর্নার একত্রিত করে একটি মাত্র ‘বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও মুক্তিযুদ্ধ কর্নার’ স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। আর প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে একটি মাত্র ‘বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও মুক্তিযুদ্ধ কর্নার’স্থাপন করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিতে শিক্ষা অধিদপ্তরকে বলা হয়েছে চিঠিতে।

এদিকে সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে কওমি মাদরাসাগুলোতেও স্থাপিত হচ্ছে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার। সুনামগন্জের প্রায় ১০০ কওমি মাদরাসায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপিত হয়ে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে।

আরও পড়ুন: 

শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার প্রতিষ্ঠা: মন্ত্রণালয়ের চিঠিতে যা আছে

স্কুল-কলেজে যেমন হবে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু কর্নার (ভিডিও)

কীভাবে সাজাবেন বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার, অধ্যক্ষরা যা বললেন


পাঠকের মন্তব্য দেখুন
অভিযুক্ত শিক্ষা সাংবাদিকদের পক্ষে জোর তদবির - dainik shiksha অভিযুক্ত শিক্ষা সাংবাদিকদের পক্ষে জোর তদবির কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে যৌ*ন হয়*রানি: ঢাবি শিক্ষক নাদির জুনাইদকে অব্যাহতি - dainik shiksha যৌ*ন হয়*রানি: ঢাবি শিক্ষক নাদির জুনাইদকে অব্যাহতি নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল - dainik shiksha নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মজয়ন্তী আজ - dainik shiksha বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মজয়ন্তী আজ তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি - dainik shiksha তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি please click here to view dainikshiksha website Execution time: 0.0026319026947021