শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্যও আসছে বাজেটে বরাদ্দ থাকবে

নিজস্ব প্রতিবেদক |

করোনার ছোবলে ক্ষতিগ্রস্ত শিক্ষাব্যবস্থার ক্ষতি কাটিয়ে ওঠার নানা উদ্যোগ নিতে আসছে বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ বাড়বে। শিক্ষাসংশ্নিষ্ট তিন মন্ত্রণালয় মিলে গতবারের চেয়ে অন্তত ১০ হাজার কোটি টাকা বেশি বরাদ্দ পাবে বলে আশা করা হচ্ছে।

তবে ব্যাপক জনপ্রত্যাশা থাকলেও এবারের শিক্ষা বাজেটে শিক্ষকদের জন্য পৃথক বেতন স্কেল, শিক্ষক নিয়োগের পৃথক কর্মকমিশন ও বেসরকারি শিক্ষকদের চাকরি জাতীয়করণের দাবি পূরণের কোনো উদ্যোগ নেই  বলে নিশ্চিত হওয়া গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুবুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘আমরা এবার গতবছরের চেয়ে বেশি বরাদ্দ চেয়েছি। আশা করছি পাবো।' স্কুল-কলেজ এমপিওভুক্তির জন্য বাজেটে বরাদ্দ থাকবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘থাকবে, আশাকরি।'

গত বছর (২০২০-২১ অর্থবছরে) মূল বাজেটে শিক্ষা খাতে ৬৬ হাজার ৩৯১ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। এর মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ২৪ হাজার ৯৪০ কোটি, মাধ্যমিক ও উচ্চশিক্ষায় ৩৩ হাজার ১১৭ কোটি এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জন্য আট হাজার ৩৩৪ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছিল। শিক্ষা খাতে এ বরাদ্দের পরিমাণ ছিল মোট ব্যয়ের ১১ দশমিক ৬৯ শতাংশ এবং জিডিপির ২ দশমিক ০৯ শতাংশ। গত কয়েকটি বাজেটে শিক্ষা খাতে টাকার অঙ্কে বরাদ্দ বাড়লেও জিডিপির তুলনায় তাতে খুব বেশি হেরফের হয়নি।

জাতিসংঘের শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কোর পরামর্শ হলো, শিক্ষা খাতে মোট জিডিপির ছয় শতাংশ বরাদ্দ দেওয়ার। অথচ দেশে তা বহুদিন ধরে দুই দশমিক ২০ থেকে দুই দশমিক ৩০-এর মধ্যে থাকছে।

দৈনিক শিক্ষার প্রধান উপদেষ্টা ও সাবেক শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খান বলেন, করোনার কারণে সারাদেশের চার কোটির বেশি শিক্ষার্থীর শিক্ষা গ্রহণ ব্যাহত হচ্ছে। আসছে অর্থবছরে শিক্ষাখাতের এই ক্ষতি পুষিয়ে নেওয়ার উদ্যোগ আমাদের জন্য গুরুত্বপূর্ণ। তিনি বলেন, করোনার কারণে দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের বাবা-মায়ের আয় কমে গেছে, এই শিশুরা পুষ্টির ঘাটতিতে পড়ছে। করোনার প্রভাবে বাল্যবিয়ে বাড়ছে ও ঝরেপড়া শিক্ষার্থীর সংখ্যাও বাড়তে পারে বলে পূর্বাভাস মিলছে। শিক্ষার বিপর্যয় রোধে শিক্ষা খাতে বাজেট বরাদ্দ বাড়াতে হবে। গতানুগতিক বাজেট দিয়ে কভিড ১৯-এর ক্ষতি পুষিয়ে নেওয়া সম্ভব নয়।

মন্ত্রণালয়ের সূত্র দৈনিক শিক্ষাকে জানায়, এবার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির খাতে বরাদ্দ থাকবে। এর জন্য বরাদ্দ চেয়ে অর্থ মন্ত্রণালয়ে আগেভাগেই চিঠি দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। এমপিওভুক্তি খাতে আগামী অর্থবছরের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ বাড়তি ২০০ কোটি টাকা বরাদ্দ চেয়েছিল। তা না দিয়ে নির্ধারিত বরাদ্দ ১৫০ কোটি টাকার সিলিং করে দিয়েছে অর্থ বিভাগ। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ চাইলেও ৫০ কোটি টাকায় সিলিং করে দিয়েছে অর্থ মন্ত্রণালয়। বাজেট পাসের পরপরই নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য আবেদন নেওয়া শুরু করবে শিক্ষা মন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জানা গেছে, প্রতি জেলায় একটি করে পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনার কাজ আগামী অর্থবছরে আরও এগিয়ে নেওয়া হবে। ঠাকুরগাঁও, পঞ্চগড়, ঝালকাঠি, বগুড়া, পিরোজপুর, বাগেরহাট, খাগড়াছড়ি, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, মাগুরা. ফরিদপুরসহ বহু জেলায় কোনো পাবলিক বিশ্ববিদ্যালয় নেই। প্রাথমিকে শিশুদের স্কুল ফিডিং কার্যক্রম জোরদার করা হবে। ঝরে পড়ার হার কমাতেও নেওয়া হবে বিশেষ উদ্যোগ।

ই-লার্নিং খাতেও আসন্ন বাজেটে সরকারের গুরুত্ব বাড়বে। করোনাকাল পার হলেও অনলাইন শিক্ষা চালু থাকবে। ক্লাসরুমে সশরীরে ও অনলাইনে- দুইভাবেই পাঠদান চালু রাখা হবে।


পাঠকের মন্তব্য দেখুন
রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0049569606781006