শিক্ষা মন্ত্রণালয়ে নতুন মুখ আসার সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন নতুন কোন মন্ত্রী। বর্তমান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষামন্ত্রী হিসেবে আর নাও থাকতে পারেন বলে আওয়ামী লীগ ও সরকারের বিভিন্ন মহল থেকে আভাস পাওয়া গেছে। তবে নুরুল ইসলাম নাহিদ শিক্ষামন্ত্রী থাকবেন, না তাকে অন্য কোন মন্ত্রনালয়ের দায়িত্ব দেয়া হবে, নাকি শেষ পর্যন্ত মন্ত্রীসভা থেকে বাদ পড়বেন তার চুড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এখন সবখানেই আলোচনা নতুন মন্ত্রী সভায় কারা আসছেন? সেইসাথে বর্তমান মন্ত্রীসভা থেকে কে কে বাদ পড়তে পারে তা নিয়েও চলছে নানা জল্পনা-কল্পনা। মন্ত্রণালয়ের দায়িত্ব পালনে কে কে সফল, আর কার ব্যর্থতার পাল্লা ভারি চলছে তার চুলচেরা বিচার-বিশ্লেষণ।

শিক্ষামন্ত্রী হিসেবে গত দশ বছর টানা দায়িত্ব পালন করেছেন নুরুল ইসলাম নাহিদ। তৃতীয় বারের মতো তাঁকে শিক্ষামন্ত্রী করা হবে কিনা তা নিয়েই চলছে আলোচনা। বিনয়ী হিসেবে সুনাম রয়েছে তাঁর। মন্ত্রণালয় পরিচালনায়্ সফলতাও অনেক। তবে পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁসের কারণে প্রশ্নবিদ্ধ হয়েছেন তিনি। শিক্ষার মানোন্নয়ন নিয়েও রয়েছে ব্যাপক সমালোচনা। শিক্ষা প্রশাসনের সব গুরুত্বপূর্ণ পদে জামাত ও বিএনপিপন্থী কর্মকর্তাদের জয়জয়কারে ক্ষুব্ধ ত্যাগী আওয়ামী লীগপন্থী শিক্ষা ক্যাডারভুক্ত সরকারি কলেজ ও স্কুল শিক্ষকরা।  নতুন শিক্ষামন্ত্রী বাছাইয়ের ক্ষেত্রে এসব বিবেচনা করা হতে পারে।

সিলেট-৫ আসনে বিজয়ী হাফিজ আহমদ মজুমদারের নাম শোনা যায় মন্ত্রী হিসেবে। 

আগামীকাল বৃস্পতিবার (৩ জানুয়ারি) একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী প্রার্থীরা সংসদ সদস্য হিসেবে  শপথ নেবেন। এরপর আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আবারো প্রধানমন্ত্রী নির্বাচিত করা হবে। এরপর রাষ্ট্রপতি আবদুল হামিদ প্রধানমন্ত্রীকে শপথ নেয়ার এবং সরকার গঠনের আহবান জানাবেন। জানা গেছে, আগামী সপ্তাহের শুরুতেই নতুন মন্ত্রীসভার শপথ পড়ানোর প্রস্তুতি চলছে। রোববার ( ৬ জানুয়ারি) বিকেলে বঙ্গভবনে শপথ গ্রহণ অনুষ্ঠান হতে পারে। আর তখনই জানা যাবে কে হবেন শিক্ষামন্ত্রী। 

এদিকে গণশিক্ষা মন্ত্রণালয়েও নতুন মুখ আসার সম্ভাবনা রয়েছে। তবে, গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজারের বিরুদ্ধে কোনও সমালোচনা বা অভিযোগ নেই কোনও পক্ষ থেকে। তাঁকে অন্য কোনও মন্ত্রণালয়ে দেয়া হতে পারে বলে একাধিক সূত্র দৈনিক শিক্ষাকে জানিয়েছে। 

 

আরও পড়ুন: শিক্ষা ও গণশিক্ষা মন্ত্রণালয়ে কেন নতুন মন্ত্রী চাই?


পাঠকের মন্তব্য দেখুন
কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস - dainik shiksha কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি - dainik shiksha সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি - dainik shiksha বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে ১৩ বছরের কম বয়সী শিশুদের হাতে স্মার্টফোন নয় - dainik shiksha ১৩ বছরের কম বয়সী শিশুদের হাতে স্মার্টফোন নয় একই স্কুলের দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে ল্যাব সহকারীর অনৈতিক প্রস্তাব - dainik shiksha একই স্কুলের দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে ল্যাব সহকারীর অনৈতিক প্রস্তাব দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে please click here to view dainikshiksha website Execution time: 0.0045750141143799