শুধু আনুষ্ঠানিকতায় পরিপূর্ণ প্রশিক্ষণ না করার আহ্বান শিক্ষামন্ত্রীর

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, শুধুমাত্র মঞ্চে বসে ছবি তোলা বা আনুষ্ঠানিকতার নাম প্রশিক্ষণ বা একাডেমির লক্ষ নয়। 

একাডেমি অর্থ সুন্দর ভবন নয় বরং একাডেমির কাজ হলো কীভাবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে আমরা মূলধারায় নিয়ে আসতে পারবো সেই পদক্ষেপ গ্রহণ করা।

 

রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউটে  সেসিপ আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী।

এ সময় মন্ত্রী আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর দৌহিদ্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সন্তান সায়মা ওয়াজেদ অটিজমদের মূল ধারায় ফিরিয়ে আনতে ব্যাপক ভূমিকা রেখেছেন এবং এখনো সেটা চলমান আছে। এই প্রেক্ষিতেই একাডেমির সৃষ্টি। 

একাডেমির কাজ শুধুমাত্র সরাসরি সার্ভিস দেয়া নয়, কীভাবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে আমরা মূলধারায় নিয়ে আসতে শিক্ষকদের প্রশিক্ষিত করবো, অভিভাবকদেরকে প্রশিক্ষিত করবো, সমাজকে সচেতন করবো এই কার্যক্রমটা। 

একাডেমি মানে শুধমাত্র এক অবকাঠামো নয়, একটি সুন্দর চমৎকার ক্যাম্পাসের বিল্ডিং নয়, একাডেমি হচ্ছে তার যে সফট কম্পারেন্টগুলো তৈরি করবে। অর্থাৎ পলিসিস, রুলস্, প্রাকটিসেস এবং প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক ও শিক্ষকের সহযোগি সেটা কীভাবে ডেবলপ করবো আমরা মাঠ পর্যায়ে সেটা হলো একাডেমির কাজ।

মন্ত্রী বলেন, শুধু আনুষ্ঠানিকতার নাম দিয়ে বুঝ দেয়ার চেষ্টা না করার নির্দেশ দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, প্রচারের জন্য বিজ্ঞাপনের জন্য যে বাজেট থাকে সেটা সঠিক ব্যবহার হচ্ছে না। 


পাঠকের মন্তব্য দেখুন
ইউএনওর ‘মানসিক নির্যাতনে’ শিক্ষকের মৃত্যুর অভিযোগ - dainik shiksha ইউএনওর ‘মানসিক নির্যাতনে’ শিক্ষকের মৃত্যুর অভিযোগ শিক্ষা ক্যাডারে পদোন্নতির সভা ১৮ সেপ্টেম্বর - dainik shiksha শিক্ষা ক্যাডারে পদোন্নতির সভা ১৮ সেপ্টেম্বর সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! - dainik shiksha সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! নাহিদ-দীপুর ঘনিষ্ঠ ব্যক্তিই মাউশি অধিদপ্তরের ডিজি হচ্ছেন! - dainik shiksha নাহিদ-দীপুর ঘনিষ্ঠ ব্যক্তিই মাউশি অধিদপ্তরের ডিজি হচ্ছেন! শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস - dainik shiksha এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0026500225067139