শেষ হলো ঢাবির আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক |

ব্যবসা ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। শনিবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত চলে ব্যবসায় শিক্ষা ইউনিটের ইউনিটের ভর্তি পরীক্ষা। এদিকে বেলা ১১টায় বিজনেস স্টাডিজ অনুষদ ভবনস্থ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বে নিয়োজিত উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। 

পরিদর্শন শেষে অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, ‘এবার ভর্তি পরীক্ষা অত্যন্ত স্বচ্ছ ও সুশৃঙ্খলভাবে হয়েছে। একইসঙ্গে আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়েছে। এসব পরীক্ষার তত্ত্বাবধানে থাকা শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, পুলিশ, স্বেচ্ছাসেবী, সাংবাদিক- যারা এতোদিন ধরে অক্লান্ত পরিশ্রম করেছেন, তাদের আন্তরিক ধন্যবাদ জানাই। তাছাড়া যারা চারটি বিভাগে পরীক্ষা দিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন তাদের জন্য রইলো অভিনন্দন।’

এসময় অন্যান্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ব্যবসায় শিক্ষা ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ও বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল মঈন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া এবং প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমান উপস্থিত ছিলেন।

চলতি শিক্ষাবর্ষে ১ হাজার ৫০টি আসনের বিপরীতে ব্যবসায় শিক্ষা ইউনিটে ৪১ হাজার ৩৬৮টি আবেদন পড়েছিল। সেই হিসেবে সেই হিসেবে আসন প্রতি লড়েছেন ৩৯ জন ভর্তিচ্ছু। জানা যায়, ব্যবসায় শাখা ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৫০- এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯৫, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৫ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯৩০টি আসন বরাদ্দ রয়েছে। 

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে গত ২০ মার্চ পর্যন্ত চলে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের অনলাইনে আবেদন ও পরীক্ষা ফি জমা প্রক্রিয়া। সেই সঙ্গে গত ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হয় ঢাবির ভর্তি পরীক্ষা এবং শনিবার (১৩ মে) ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শেষ হয় চলতি শিক্ষাবর্ষের। চারুকলা ইউনিট ও আইবিএ’র বিবিএ প্রোগ্রাম ব্যতীত রাজধানী সহ দেশের আট বিভাগীয় কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হয় চলতি শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা।


পাঠকের মন্তব্য দেখুন
আইনের মারপ্যাঁচে অনিশ্চিত ১৯তম শিক্ষক নিবন্ধন - dainik shiksha আইনের মারপ্যাঁচে অনিশ্চিত ১৯তম শিক্ষক নিবন্ধন ‘ঢাবির ক্লাস ও পরীক্ষা শুরু হচ্ছে শিগগিরই’ - dainik shiksha ‘ঢাবির ক্লাস ও পরীক্ষা শুরু হচ্ছে শিগগিরই’ হাই-টেক পার্কের নাম হবে জেলার নামে: উপদেষ্টা নাহিদ - dainik shiksha হাই-টেক পার্কের নাম হবে জেলার নামে: উপদেষ্টা নাহিদ দীপু মনির নামে আরেক মামলা, আসামি ৬০০ - dainik shiksha দীপু মনির নামে আরেক মামলা, আসামি ৬০০ স্কুল-কলেজে বিশৃঙ্খলা : কোথাও জবরদস্তি কোথাও পালিয়ে থাকা - dainik shiksha স্কুল-কলেজে বিশৃঙ্খলা : কোথাও জবরদস্তি কোথাও পালিয়ে থাকা কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0029220581054688