সংক্রমণ বাড়লে পেছাতে পারে এমবিবিএস ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক |

আগামী ২ এপ্রিল সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। তবে করোনাভাইরাসের সংক্রমণের হার বেড়ে গেলে ভর্তি পরীক্ষার তারিখ পেছানো হতে পারে। পরীক্ষা যখনই অনুষ্ঠিত হোক না কেন কঠোরভাবে মানা হবে স্বাস্থ্য বিধি। শনিবার স্বাস্থ্য শিক্ষা অধিদফতর থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

অধিদফতর সূত্র জানায়, পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীদের সার্বক্ষণিক মাস্ক ব্যবহার করতে হবে। কেন্দ্র কর্তৃপক্ষ সেনিটাইজারের ব্যবস্থা নিশ্চিত করবে। অন্যান্য বছরের মতো এবারও পরীক্ষা কেন্দ্রে সব ধরনের ইলেকট্রনিকস ডিভাইস ব্যবহার নিষিদ্ধ থাকবে। এছাড়া কেন্দ্রে দায়িত্বরত পরিদর্শকরাও স্মার্ট মোবাইল ফোন রাখতে পারবেন না। জরুরি প্রয়োজনে তারা এনালগ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। 

এ প্রসঙ্গে অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এএইচএম এনায়েত হোসেন বলেন, ২ এপ্রিল সারাদেশে এমবিবিএস ভর্তি পরীক্ষার দিন ধার্য হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে ওইদিনই পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে সংক্রমনের হার ব্যাপকভাবে বেড়ে গেলে পরীক্ষা পেছানো হতে পারে। তিনি বলেন, সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা গ্রহণের কার্যক্রম দ্রুত এগিয়ে চলেছে। এ বছর করোনার সংক্রমণ থাকায় পরীক্ষার হলে বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে। কেন্দ্রে প্রবেশপথে স্যানিটাইজারের ব্যবস্থা থাকবে।

সূত্র জানায়, চলতি বছর রাজধানীসহ দেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার রেকর্ডসংখ্যক এক লাখ ২২ হাজার ৮৭৪ জন শিক্ষার্থী আবেদন করেছেন। গত বছর আবেদনকারীর সংখ্যা ছিল প্রায় ৭২ হাজার। ১৯টি কেন্দ্রে ভেন্যুর সংখ্যা ছিল ২৭টি। তবে করোনার কারণে এবার ভেন্যুর সংখ্যা দ্বিগুণ হয়েছে। কারণ পরীক্ষার হলে সামাজিক দূরত্ব মেনে আসনবিন্যাস করা হবে। বর্তমানে সরকারিভাবে পরিচালিত মেডিকেল কলেজের সংখ্যা ৩৭টি। এগুলোতে মোট আসন সংখ্যা চার হাজার ৩৫০। এ বছর এক লাখ ২২ হাজার ৮৭৪টি আবেদনের হিসাবে আসনপ্রতি লড়বেন ২৮ জন।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.004025936126709