সব মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ প্রদর্শনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবনের একটি অংশকে কেন্দ্র করে নির্মিত সিনেমা ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে প্রদর্শনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ নির্দেশনা দেওয়া হয়েছে। সিনেমাটি শিক্ষার্থীদের অনলাইনে ও শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর সব প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের প্রদর্শনের নির্দেশ দেওয়া হয়েছে। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে বিষয়টি নিশ্চিত করেছে। 

এদিকে মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ চলচিত্রটি অনলাইনে ও শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর সব মাদরাসায় শিক্ষার্থীদের প্রদর্শনের নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। গতকাল বুধবার এ নির্দেশনা দিয়ে অধিদপ্তর থেকে আদেশ জারি করা হয়েছে।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র দৈনিক শিক্ষডটকমকে জানিয়েছে, গত ২৯ জুলাই সব মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে চলচিত্রটি প্রদর্শনের নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে। এত বলা হয়েছে, ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ চলচিত্রটি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব, কৈশোর ও তারুণ্যের জীবনকে নিয়ে নির্মাণ করা হয়েছে। এফডিসি থেকে এটিই প্রথম জাতির পিতার জীবনভিত্তিক নির্মিত চলচিত্র। এ চলচিত্র দেখার মধ্য দিয়ে আমাদের শিক্ষার্থীরা জাতির পিতার জীবনের আদর্শ, তাঁর সাহস, তাঁর ত্যাগ এবং দেশ ও দেশের মানুষের প্রতি তার গভীর, অসীম ভালোবাসা সম্পর্কে জানাতে পারবে এবং তাদের জীবনের ওপর প্রভাব ইতিবাচক হবে। 

মন্ত্রণালয় আরও বলছে, শাপলা মিডিয়ার প্রযোজনায় নির্মিত ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ ইতোমধ্যে বিনামূল্যে সিনেবাজ ওটিটি প্লাটফর্মে স্ট্রিমিং করেছে। ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ সিনেমাটি সিনেবাজ ওটিটি প্লাটফর্মে বিনামূল্যে সব শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে এবং প্রতিষ্ঠান খোলার পর সিনেমাটি প্রদর্শনের ব্যবস্থা করতে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানকে নির্দেশ দেওয়া হয়েছে আদেশে।

মাদারাসা শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, মন্ত্রণালয়ের সে নির্দেশনা পাওয়ার পর গতকাল বুধবার সব মাদরাসায় চলচিত্রটি অনলাইনে প্রদর্শন ও শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর সব মাদরায় সিনেমাটি প্রদর্শনের নির্দেশনা দিয়ে আদেশ জারি করেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। ১৮ আগস্ট জারি করা আদেশটি সব মাদরাসার অধ্যক্ষ ও সুপারকে পাঠানো হয়েছে। 

এর আগে সব স্কুল কলেজে সিনেমাটি প্রদর্শনের নির্দেশ দিয়েছিলো শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। বলা হয়েছিল, স্কুল কলেজের শিক্ষার্থীদের অনলাইন ও শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর সব স্কুল কলেজে সিনেমাটি প্রদর্শনের। 

চলচিত্রটির প্রযোজক সেলিম খানের মতে, সব শিক্ষা প্রতিষ্ঠানে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ সিনেমাটি প্রদর্শনের ফলে শিক্ষার্থীরা জাতির পিতাকে নিয়ে সঠিক ইতিহাস জানতে পারবে। জাতির পিতার আদর্শ ধারণে অণুপ্রাণিত হবে।

শামীম আহমেদ রনীর চিত্রনাট্যে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ সিনেমার নির্বাহী পরিচালক সেলিম খান। ২ ঘণ্টা ১২ সেকেন্ডের সিনেমাটিতে শেখ ফজিলাতুন্নেছা মুজিব চরিত্রে অভিনয় করেছেন প্রার্থনা ফারদিন দীঘি এবং বঙ্গবন্ধুর কৈশোরকালের ভূমিকায় অভিনয় করেছেন শান্ত খান।

এছাড়া আরও অভিনয় করেছেন শিবা শানু, জয়ন্ত চট্টোপাধ্যায়, মাজনুন মিজান, দিলারা জামান, নাজনীন চুমকি প্রমুখ। এর আগে গত ২ এপ্রিল সারাদেশে ৫৪টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল সিনেমাটি।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE   করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0023629665374756